ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

বাংলাদেশের অর্থনৈতিক পুনরুদ্ধার ত্বরান্বিত হয়েছে: এডিবি

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২০  

বিচক্ষণ সামষ্টিক অর্থনৈতিক ব্যবস্থাপনা ও সরকারের প্রণোদনা প্যাকেজের দ্রুত বাস্তবায়নের ফলে বাংলাদেশের অর্থনৈতিক পুনরুদ্ধার ত্বরান্বিত হয়েছে বলে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এক প্রতিবেদনে উল্লেখ করেছে।

মঙ্গলবার প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, কার্যকর উৎপাদন সক্ষমতা এবং রফতানি সচল থাকায় বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ধীরে ধীরে পুনরুদ্ধার হচ্ছে। বিচক্ষণ সামষ্টিক অর্থনৈতিক ব্যবস্থাপনা ও সরকারের প্রণোদনা প্যাকেজের দ্রুত বাস্তবায়নের ফলে অর্থনৈতিক পুনরুদ্ধার ত্বরান্বিত হয়েছে। ২০২০-২০২১ অর্থ বছরে বাংলাদেশের জিডিপি হবে ছয় দশমিক আট শতাংশ।

এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেন, করোনার প্রভাব থেকে বাংলাদেশের অর্থনীতি বেড়িয়ে আসছে। স্বাস্থ্য ও মহামারি ব্যবস্থাপনায় উল্লেখযোগ্য চাপ থাকা সত্ত্বেও সরকার গরিব ও দুস্থদের জন্য মৌলিক সেবা নিশ্চিত করে উপযুক্ত অর্থনৈতিক উদ্দীপনা এবং সামাজিক সুরক্ষা ব্যবস্থাসহ অর্থনীতিকে সুসংহত করেছে।

তিনি বলেন, রফতানি ও রেমিটেন্সের পাশাপাশি অর্থনৈতিক উদ্দীপনা ও সামাজিক সুরক্ষায় বৈদেশিক তহবিল নিশ্চিত করাসহ সরকারের সামষ্টিক অর্থনৈতিক ব্যবস্থাপনার ফলেই এই পুনরুদ্ধার সম্ভব হয়েছে। প্রথম দিকেই ভ্যাকসিন হাতে পেলে এবং মহামারি ব্যবস্থাপনার উপর আরো জোর দিলে তা এই অর্থনৈতিক পুনরুদ্ধারে আরো সহায়ক হবে।

এডিবি সরকারকে আরো সহায়তা দেয়ার জন্য কাজ করছে বলেও জানান তিনি।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে করোনা মোকাবিলা এবং দেশের অর্থনীতি দ্রুত পুনরুদ্ধারের জন্য এডিবি এরইমধ্যে ৬০০ মিলিয়ন ডলার ঋণ ও ৪ দশমিক ৪ মিলিয়ন ডলার অনুদান দিয়েছে। ২০২১ থেকে ২০২৩ সালে বাংলাদেশকে আরো ৫ দশমিক ৯ বিলিয়ন ডলার দেবে এডিবি। সেই সঙ্গে তাৎক্ষণিক সহায়তা প্রোগ্রামের জন্য রয়েছে ৫ দশমিক ২ বিলিয়ন ডলার।