ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বিখ্যাত যে ব্যক্তিরা দত্তক নেয়া সন্তান ছিলেন

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৪ জুলাই ২০১৯  

নেলসন ম্যান্ডেলা

পরিবারের ভাঙন, মা-বাবাকে হারানোসহ নানা কারণে শিশুরা অনাথ হয়ে পড়ে। তাদেরকে সুন্দর জীবন উপহার দিতে কিছু মানুষ এগিয়ে আসেন। দত্তক গ্রহণ করা মানুষগুলোর সাহায্যে অনেক অনাথ হয়ে উঠেছেন জগৎ বিখ্যাত। তেমন কয়েকজনের গল্প থাকছে এই আয়োজনে-

নেলসন ম্যান্ডেলা: দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী আন্দোলনের অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলা। গোত্রের নামানুসারে দক্ষিণ আফ্রিকার মানুষের কাছে ‘মাদিবা’ নামেই বেশি পরিচিত তিনি। ম্যান্ডেলার বয়স যখন ৯ বছর, তখন তার বাবা মারা যান। সে সময়ে জোগিন্টাবা ডালিন্ডেবো তাকে দত্তক গ্রহণ করেন। ১৮ জুলাই ম্যান্ডেলার জন্মদিন, এই দিনটিকে ম্যান্ডেলা দিবস বলা হয়ে থাকে। তার স্মৃতি রক্ষার্থে এটা করা হয়েছে। এই নেতার কতটা জনপ্রিয়, তা অনুমান করা যায় এর মাধ্যমেই। তিনি ১৯৯৩ সালে শান্তিতে নোবেল পুরষ্কার লাভ করেন।

 

স্টিভ জবস

স্টিভ জবস

স্টিভ জবস: পৃথিবীর সর্বকালের সেরা উদ্যোক্তাদের তালিকায় স্টিভ জবসের নামটি একদম প্রথম দিকে থাকবে। তথ্যপ্রযুক্তি বিপ্লবের একজন স্বপ্নদ্রষ্টা হিসেবে তার অবদান বিশ্ববাসী শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে সবসময়। জোয়ান স্কিবল এবং আব্দুল ফাতাহ জান্দালির ঘরে জন্ম গ্রহণ করেন অ্যাপল-এর এই সহ প্রতিষ্ঠাতা। কিন্তু স্কিবলের মা-বাবা একজন আরবের সঙ্গে মেয়ের বিয়ে মেনে নেননি। তাই স্টিভের মা তাকে পল ও লারা জবস দম্পতির কাছে দত্তক দেন। স্টিভ জবস তার জীবদ্দশায় পল ও লারা জবসকেই তার পিতামাতা বলে স্বীকৃতি দিয়েছেন। পল একজন মেকানিক ও কারপেন্টার ছিলেন।

 

মেরেলিন মনরো

মেরেলিন মনরো

মেরেলিন মনরো: সর্বকালের সেরা আবেদনময়ী হলিউড অভিনেত্রী মেরেলিন মনরো ছিলেন দত্তক নেয়া সন্তান। তার জন্মদাতা পিতা তাকে অস্বীকার করেছিলেন, পরে ফস্টার পরিবারে লালিতপালিত হয়েছিলেন তিনি। মেরিলিন এখনো আমেরিকার অভিনেত্রী ও ফ্যাশন মডেলদের আইকন। স্বল্প আয়ু নিয়েই সারা বিশ্বের নামকরা ব্যক্তিদের ঘুম হারাম করেছেন মনরো।

 

ডেভ থমাস

ডেভ থমাস

ডেভ থমাস: কেএফসি এবং অয়েন্ডিস হ্যামবার্গার এর নাম আমরা সবাই শুনেছি। ডেভ থমাস ক্যান্টাকি ফ্রায়েড চিকেন এর প্রধান রাঁধুনি ছিলেন। পরবর্তীতে তিনি অয়েন্ডিস নামের চেইন রেস্টুরেন্ট চালু করেন। একজন অবিবাহিত মহিলার ঘরে জন্ম গ্রহণ করেন। তার ৬ বছর বয়সে রেক্স ও অলিভা থমাস তাকে দত্তক গ্রহণ করেন।