ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

ভাস্কর্য আর মূর্তি এক নয় : হক্কানী আলেম সমাজ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০২০  

ভাস্কর্য আর মূর্তি এক নয় বলে জানিয়েছেন হক্কানী আলেম সম্প্রদায়ের নেতৃবৃন্দ। তার বলেছেন, ভাস্কর্যকে মূর্তি বলে আখ্যায়িত করে মানুষের মধ্যে উস্কানিমূলক বক্তব্য ছডড়িয়ে দেয়া ঠিক নয়। কারণ, ভাস্কর্য মানুষের একটি প্রাচীন শিল্প রূপ এবং মূর্তি পূজার জন্য তৈরি করা হয়।

জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে হাক্কানী আলেম মো. ইলিয়াস ইব্রাহিম বিক্রমপুরী বলেন, ধর্মীয় কর্মকাণ্ড ছাড়াও প্রতিটি জাতির নিজস্ব সংস্কৃতি আছে এবং এমনকি আরবদেরও নিজস্ব সংস্কৃতি আছে। একইভাবে, বাঙ্গালি জাতি হিসেবে আমাদের নিজস্ব সংস্কৃতি এবং ভাস্কর্য শিল্প, সংস্কৃতি, ইতিহাস এবং ঐতিহ্যের অংশ হিসেবে নির্মিত হচ্ছে।

বিবৃতিতে তিনি বলেন, বছর পর বছর ধরে বাংলাদেশে জিয়াউর রহমানসহ বহু ভাস্কর্য রয়েছে, কিন্তু ভাস্কর্যগুলো অপসারণ বা ভেঙ্গে ফেলার জন্য কেউ কথা বলেনি। এখন, কিছু মানুষ হঠাৎ করে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণের বিরোধিতা করে সমাজে নৈরাজ্য সৃষ্টি করতে চায়।

যারা এখন বঙ্গবন্ধুর ভাস্কর্যের বিরুদ্ধে ফতোয়া (ইসলামিক হুকুম) দিচ্ছেন তারা একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মুক্তিযোদ্ধাদের নাস্তিক ও কাফের বলে অভিহিত করেছিল

বিবৃতিতে আরও বরা হয়, এই ব্যক্তিরা একবার টেলিভিশন দেখা এবং ইংরেজি শেখার বিরুদ্ধেও ফতোয়া দিয়েছিলেন কিন্তু পরে এগুলো ধর্মীয় দৃষ্টিকোণ থেকে বৈধ হিসাবে প্রমাণিত হয়েছিল।

হাক্কানী আলেম সম্প্রদায় জনগণের ধর্মীয় অনুভূতি ব্যবহার করে যারা দেশে অশান্তি সৃষ্টি করতে চায় তাদের উস্কানিমূলক বক্তৃতা দ্বারা জনগণকে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানিয়েছে।

সংবাদ সম্মেলনে মো. ইমরান হোসেন, মো. হাফিজুল হক, মো. লোকমান হোসেন সাইফী ও সোলায়মান বিন কাশেমী প্রমুখ উপস্থিত ছিলেন।