ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

বিদেশি নাগরিকরা বাংলাদেশের ভিসা পান যেভাবে

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৩ সেপ্টেম্বর ২০২০  

বাংলাদেশে প্রবেশ করতে বিদেশি নাগরিকদের ভিসার প্রয়োজন হয়। বিশ্বের প্রায় সব দেশের সঙ্গেই বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক বিদ্যমান। আর বেশিরভাগ দেশেই সরকার দূতাবাস প্রতিষ্ঠা করেছে। কিছু সংখ্যক দূতাবাসের আঞ্চলিক ভিসা অফিস এবং প্রধান শহরগুলোতে কনস্যুলেট অফিস রয়েছে। বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়নে বলা হয়েছে, ভিসার বিধিবিধান অনুযায়ী বাংলাদেশ সরকার বিদেশিদের জন্য ৩৩ ক্যাটাগরিতে ভিসা দিয়ে থাকে।

কার জন্য কোন ক্যাটাগরির ভিসা

বাংলাদেশের ভিসার বিধিবিধান অনুযায়ী রাষ্ট্র বা সরকার প্রধান, মন্ত্রী বা সমমর্যাদার ব্যক্তিরা ‘এ’ ক্যাটাগরির ভিসা পান। সরকারি প্রতিনিধিদলের সদস্যদের ‘এ১’ ভিসা দেয়া হয়। ‘এ২’ ক্যাটাগরির ভিসা পান জাতিসংঘ বা আন্তর্জাতিক ও আঞ্চলিক সংস্থার কর্মকর্তারা। তাদের পরিবারর কোনো সদস্যদের দেয়া হয় ‘এফএ২’ ভিসা।

বিশ্ব ব্যাংকের অর্থায়নে সরকারের বিভিন্ন প্রকল্পে কর্মরত বিশেষজ্ঞদের ‘এ৩’ ভিসা দেয়া হয়। তবে উন্নয়ন সংস্থা ছাড়া অন্য বিশেষজ্ঞদের ‘ই’ ক্যাটাগরির ভিসা দেয়া হয়। এছাড়া পুঁজিবাজারে বিনিয়োগকারীদের ‘পিআই’ এবং ব্যবসায়ীদের ‘বি’ ভিসা দেয়া হয়। কূটনীতিকদের ‘ডি’ এবং দাতের বাসায় গৃহকর্মী হিসেবে যারা কাজ করে তাদে ‘ডিএ’ ভিসা দেয়া হয়।

বিশেশি শিক্ষার্থীরা বাংলাদেশে পড়াশোনা করতে চাইলে তাদেরকে ‘এস’ ভিসা নিতে হবে। তবে বাংলাদেশ সরকারের অনুমোদিত যেকোনো প্রতিষ্ঠানে গবেষণা, ইন্টার্নশিপ বা প্রশিক্ষণের জন্য আসতে চাইলে ‘আর’ ভিসা নিতে হবে। এছাড়া সাধারণ পর্যটকদের ‘টি’, সাংবাদিকদের ‘জে’ এবং খেলোয়াড়দের দেয়া হয় ‘পি’ ভিসা।

ভিসা পাওয়া ও বাংলাদেশে প্রবেশ

আবেদন করে বিদেশি নাগরিকরা বাংলাদেশের ভিসা নাও পেতে পারে। ভিসা না দিলে কেন দেয়া হয়নি সে ব্যাখ্যা দিতেও সরকার বাধ্য নয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, অনেক ক্ষেত্রে কাগজপত্রের ঘাটতি থাকলে ভিসা আবেদনকারীকে বলা হয় ওই কাগজ জমা দেয়ার জন্য।

ভিসা পেলেও বিমানবন্দরে ইমিগ্রেশন বিদেশি নাগরিককে বের হবার অনুমতি নাও দিতে পারে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা বলেন, পাকিস্তান থেকে একজন সংগীতশিল্পী সার্ক ভিসা নিয়ে ঢাকায় এসেছিল। তার কাছে ভ্রমণের উদ্দেশ্য জানতে চাইলে সে জানায়, গার্লফ্রেন্ডের সঙ্গে দেখা করতে এসেছে। তাকে পরের ফ্লাইটেই ফেরত পাঠানো হয় পাকিস্তানে।