ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

বার বার ভুলের শাস্তি পাচ্ছে বাংলাদেশ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৮ আগস্ট ২০২২  

নিজেদের ফেবারিট ফরম্যাটে জিম্বাবুয়ের কাছে পরাজয়। এ যেন উড়তে থাকা বিমানের হঠাৎ পতন। কেইবা ভাবতে পেরেছিল আন্ডারডগ জিম্বাবুয়ের হাতে এমন পরিণতি বরণ করতে হবে টাইগারদের।   

টি-২০ সিরিজ হারের পর স্বাগতিক জিম্বাবুয়ের কাছে ওয়ানডে সিরিজও শেষ টাইগারদের। পরপর দুই ম্যাচে বাংলাদেশকে আগে ব্যাটিংয়ে পাঠিয়ে জিম্বাবুয়ে রান তাড়া করার যে চ্যালেঞ্জ নিয়েছিল তাতে তারা পুরোপুরি সফল।

টি-২০ থেকে ওয়ানডে দুই ফম্যাটেই এক সিকান্দার রাজার কছে সিরিজ হার টাইগারদের। হারের কারণ হিসেবে কাঠগড়ায় মন্থর ব্যাটিং, নখদন্তহীন বোলিং আর বাজে ফিল্ডিংকে দায়ী করছেন দলের হেড কোচ রাসেল ডোমিঙ্গ। তিনি মনে করেন, সিরিজ হারিয়ে বাংলাদেশ দলকে এসব ভুলের শাস্তি দিয়েছে জিম্বাবুয়ে।

দ্বিতীয় ম্যাচ শেষের পর হারারেতে সংবাদ মাধ্যমকে বাংলাদেশ দলের হেড কোচ বলেন, ‘এক ম্যাচে ৬০ রানে ৩ উইকেটে, আরেক ম্যাচে ৪০ রানে ৪ উইকেট নেওয়ার পরেও ছেলেরা চাপটা ভালোভাবে তৈরি করতে পারেনি। অনেক আলগা বল দিয়েছে। ফিল্ডিং সেট আপে ভুল ছিল, কিছু ভুল বিকল্প বেছে নিয়েছে। ছেলেরা চেষ্টা করছে কিন্তু খুব দ্রুত শিখতে পারছে না। একই ভুল তারা বারবার করে গেছে। এটাই হতাশার জিনিস।’

যোগ করেন ডমিঙ্গো, ‘তারা পরিশ্রম করছে কিন্তু ভুল থেকে শিখতে পারছে না আর একই ভুল বারবার করছে। ভালো দল এবং ভালো খেলোয়াড় আপনাকে এর শাস্তি দিবেই।’

প্রথম ওয়ানডেতে ৩০৩ রান তাড়া করে জয় আর রোববার  ২৯১ রানের টার্গেট পার করে সিরিজ জয়। যেন কল্পনাকেও হার মানালো এবারের জিম্বাবুয়ে সফর।

দুই ম্যাচে বাংলাদেশের ইনিংসে এসেছে একাধিক ফিফটি। কিন্তু নেই কোনো সেঞ্চুরি। অথচ বিশ্ব দেখলো জিম্বাবুয়ের চারটি সেঞ্চুরি। সঙ্গে একাধিক ক্যামিও ইনিংস। দুটি ওয়ানডেতেই সফরকারীদের ভুগিয়েছেন সিকান্দার রাজা। হার না মানা শতকে দলকে জিতিয়ে মাঠ ছেড়েছেন এই ডানহাতি। সেই রাজাকে প্রশংসার বন্যায় ভাসালেন ডমিঙ্গো।

ডমিঙ্গো বললেন, ‘কৃতিত্বটা জিম্বাবুয়েকে দিতে হবে, বিশেষ করে সিকান্দার রাজাকে। অসধারণ খেলেছে সে। চাপের মুখে যেভাবে ব্যাক টু ব্যাক সেঞ্চুরি হাঁকাল। আগেরদিন আমরা ২০ রান কম করেছি, আজকেও সম্ভবত ২০ রান কম ছিল। আমরা আরো কিছু রান করতে পারতাম। এখানে দুপুরের পরে এই রান ডিফেন্ড করা কঠিন। তবে পুরো কৃতিত্ব জিম্বাবুয়ের। জয়টা তাদের প্রাপ্য ছিল।’

বাংলাদেশের সামনে এখন ধবলধোলাইয়ের শংকা। বুধবার জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডেতে জয় দিয়ে সে লজ্জা নিবারন করতে পারবে কি বাংলাদেশ।