ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

ব্রাহ্মণপাড়ায় বাঁশের সাঁকোয় পার হতে হয় পাকা সেতু

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৯ অক্টোবর ২০২১  

ব্রাহ্মণপাড়ার চান্দলায় কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান, বাজার ও উপজেলা সদরের সঙ্গে সরাসরি যোগাযোগ স্থাপনের লক্ষ্যে তৈরি করা হয়েছিল পাকা সেতু। সেতু দিয়ে যাতায়াতের পাশাপাশি ছোট যানবাহন পারাপার ও মালামাল পরিবহন করতেন স্থানীয়সহ আশপাশের কয়েক গ্রামের বাসিন্দা। কিন্তু এখন সেতুটি পার হতে হয় বাঁশের সাঁকো দিয়ে। গ্রামবাসীই তৈরি করে নিয়েছেন এ সাঁকো।

সরেজমিন গিয়ে স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, প্রায় একযোগ আগে চান্দলা ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের খলিফাপাড়া এলাকায় মিয়াবাড়িসংলগ্ন সেতুটি নির্মাণ করা হয়। গত বছর পানি উন্নয়ন বোর্ড খাল খনন করার সময় ওই সেতুর নিচের মাটিও খনন করেন। পরে বর্ষা মৌসুমে পাহাড়ি ঢলের পানিতে খুঁটির নিচের মাটি সরে গেলে দুই পাশ থেকে সেতুটি খালে ধসে পড়ে। এতে সড়ক দিয়ে চলাচলকারী চরের পাথর, খলিফাপাড়া, নেয়াপাড়া, লালখার, মিয়াবাড়ি, শান্তিনগরসহ প্রায় ১০ গ্রামের মানুষের চলাচলে বিঘœ ঘটে।

চান্দলা খলিফাপাড়া এলাকার একাধিক ব্যক্তি জানান, পানি উন্নয়ন বোর্ডের খামখেয়ালির কারণে সেতুটি ধসে পড়েছে। ফলে প্রতিদিন স্কুল-কলেজ, মাদ্রাসা, হাটবাজার ও কর্মস্থলে যাতায়াতকারী কয়েক হাজার মানুষ ঝুঁকি নিয়ে বাঁশের সাঁকো দিয়ে সেতু পারাপার হচ্ছেন। বিষয়টি আমলে নিয়ে দ্রুত ব্যবস্থা গ্রহণের দাবি জানান এলাকাবাসী।

স্থানীয় ইউপি মেম্বার মো. জাকির হোসেন বলেন, পানি উন্নয়ন বোর্ড নিজ ইচ্ছামতো খাল খনন করে এবং এই সেতুর নিচের মাটিও খনন করে। ওই সময় এলাকাবাসীসহ আমরা সেতুর নিচের মাটি খনন করতে নিষেধ করেছিলাম। কিন্তু তারা আমাদের কথা আমলে না নিয়ে খননযন্ত্র (ভেকু মেশিন) দিয়ে সেতুর নিচের মাটি খনন করে। এতেই সেতুটি খালে ধসে পড়ে। তিনি আরও জানান, সেতুটি নতুন করে নির্মাণের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে।

উপজেলা উপসহকারী প্রকৌশলী মো. মনিরুজ্জামান বলেন, চান্দলার খলিফাপাড়া সেতুটি নতুন করে নির্মাণের বিষয়ে ঊধ্বর্তন কর্তৃপক্ষের কাছে প্রস্তাবনা পাঠানো হয়েছিল। তিনটি সেতু নতুন করে নির্মাণের অনুমোদন হয়েছে। এর মধ্যে এই সেতুটিও হওয়ার কথা রয়েছে। অনুমোদন হয়ে এলে সেতুটির নির্মাণকাজ শুরু করা হবে।

ব্রাহ্মণপাড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আবু জাহের বলেন, চান্দলার খলিফাপাড়া এলাকার সেতুটি নতুন করে নির্মাণের বিষয়টি অনুমোদন হয়েছে। ঠিকাদার নিয়োগ হলে এবং পানি নেমে গেলে নির্মাণকাজ শুরু হবে।