ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

ভরসা এখন রেডিওতে!

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৩০ মার্চ ২০২০  

করেনাভাইরাসের প্রভাবে হাতের নিকট সময়মত পত্রিকা না পেয়ে রেডিওর খবর শুনা শুরু করেছেন গ্রামের লোকজন। 

সম্প্রতিক করোনাভাইরাস সংক্রমণের আতঙ্কে ঘর থেকে বের হচ্ছেন না কেউ। শহরে চলছে অঘোষিত লক ডাউন। জাতীয় দৈনিক সময়মত মফস্বল শহরে যাচ্ছে না। গ্রামে অনেক সময় বিদুৎ পাওয়া যায় না, আবার সবার বাড়িতে নেই টেলিভিশন বা স্যাটেলাইট চ্যানেল। তাই দেশ-বিদেশের খবরসহ সম্প্রতিক করোনাভাইরাসের বর্তমান পরিস্থিতির খবর জানতে গ্রামের লোকেরা এখন রেডিওর উপর ভরসা করছেন।

সোমবার দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার প্রত্যন্ত অঞ্চলের গ্রামগুলোতে গিয়ে দেখা যায়, কারোনাভাইরাসের কারণে তারা শহরে না আসলেও, গ্রামের মোড়ে মোড়ে বসে গল্প করছেন। দেশ-বিদেশের খবর জানার জন্য রেডিওতে খবর শুনছেন। 

কাটাঁবাড়ী নয়াপাড়া গ্রামের সালাউদ্দিন মিয়া বলেন, রেডিওতে খবর শুনে তিনি মুক্তিযুদ্ধে গিয়েছিলেন। এছাড়া দেশ বিদেশের খবর জানতে তিনি এখনো রোডিওতে খবর শুনেন। 

মুক্তিযোদ্ধা জলিল উদ্দিন বলেন, তিনি নিয়মিত পত্রিকা পড়েন খবর জানার জন্য। কয়েক দিন থেকে বাজারে ঢাকা থেকে প্রকাশিত বহুল প্রচারিত খবরের কাগজ  পাওয়া যাচ্ছেনা। ফলে তিনিও এখন রেডিওতে খবর শুনেন। 

বছির উদ্দিন (৬০) জানান, এখন ইন্টারনেটের যুগে অনলাইনে যুবকরা পত্রিকা পড়ছেন। তিনি ইন্টারনেট চালাতে পারেন না। এই কারণে তিনি রেডিওতে খবর শুনেন। 

প্রবীণ সাংবাদিক সহকারী অধ্যাপক শেখ সাবীর আলী বলেন, সভ্যতার শুরু থেকে মানুষ খবর জানতে চায়। খবর মানুষের মনের খাদ্য যোগায়। তাই মানুষ খবর পাওয়ার জন্য সব সময় চেষ্টা করে। সম্প্রতিক করোনা ভাইরাস যে ভাবে সারা বিশ্বে আতঙ্ক সৃষ্টি করেছে সেই কারণে মানুষ খবর জানার বেশি আগ্রহী হয়ে উঠেছে।

তিনি আরো বলেন, মানুষের খবর জানার একটি বড় মাধ্যম হচ্ছে পত্রিকা বা খবরের কাগজ। সম্প্রতিক খবরের কাগজ সময়মত পাঠকদের হাতে না পৌঁছার কারণে তারা এখন রেডিও শুনতে শুরু করেছেন। 

খবরের কাগজের এজেন্ট আব্দুল মোন্নাফ সরকার বলেন, খবরের কাগজের চাহিদা রয়েছে তবে অধিকাংশ খবরের কাগজ ঢাকা থেকে আসছেনা। এই জন্য সব পাঠকের হাতে তারা খবরের কাজ পৌঁছাতে পারছেন না।