ব্রেকিং:
৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত সিদ্দিকী নির্বাচনে ভোটার উপস্থিতি না থাকলে সেটা কলঙ্কজনক হবে নির্বাচনী দায়িত্ব পালনে সম্পূর্ণ প্রস্তুত বিজিবি
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

বিএনপি নেতাদের ফোন আতঙ্কে ব্যবসায়ীরা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৯ জুন ২০২০  

দেশে করোনা পরিস্থিতিতে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নেতাকর্মীরা যখন মানবিক দৃষ্টিকোণ থেকে মানুষের সেবায় এগিয়ে এসেছেন, ঠিক তেমনি এই একই সময়ে নিজেদের খোরাক গোছাতে ব্যস্ত বিএনপি নেতারা।

মানুষের পাশে না দাঁড়িয়ে এই পরিস্থিতিতে ব্যবসায়ীদের টার্গেট করে তাদের কাছ থেকে চাঁদা দাবি করে দেশকে অস্থিতিশীল করার ষড়যন্ত্রে লিপ্ত তারা। ফলে এসব ব্যবসায়ীরা এখন বিএনপির নেতৃবৃন্দদের এড়িয়ে চলা শুরু করেছেন। বিএনপি নেতৃবৃন্দের টেলিফোন ধরতেও তারা এখন ইতস্তত বোধ করছেন। 

একাধিক ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, কর্মহীন অসহায়দের ত্রাণ দেয়ার অজুহাতে বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যানসহ একাধিক সিনিয়র নেতা ব্যবসায়ীদের কাছ থেকে চাঁদা ও সহায়তা দাবি করছেন। যা তাদের কাছে ভীষণভাবে বিব্রতকর ও অস্বস্তিকর। কেননা এই পরিস্থিতিতে তারা তাদের নিজ ব্যবসা টিকিয়ে রাখতে হিমশিম খাচ্ছে। কর্মীদের বেতন দিতে পারছেন না।

নাম প্রকাশে অনিচ্ছুক এমনই এক ব্যবসায়ী বলেন, বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের প্রভাবে ব্যবসা বাণিজ্য থেকে শুরু করে সব খাতই আজ হুমকির মুখে।এই পরিস্থিতিতে অনিশ্চয়তা তৈরি হয়েছে ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে। কীভাবে সামনের দিনগুলোতে এগিয়ে যাবে এ নিয়ে চিন্তার ভাঁজ সব প্রতিষ্ঠান মালিকদের কপালে। এর মধ্যে বিএনপির নেতৃবৃন্দের টেলিফোন ব্যবসায়ীদের মধ্যে নতুন আতঙ্ক তৈরি করেছে।

তিনি বলেন, বাংলাদেশে করোনা সংকটের পর থেকেই একটি বড় সংখ্যক মানুষ অনিশ্চয়তার মধ্যে পড়েছে। সরকার দরিদ্রদের করোনা সংকট থাকাকালীন সময় পর্যন্ত সহায়তা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে এবং সেভাবেই কাজ করছে। সরকারের পাশাপাশি আওয়ামী লীগও প্রত্যন্ত অঞ্চলে ত্রাণ তৎপরতা অব্যাহত রেখেছে।

অন্যদিকে বিএনপির একমাত্র রুহুল কবির রিজভীকে ঢাকা শহরের কিছু কিছু জায়গায় ত্রাণ বিতরণ করতে দেখা গেছে। তাছাড়া আর কাউকেই মাঠে দেখা যায়নি। বিএনপি ত্রাণ বিতরণের আগেই যেভাবে চাঁদা দাবি করছে তাতে আমরা নতুন আতঙ্কে দিন পার করছি বলেও মন্তব্য করেন তিনি।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যাংকের চেয়ারম্যান বলেন, কিছুদিন আগে বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান লন্ডন থেকে ত্রাণ কার্যক্রমে সহায়তার জন্য ফোন করেছিলেন। কিন্তু আমি তার প্রস্তাবে রাজি হয়নি।

তিনি বলেন, অসহায়দের পাশে যদি দাঁড়াতেই হয় তাহলে সেটা ভালো কথা, কিন্তু আমাদের টাকা দিয়ে কেন? আমরা যদি টাকা খরচ করি তাহলে সেটা আমরা সরাসরি করতে পারি এবং করছি। বিএনপিকে টাকা দিয়ে আমাদের ত্রাণ সহায়তা কেন করতে হবে?

তিনি আরো বলেন, বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম রাজনৈতিক দল হিসেবে দাবি করা বিএনপির অনেক নেতাই ধনাঢ্য এবং বিপুল সম্পদের মালিক। কিন্তু তারপরেও করোনা সংকটের সময় নিজের পকেট থেকে টাকাও না বের করে অন্যের কাঁধে বন্দুক রেখে ত্রাণ তৎপরতা চালাতে চায় যা আমাদের কাছে অত্যন্ত অস্বস্তিকর।