ব্রেকিং:
৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত সিদ্দিকী নির্বাচনে ভোটার উপস্থিতি না থাকলে সেটা কলঙ্কজনক হবে নির্বাচনী দায়িত্ব পালনে সম্পূর্ণ প্রস্তুত বিজিবি
  • মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

ভরাট হয়ে যাচ্ছে ৩০০ বছরের জংলিবিবি পুকুর

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৩ ডিসেম্বর ২০২০  

তিনশ’ বছরের পুরানো ঐতিহ্যবাহী ছোটরা জংলিবিবি পুকুর ছবি

তিনশ’ বছরের পুরানো ঐতিহ্যবাহী ছোটরা জংলিবিবি পুকুর ছবি

রাতের আঁধারে ভরাট হয়ে যাচ্ছে কুমিল্লা নগরীর ৩০০ বছরের পুরানো ঐতিহ্যবাহী ছোটরা জংলিবিবি পুকুর। 

ওয়াকফকৃত এ পুকুরের উত্তর পাশে রাতের আঁধারে চলে ভরাটের কাজ। এ বিষয়ে পরিবেশ অধিদফতরের লিখিত অভিযোগ করেছেন স্থানীয়রা। স্থানীয় কিছু ভূমি দস্যুর তত্ত্বাবধানে এ পুকুর ভরাট চলছে। 

ঐহিত্যবাহী পুকুরকে জংলিবিবি মসজিদের মুসল্লিদের অজু, গোসলের জন্য ওয়াকফ করা হয়েছিলো। ইদানিং পুকুরের উত্তরাংশ থেকে মাটি ভরাটের কাজ চলছে। 

এছাড়াও মসজিদরে নাম ভাঙিয়ে মাছের বাজার বসিয়ে চাঁদা সংগ্রহ করছে একটি মহল। এ সমস্যার সঠিক সমাধানে লিখিত আবেদন করেছেন কাজী শফিকুর রহমান, মো. আকরাম হোসেন, মো. বিল্লাল, স্বপন, আমীর আলী ও খোরশেদ আলম। 

 

ভরাট হয়ে যাচ্ছে কুমিল্লা নগরীর তিনশ’ বছরের পুরানো ঐতিহ্যবাহী ছোটরা জংলিবিবি পুকুর

ভরাট হয়ে যাচ্ছে কুমিল্লা নগরীর তিনশ’ বছরের পুরানো ঐতিহ্যবাহী ছোটরা জংলিবিবি পুকুর

গত ২৪ নভেম্বর পরিবেশ অধিদফতর কুমিল্লার উপ-পরিচালক বরাবর এ আবেদন করা হয়। 

সবুজ পরিবেশ আন্দোলন কুমিল্লার সভাপতি কাজী শারমিন আউয়াল পারভেজ বাপ্পি বলেন, এ পুকুর আমাদের পূর্বপুরুষদের। সরকারিভাবে পুকুর ভরাট করা নিষেধ। একটি প্রভাবশালী মহল রাতের আঁধারে সুকৌশলে ধীরে ধীরে এ পুকুর ভরাটের চেষ্টা করছে। তাই এ পুকুর দস্যুদের হাত থেকে রক্ষা করে সাধারণ মানুষের কল্যাণে ব্যবহারের উপযোগী করার জন্য কর্তৃপক্ষকে অবহিত করেছি। 

 

ভরাট হয়ে যাচ্ছে কুমিল্লা নগরীর তিনশ’ বছরের পুরানো ঐতিহ্যবাহী ছোটরা জংলিবিবি পুকুর

ভরাট হয়ে যাচ্ছে কুমিল্লা নগরীর তিনশ’ বছরের পুরানো ঐতিহ্যবাহী ছোটরা জংলিবিবি পুকুর

স্থানীয় কাউন্সিলর মাসুদুর রহমান বলেন, জংলিবিবি মসজিদ পুকুরটি মজা পুকুরে পরিণত হয়ে আছে। এ পুকুর পরিষ্কার করে ব্যবহারের উপযোগী করা যায়, মসজিদের মুসল্লিরা যেন অজু করতে পারবে। এতে এলাকার হাজারো মানুষ উপকৃত হবে। 

কুমিল্লা আদর্শ সদরের ইউএনও জাকিয়া আফরিন বলেন, পুকুর ভরাটের অভিযোগের বিষয়টি পরিবেশ অধিদফতর ব্যবস্থা গ্রহণ করবে। একটা লিখিত অনুলিপি পেয়েছি, তবে পরবর্তী যে সিদ্ধান্ত দেয়ার তা পরিবেশ অধিদফতর বিবেচনা করবেন। 

পরিবেশ অধিদফতর কুমিল্লার উপ-পরিচালক শওকত আরা কলি বলেন, লিখিত অভিযোগ পেয়েছি। আইনানুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।