ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বাড়ছে সাইবার হামলার শিকার হওয়ার আতঙ্ক

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৫ জুলাই ২০১৯  

সাইবার অপরাধের ভুক্তভোগি হওয়ার সম্ভাবনা কি বাড়ছে? এমন প্রশ্নে জবাবে ইউরোপ ও উত্তর আমেরিকা মহাদেশের বেশির ভাগ লোকই জানিয়েছেন, হ্যা। 

ইউরোপে চলতি বছরের শুরুর দিকে ইউরোপীয় ইউনিয়ন পরিচালীত সাইবার নিরাপত্তা সংক্রান্ত এক জরিপে মোট অংশগ্রহণকারীর ৮৭ শতাংশই জানিয়েছে যে তারা সব সময়েই সাইবার অপরাধের শিকার হওয়ার আশংকায় থাকেন। 

উত্তর আমেরিকা অঞ্চলে সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ইসেটে’র চালানো জরিপেও এমন ফলাফলই এসেছে। 

যুক্তরাষ্ট্রের ৮৭ শতাংশ লোক জানিয়েছে তারা মনে করেন সাইবার অপরাধের শিকার হওয়ার সম্ভাবনা দিনদিন বৃদ্ধি পাচ্ছে। কানাডায় এই হার ৮৩ শতাংশ। 

জরিপের এই ফলাফলগুলো ইন্টারনেট ব্যবহারকারীদের নিরাপত্তা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোর জন্য মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে। এছাড়া জরিপটিতে এও দেখা গেছে যে, সাইবার অপরাধ দমনে তাদের দেশের সরকারের নেয়া বিভিন্ন উদ্যোগকে তারা পর্যাপ্ত মনে করছেনা।

সাইবার অপরাধের শিকার হওয়ার আতঙ্কের কারণে বিশ্বের অনেক ইন্টারনেট ব্যবহারকারীই ইন্টারনেট ব্যবহার করা কমিয়ে দিয়েছে। এছাড়া অনেক ব্যবহারকারীই এখন আর বিভিন্ন ওয়েবসাইটে নিজেদের ব্যক্তিগত তথ্য প্রদান করতে চাননা। অনলাইনে পণ্য ক্রয় করাও কমিয়ে দিয়েছেন অনেকে। এমনকি অনলাইন ব্যাংকিংয়ের ক্ষেত্রেও অনাগ্রহ দেখাচ্ছেন অনেক ব্যবহারকারী। 

বর্তমান তথ্য-প্রযুক্তির এ যুগে সাইবার অপরাধ ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে অন্তরায়ের সৃষ্টি করছে। এই অপরাধ রোধে বিশ্বের বিভিন্ন দেশের সরকার সহ সাইবার নিরাপত্তা প্রদানকারী প্রতিষ্ঠানগুলো যদি কার্যকর পদক্ষেপ গ্রহনে ব্যর্থ হয় তবে তা ভয়াবহ সঙ্কটের সৃষ্টি করতে পারে।