ব্রেকিং:
‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা জাহাজসহ জিম্মি বাংলাদেশি ২৩ নাবিকের সবশেষ অবস্থা জানা গেছে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রমজান উপলক্ষে গাজায় ত্রাণ পাঠাল বাংলাদেশসহ ৯ দেশ রোজায় স্কুল খোলা না বন্ধ, সিদ্ধান্ত আজ পুরান ঢাকায় জুতার কারখানায় ভয়াবহ আগুন গাজায় ‘জঘন্য অপরাধ’ বন্ধের আহ্বান সৌদি বাদশাহর আম্বানিপুত্রের বিয়েতে যে দামি উপহার দিলেন শাহরুখ-সালমান মেয়র পদে উপনির্বাচন- কুমিল্লায় জয়ী বাহারকন্যা সূচনা
  • মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

বিকেএসপিতে সাকিব, বিকেল থেকে শুরু অনুশীলন

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৫ সেপ্টেম্বর ২০২০  

কিছুদিন আগে যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তার ওপর আইসিসি প্রদত্ত নিষেধাজ্ঞার মেয়াদ অক্টোবরে শেষ হবে। একইসময়ে শ্রীলংকায় সিরিজ খেলতে ব্যস্ত থাকবে বাংলাদেশ ক্রিকেট দল। সেই সিরিজ দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার প্রস্তুতি নিতে বিকেএসপিতে গেছেন সাকিব। আজ (শনিবার) বিকেল থেকেই তার অনুশীলন শুরু করার কথা রয়েছে। 

দেশে ফেরার আগেই এক দফা করোনাভাইরাস পরীক্ষা করা সাকিব যেখানে ফল ‘নেগেটিভ’ এসেছিল। দেশে আসার পরদিন আবারো কোভিড-১৯ টেস্ট করান তিনি। সেখানে শুক্রবার আবারো ‘নেগেটিভ’ ফল পাওয়ার পর আর দেরি না করে বিকেএসপিতে চলে যান এই ক্রিকেটার। 

আইসিসির নিয়ম অনুযায়ী নিষেধাজ্ঞা শেষ হওয়ার আগে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) থেকে কোনো রকমের সুযোগ-সুবিধা নিতে পারবেন না সাকিব। ফলে ক্রিকেটার হওয়ার হাতেখড়ির জায়গা বিকেএসপিকেই প্রস্তুতিপর্ব সারার মঞ্চ হিসেবে বেছে নিয়েছেন তিনি। এখানেই আগামী কিছুদিন নিবিড়ভাবে অনুশীলন চালিয়ে যাবেন বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক।

কৃতি এই প্রাক্তন ছাত্রকে সম্ভাব্য সর্বোচ্চ সুযোগ-সুবিধা দেবে বিকেএসপি। আপাতত ফিটনেস ট্রেনিং দিয়ে সাকিবের প্রস্তুতি পর্ব শুরু হবে। এখানে তাকে বিকেএসপির কোচরা সহায়তা করবেন। এখানকার অ্যাথলেটিকস ট্র্যাক থেকে শুরু করে সুইমিং পুল সবই ব্যবহার করতে পারবেন এই অলরাউন্ডার। প্রয়োজনে বিকেএসপির মনোবিদের সহায়তাও নিতে পারবেন তিনি।

স্কিল ট্রেনিংয়ে সাকিবকে সহায়তা করবেন তার ঘনিষ্ঠ দুই কোচ নাজমুল আবেদীন ফাহিম ও মোহাম্মদ সালাউদ্দিন। দীর্ঘদিন বিসিবিতে কাজ করার পর বর্তমানে বিকেএসপির ক্রিকেট উপদেষ্টা হিসেবে কাজ করছেন ‘ফাহিম স্যার’। অন্যদিকে সাকিবের বরাবরের ‘মেন্টর’ ও দেশসেরা কোচদের একজন সালাউদ্দিন থাকেন বিকেএসপি ক্যাম্পাসেই। এই দুজনের তত্ত্বাবধানে চলবে সাকিবের স্কিল ঝালাই পর্ব।

আইসিসির নিষেধাজ্ঞা কাটিয়ে আগামী ২৯ অক্টোবর থেকে সব ধরনের ক্রিকেট ম্যাচ খেলবে পারবেন সাকিব। ততদিনে শ্রীলংকা সফরে বাংলাদেশের প্রথম টেস্ট শেষ হয়ে যাবে। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন কিছুদিন আগে জানিয়েছেন, শ্রীলংকায় দ্বিতীয় টেস্ট থেকেই খেলানো হবে সাকিবকে। 

এ লক্ষ্যে নিষেধাজ্ঞা শেষ হওয়ার সপ্তাহ দুয়েক আগে সাকিবকে শ্রীলংকায় নিয়ে যাওয়া হতে পারে। দলের সঙ্গে না থেকে আলাদা করে সেখানে অনুশীলন করবেন তিনি। তবে জাতীয় দলের সাপোর্ট স্টাফরা সেখানে আলাদাভাবে তার সঙ্গে কাজ করতে পারবেন।