ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

বিশ্ববিদ্যালয়গুলোতে যোগ্য শিক্ষক চায় ইউজিসি

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৮ জানুয়ারি ২০২০  

দেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম চালিয়ে নিতে যোগ্য শিক্ষক চায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। এজন্য যোগ্য শিক্ষক নিয়োগ দিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের আহ্বান জানিয়েছেন ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ।

তিনি বলেন, পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান ক্রমশ নিম্নমুখী হচ্ছে। পাশাপাশি শিক্ষকদের শিক্ষাসেবার মানও কমে যাচ্ছে। পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে প্রায়শই শিক্ষক নিয়োগে যোগ্যতা সঠিকভাবে যাচাই করে দেখা হচ্ছে না। যথাযথ ব্যক্তিকে নিয়োগ প্রদান করা না হলে শুধু প্রযুক্তি দিয়ে এ অবস্থা থেকে উত্তরণ সম্ভব নয়।

ইউজিসি চেয়ারম্যান বলেন, যোগ্য ব্যক্তিকে শিক্ষক হিসেবে নিয়োগ না দেয়া হলে উচ্চশিক্ষায় গুণগত পরিবর্তন আসবে না।

মঙ্গলবার ইউজিসিতে আয়োজিত বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেল বা আইকিউএসি’র বর্তমান অবস্থা এবং ভবিষ্যত করণীয় শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অধ্যাপক শহীদুল্লাহ বলেন, শিক্ষা ও শিক্ষকতায় দায়বদ্ধ এমন ব্যক্তিদের নিয়োগ প্রদান করা হলেই দেশের উচ্চশিক্ষা কাঙ্খিত লক্ষ্যে পৌঁছতে পারবে। শুধুমাত্র শিক্ষকদের সুযোগ-সুবিধা বাড়িয়ে শিক্ষার গুণগতমান বাড়ানো করা যাবে না। সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে হারানো ভাবমূর্তি পুনরুদ্ধার করতে হবে।

অনিয়ম করলে বেসরকারি বিশ্ববিদ্যালয়ও পার পাবে না উল্লেখ করে ইউজিসি চেয়ারম্যান বলেন, সাবজেক্ট খোলা ও শিক্ষার্থী ভর্তিতে ইউজিসির অনুমতি ও নিয়ম মেনে চলতে হবে। তিনটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অনুমোদিত সংখ্যার অতিরিক্ত শিক্ষার্থী ভর্তির জন্য জরিমানা করা হয়েছে।

ইউজিসি সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন, বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের সদস্য প্রফেসর ড. সঞ্জয় কুমার অধিকারী, প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ৪২ জন উপাচার্য, ইউজিসি ও আইকিউএসির পরিচালকরা উপস্থিত ছিলেন।

প্রফেসর আলমগীর বলেন, ইউজিসি দেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালরে মধ্যে কোনো পার্থক্য দেখে না। আগামীতে যারা গুণগত শিক্ষা নিশ্চিত করবে জনগণ তাদের গ্রহণ করবে এবং সেসব বিশ্ববিদ্যালয়কে পুরস্কৃতও করা হবে।

আইকিউএসি সম্পর্কে তিনি বলেন, এটি বিশ্ববিদ্যালয়ে একটি নতুন মাত্রা যোগ এবং মানোন্নয়নের সংস্কৃতি নিশ্চিত করবে। বিশ্ব র‌্যাংকিংয়ে দেশের বিশ্ববিদ্যালয়সমূহকে এগিয়ে নিতে আইকিউএসি মূল ভূমিকায় অবতীর্ণ হবে।

তিনি বলেন, সরকারের ভিশন ২০৪১ বাস্তবায়নে মানসম্মত উচ্চশিক্ষার কোনো বিকল্প নেই। ভবিষ্যতে দেশের উচ্চশিক্ষা কার্যক্রম আউটকাম বেইজড এডুকেশনের ওপর ভিত্তি করে পরিচালিত হবে।

কর্মশালায় ইউজিসি স্ট্র্যাটেজিক প্লানিং, কোয়ালিটি অ্যাসিউরেন্স বিভাগের পরিচালক ড. মো. সুলতান মাহমুদ ভূইয়া প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে আইকিউএসি’র কার্যক্রমের ওপর বক্তব্য রাখেন।