ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

ব্রাহ্মণপাড়ায় গোল আলুর বাম্পার ফলনের সম্ভাবনা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২০  

কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলায় চলতি মৌসুমে গোল আলুর ভালো ফলনের সম্ভাবনা রয়েছে। এই উপজেলার ৮টি ইউনিয়নের চাষযোগ্য জমিতে এখন শুধু আলু গাছের সবুজ রঙের সমারোহ। ঘূর্ণিঝড় বুলবুলের আক্রমনে এ উপজেলায় রোপা আমন ধানের কিছুটা ক্ষতি হলেও ক্ষতি পুষিয়ে নিতে গোল আলু চাষে ব্যস্ত হয়ে উঠে কৃষকেরা। স্থানীয় কৃষি অফিসের পরামর্শে সঠিক সময়ে মাঠে আলুর গাছের পরিচর্যা করছে তারা।

ব্রাহ্মণপাড়া উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি শস্য মৌসুমে ব্রাহ্মণপাড়া উপজেলায় ১৩০ হেক্টর জমিতে গোল আলু চাষ করা হয়েছে। প্রথম দিকে আলু লাগানোর শুরুতে বৃষ্টির কারনে আলুর বীজ কিছুটা পচন দেখা দিলেও উপজেলা কৃষি অফিসের উপ-সহকারী কৃষি কর্মকর্তাগন প্রত্যান্ত অঞ্চলের আলুর মাঠে গিয়ে কৃষকদেরকে সঠিক সময়ে পরামর্শ দেওয়ায় এবং আবহাওয়া অনুকূলে আসায় অন্যান্য শস্যের পাশাপাশি আলুর বাম্পার ফলনের সম্ভবনা রয়েছে।

ব্রাহ্মণপাড়া উপজেলার গ্রামীন জনপদের কৃষকেরা এবছর উপসী জাতের আলু ও দেশী জাতের ছোট আলু লাগিয়েছেন। সময় মতো আলু ঘরে তুলতে পাড়লে এবং চাহিদা ও বাজারমূল্য ভালো থাকলে এই চাষে কৃষকদের আগ্রহ আরো বৃদ্ধি পাবে বলে স্থানীয় কৃষক ও উপজেলা কৃষি কর্মকর্তারা মনে করছেন। তবে ব্রাহ্মণপাড়া উপজেলার বিভিন্ন এলাকার মধ্যে রামনগর, মনোহরপুর, অলুয়া, মলাপাড় ও আসাদনগর এলাকায় সবচেয়ে বেশি আলু চাষ হয়েছে বলে কৃষি অফিস সূত্রে জানা গেছে।

উপজেলার অলুয়া গ্রামের প্রান্তিক কৃষক খোরশেদ আলম চারু মিয়া জানা, আমি এ বছর ১২০ শতক জমিতে ভালো ডায়ামেন্ট জাতের দেশী আলুর বীজ লাগিয়েছি। এ পর্যন্ত আলু গাছের গঠন দেখে মনে হচ্ছে বাকি দিন গুলোতে যদি আবহাওয়া ভাল থাকে আশানুরূপ ফলন পাবো। একই গ্রামের আলু চাষি আবুল বাশার বলেন, আমি এবছর ১৮০ শতক জমিতে ডায়ামেন্ড জাতের আলু লাগিয়েছি। আকাশ ভাল থাকলে ও ছত্রাক আক্রমণ না করলে এ বছর আলুর ভালো ফলন পাবো বলে আশা করছি।

এ ব্যাপারে ব্রাহ্মণপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. মাহবুবুল হাসান জানান, ব্রাহ্মণপাড়া উপজেলায় এবছর আবহা জনিত কারনে আলুর তেমন একটা ক্ষতি হয়নি। প্রথম দিকে লাগাতার কয়েক দিনের বৃষ্টির কারনে সমস্যা দেখা দিলেও আমরা কৃষকদের সাথে কথা বলে তাদের যুগো উপযোগি পরামর্শ দিয়ে তা সমাধান করেছি। এই পর্যন্ত আবহাওয়া অনুকুলে থাকায় ও আগামী দিনেও যদি গন কূয়াশা না থাকে, আকাশ রোদজ্জল থাকে এবং প্রাকৃতিক দুর্যোগে কোনো প্রকার ক্ষতি না হয় তাহলে আলুর বাম্পার ফলনের সম্ভবনা রয়েছে।

এছাড়াও কৃষি বিভাগের পক্ষ থেকে কৃষকদেরকে নিবিড় ভাবে যথাযথ পরামর্শ ও পরিচর্চার বিষয়ে দিক-নির্দেশনা দেয়া অব্যাহত রয়েছে। সব শেষে, প্রান্তিক কৃষকগণ যে কোন ফসল নিয়ে সমস্যায় পড়লে উপজেলা কৃষি অফিসার ও কৃষি সম্প্রসারন অফিসার এবং উপ-সহকারী কৃষি অফিসার কর্তৃক সঠিক পরামর্শ গ্রহন করার আহবান জানান।