ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

বুক জ্বালাপোড়া মানেই গ্যাস্ট্রিক নয় রয়েছে আরো কারণ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১ নভেম্বর ২০১৯  

গ্যাস্ট্রিকে বুক জ্বালাপোড়া করে তা সবারই জানা। চর্বিযুক্ত, ঝালযুক্ত ও এসিডজাতীয় খাবার বুক জ্বালাপোড়ার কারণ। তবে জানেন কি, আরো কিছু বিষয় রয়েছে, যেগুলো বুক জ্বালাপোড়ার কারণ হতে পারে? অনেকেই সেই কারণগুলো সম্পর্কে সচেতন নয়।

১. সিগারেট

সিগারেট ফুসফুসের ক্যান্সার ও হৃদরোগ তৈরি করে, এ কথা প্রায় সবারই জানা। তবে আপনি কি জানেন, এই বাজে অভ্যাসটি বুক জ্বালাপোড়ার সমস্যা তৈরি করে? কারণ, সিগারেটের মধ্যে থাকা বিষাক্ত পদার্থ লোয়ার ইসোফেজাল স্ফিনটার বা এলইএস তৈরি করে। এতে বুক জ্বালাপোড়ার সমস্যা তৈরি হয়।

২. মাছের তেল

মাছের তেল উপকারী, এ কথা নিশ্চয়ই শুনে থাকবেন। আর এজন্য অনেকের মাছের তেলের সাপ্লিমেন্ট খান। এই ধরনের সাপ্লিমেন্টও কিন্তু অনেক সময় বুক জ্বালাপোড়া তৈরি করে। কারণ অন্যান্য তৈলাক্ত খাবারের মতো এতেও তেল রয়েছে। তাই কোনো কিছু খাওয়ার পর মাছের সাপ্লিমেন্ট গ্রহণের পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

৩. এনএসএআইডিএস

ব্যথা ও প্রদাহ দূর করার জন্য এ ধরনের ওষুধ ব্যবহার করা হয়। তবে এ ধরনের ওষুধ থেকেও অনেক সময় বুক জ্বালাপোড়া হয়। আর এ জন্য কিছু খাবার খাওয়ার পর ব্যথানাশক ওষুধ খাওয়ার পরামর্শ বিশেষজ্ঞদের।

৪. স্থূলতা

স্থূলতার সঙ্গে উচ্চ রক্তের সুগার ও হার্টের রোগের সম্পর্ক রয়েছে। জানেন কি, স্থূলতা বুক জ্বালাপোড়া তৈরি করতে পারে? অতিরিক্ত চর্বি জাতীয় টিস্যুর কারণে এই সমস্যা হয়।

৫. অতিরিক্ত মানসিক চাপ

আপনি কি অতিরিক্ত মানসিক চাপযুক্ত জীবন কাটান? তাই মাঝেমধ্যে বুক জ্বালাপোড়ার সমস্যা হলে চিন্তিত হবেন না। বিশেষজ্ঞরা বলেন, অতিরিক্ত মানসিক চাপ কখনো কখনো পাকস্থলীতে এসিড ও অস্বস্তি তৈরি করে।