ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়ামের খুঁটিনাটি

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৪ মার্চ ২০২০  

এতদিন বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম ছিল অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড (এমসিজি)। তবে কিছুদিন আগে এই মুকুট হারিয়েছে মাঠটি। সম্প্রতি ভারতের গুজরাটে নতুন করে তৈরি করা হয়েছে মোতেরা স্টেডিয়াম। এটিই বর্তমানে পৃথিবীর সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম। পাশাপাশি পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম স্টেডিয়ামও এটি।

মোতেরা স্টেডিয়ামের আরেক নাম সর্দার প্যাটেল স্টেডিয়াম। ১ লাখ ১০ হাজার দর্শক ধারণক্ষমতা সম্পন্ন স্টেডিয়ামটি আহমেদাবাদের এক প্রান্তে অবস্থিত। গুজরাট সরকার ১৯৮২ সালে সবর্মতি নদীর পাশে ১০০ একর জমি দান করে। সেবছরই তৈরি হয় ৪৯,০০০ দর্শক ধারণক্ষমতা সম্পন্ন মোতেরা স্টেডিয়াম।

ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আরো বেশি দর্শক ধারণক্ষমতার স্টেডিয়াম নির্মাণের প্রস্তাবনা উত্থাপন করেন। এরপরই সংস্কার করে স্টেডিয়ামটিকে নতুন রূপ দেয়া হয়।

 

স্টেডিয়ামটি পুনর্নির্মাণের সময়

স্টেডিয়ামটি পুনর্নির্মাণের সময়

মোট ৬৪ একর জমির ওপর নির্মিত বর্তমান সর্দার প্যাটেল স্টেডিয়ামের প্রবেশদ্বার রয়েছে তিনটি। এই মাঠে রয়েছে ৭৬টি শীতাতপ নিয়ন্ত্রিত কর্পোরেট বক্স যার প্রতিটিতে ২৫ জন করে বসার সুব্যবস্থা আছে। এছাড়া সেখানে রয়েছে একটি অলিম্পিক সাইজের সুইমিং পুল ও চারটি ড্রেসিং রুম। স্টেডিয়ামে ৩০০০ গাড়ি ও ১০,০০০ দ্বি-চক্রযান রাখার মতো সুবিশাল পার্কিং ব্যবস্থা রাখা হয়েছে। 

এসবের বাইরে মোতেরা স্টেডিয়ামে ৫৫ কক্ষবিশিষ্ট ক্লাব হাউজ, জিমনেসিয়াম, ইন্ডোর অনুশীলনের সুবিধাসম্পন্ন পিচ এবং ফুড কোর্ট রয়েছে। মজার ব্যাপার, এই স্টেডিয়ামে আলাদা করে কোনো ফ্লাডলাইট নেই। তবে গোলাকার স্টেডিয়ামটির ছাদ জুড়ে এলইডি আলো রাখা হয়েছে যা দ্বারা রাতের বেলা নির্বিঘ্নে খেলা পরিচালনা করা যাবে।

 

অনিন্দ্যসুন্দর গুজরাটের মোতেরা স্টেডিয়াম

রাতের অন্ধকারে মোতেরা স্টেডিয়াম

এই স্টেডিয়ামে এর আগে ২০০৬ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। এছাড়া ভারতে অনুষ্ঠিত হওয়া আইসিসি ক্রিকেট বিশ্বকাপের প্রতিটি আসরেই এটি ছিলো অন্যতম ভেন্যু।

গত ২৪ ফেব্রুয়ারি নবনির্মিত স্টেডিয়ামটি উদ্বোধন করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর মধ্য দিয়ে বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম হিসেবে আত্মপ্রকাশ করে গুজরাটের মোতেরা তথা সর্দার প্যাটেল স্টেডিয়াম।