ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

ভাগ্যবদলের স্বপ্ন দেখছেন ব্রাহ্মণপাড়ার কৃষকরা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৭ জানুয়ারি ২০২০  

ব্রাহ্মণপাড়া উপজেলায় চাষ হচ্ছে উচ্চ পুষ্টিগুণসমৃদ্ধ মিষ্টি আলু। বিভিন্ন জাতের মিষ্টি আলু চাষ করে ভাগ্যবদলের স্বপ্ন দেখছেন এই উপজেলার স্থানীয় কৃষকরা।

এ আলুর গত কয়েক বছর তুলনা মূলক চাষ না হওয়ায় চাহিদা ভেরেছে ভোক্তাদের কাছে। ভোক্তাদের চাহিদা অনুযায়ী বাজারে মিষ্টি আলুর দাম ভালো পাওয়া যায়। তাই দিন দিন মিষ্টি আলু চাষে আগ্রহী হয়ে উঠছেন ব্রাহ্মণপাড়ার চাষীরা।

উপজেলা কৃষি সম্প্রসারন অফিস সূত্রে জানা গেছে, চলিত বছরে ব্রাহ্মণপাড়া উপজেলার কৃষকরা বিভিন্ন জাতের মিষ্টি আলু ১২৫ হেক্টর জমিতে চাষ করেছে। বর্ষাপরবর্তী সময়ে পতিত জমিতে ১২০ দিনের মধ্যে এ ফসল ঘরে তুলে একই জমিতে অন্য ফসল লাগাতে পারছেন তারা।

এতে এই উপজেলার কৃষকরা লাভবান হওয়ার পাশাপাশি অনাবাদি জমিতে বাড়ছে ভিন্নমুখী ফসলের পরিধি। উৎতপাদিত আলু নিজেদের চাহিদা মেটানোর পর ভালো দামে বিক্রি করতে পারবে এমন প্রত্যাশা উপজেলার কৃষকদের।

কম খরচে এ মিষ্টি আলু আবাদে লাভ বেশি হওয়ায় আগামীতে বর্ষাপরবর্তী সময় ব্যাপক পরিসরে এ আলু চাষের কথা ভাবছেন এই উপজেলার অন্য কৃষকরাও।

এই ব্যাপারে উপজেলার আসাদনগর গ্রামের কৃষক মোঃ আবদুল হান্নান জানান, জমিতে অন্যসব আবাদের চেয়ে মিষ্টি আলুর আবাদ ভালো হয়েছে। জমি থেকে আলু তুলে নিজের চাহিদা মেটানোর পর ভাল দামে বিক্রি করা যায়। যা আবাদের খরচের চেয়ে অনেকটাই লাভজনক।

একই এলাকার আরেক কৃষক মোঃ ছাবের আহাম্মেদ জানান, পুষ্টির চাহিদা মেটাতে এ আলু সিদ্ধ ও রান্না করে খাওয়ায় পাশাপাশি রুটি এবং চিপসসহ বিভিন্ন প্রকার খাবার তৈরী করে খাওয়া যায়। যা মানুষের দৈনন্দিন জীবনে খাবারের চাহিদা মিটায়।

ব্রাহ্মণপাড়া উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ মাহাবুবুল হক জানান, আবাদি জমিতে ক্যারোটিনজাতীয় ভিটামিনসমৃদ্ধ এ আলু চাষ ও বাজারজাত করতে উপজেলা কৃষি সম্প্রসারন অফিসের কর্মকর্তা ও উপ সহকারী কর্মকর্তাগণ উপজেলার কৃষকদের বিভিন্ন পরামর্শ দিয়ে যাচ্ছে। পাশাপাশি উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসের পক্ষ থেকে এবছর উপজেলা বেশ কিছু কৃষকের মাঝে মিষ্টি আলুর কাটিং দেওয়া হয়ে। যাতে কৃষকরা তাদের উৎপাদিত আলু দিয়ে পরিবারের ভিটামিনের চাহিদা মিটিয়ে বিক্রি করে সংসারের আয় বাড়াতে পারেন।

এছাড়া উপজেলার শিদলাই, দীঘিরপর, লাড়োচৌ, আসাদনগর, রামনগর, অলুয়া, মনোহরপুর, চন্ডিপুর, সাহেবাবাদ সহ প্রতিটি গ্রামের কৃষকরা তাদের পতিত জমিতে উচ্চ পুষ্টিগুণসমৃদ্ধ মিষ্টি আলুর চাষ ব্যাপক হারে করেছে। এতে তারা লাভবান হওয়ার পাশাপাশি মিটতে পারবে বিপুল সংখ্যক মানুষের পুষ্টি চাহিদা।