ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

বেসরকারি ভবে বন্ধ পাটকল চালুর নীতিতে প্রধানমন্ত্রীর সম্মতি

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১ মার্চ ২০২১  

লিজের মাধ্যমে বেসরকারি ব্যবস্থাপনায় বন্ধ ঘোষিত পাটকলগুলো চালুর নীতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মতি দিয়েছেন। গতকাল রবিবার সংসদ ভবনে অনুষ্ঠিত শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে।

কমিটির সভাপতি মুজিবুল হক চুন্নুর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান, শাজাহান খান, নজরুল ইসলাম চৌধুরী ও শামসুন নাহার অংশ নেন।

সংসদীয় কমিটি আগের বৈঠকে বন্ধ পাটকলগুলো পুনরায় চালুর সুপারিশ করেছিল। ঐ সুপারিশের অগ্রগতি সম্পর্কে গতকাল সংসদীয় কমিটিকে মন্ত্রণালয় জানায়, বাংলাদেশ পাটকল করপোরেশনের (বিজেএমসি) নিয়ন্ত্রণাধীন বন্ধ ঘোষিত পাটকলগুলোর উত্পাদন কার্যক্রম বেসরকারি ব্যবস্থাপনায় পুনরায় চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। মিল চালুর জন্য লিজ বা ইজারা দেওয়ার ক্ষেত্রে অনুসরণীয় মৌলনীতি ও কর্মপরিকল্পনায় প্রধানমন্ত্রী অনুমোদন দিয়েছেন। এর কার্যক্রম বর্তমানে অব্যাহত রয়েছে। মিলগুলো চালু হলে অবসায়নকৃত শ্রমিকদের মধ্যে অভিজ্ঞ ও দক্ষ শ্রমিকেরা অগ্রাধিকার ভিত্তিতে কাজ করার সুযোগ পাবেন বলেও সংসদীয় কমিটিকে জানায় মন্ত্রণালয়।

সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর আধুনিকায়ন ও শক্তিশালীকরণ এবং ১৩টি জেলার কার্যালয় স্থাপন প্রকল্পের মধ্যে ছয়টি জেলার কাজ চলমান থাকায় কমিটি সন্তোষ প্রকাশ করে। বাকি সাতটি জেলায় কার্যালয় স্থাপনের বিষয়ে দ্রুত ব্যবস্থা নিতে কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করেছে। অস্থিতিশীল পরিস্থিতি তৈরির জন্য কমিটির সদস্য শাজাহান খানের অফিস কাজ করছে—কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের দুই কর্মকর্তা সম্প্রতি মন্ত্রণালয়ে এমন একটি প্রতিবেদন দাখিল করেছে। গতকালের বৈঠকে শাজাহান খান এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেন। কমিটির সদস্য শাসমুন নাহারকে উক্ত প্রতিবেদন পুনঃতদন্ত করতে সংসদীয় কমিটি দায়িত্ব দিয়েছে।