ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

ভুল রাজনীতির চর্চা আর অর্থলোভেই খালেদার এই পরিণতি

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৮ ফেব্রুয়ারি ২০২১  

ভুল রাজনীতির চর্চা আর অর্থলোভই বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার আজকের এই পরিণতির জন্য দায়ী বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকেরা। তাদের মতে, নিজের করা একাধিক ভুল ও দলের নেতাকর্মীদের চরম দায়িত্বহীনতারই খেসারত দিচ্ছেন খালেদা জিয়া।

অনুসন্ধানে জানা গেছে, ভুল রাজনীতির চর্চা ও সাংগঠনিক দুর্বলতায় বিএনপি এখন রাজনৈতিকভাবে ক্ষয়িষ্ণু একটি দল। এ কারণে খালেদার মুক্তি আন্দোলন থেকে শুরু করে অন্যান্য সব দলীয় কর্মসূচিতে নেতাকর্মীরা অনাগ্রহ দেখাচ্ছেন। আর এ নিয়ে ক্ষুব্ধ দলীয় নেত্রী খালেদা জিয়া। অথচ তিনি নিজের ভুলের কথা বেমালুম ভুলে গেছেন, স্মরণই করছেন না।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, খালেদা জিয়ার করা উল্লেখযোগ্য ১০ ভুল হলো- জাতির পিতাকে অসম্মান করা, ইনডেমনিটি অধ্যাদেশ বাতিল না করা, বঙ্গবন্ধুর হত্যাকারীদের মদদ দেয়া, স্বাধীনতা বিরোধীদের সঙ্গে আঁতাত করে তাদের গাড়িতে জাতীয় পতাকা উত্তোলনের সুযোগ দেয়া, নিজের দুই ছেলের করা অপকর্মের ওপর অন্ধ বিশ্বাস রাখা, আত্মীয়-স্বজনের দুর্নীতির সঙ্গে একাত্মতা ঘোষণা করে নীরব থাকা, রাজনৈতিক শিষ্টাচার অনুসরণ না করে অসৌজন্যতা প্রদর্শন, বিদেশিদের প্রতি নির্ভরশীল হওয়া, কতিপয় দলীয় নেতার ওপর অতিমাত্রায় ভরসা করা ও সর্বশেষ ২১ আগস্টের গ্রেনেড হামলার ঘটনায় নীরব সমর্থন দেয়া।

জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির এক শীর্ষ নেতা জানান, অগণিত পাপ ও ভুলের মাশুল দিচ্ছেন খালেদা জিয়া। আর তিনি যেসব ভুল করেছেন, সেগুলো আসলে ভুল বলা যায় না- বলতে হবে স্বেচ্ছাচারিতা। আর এ কারণেই জীবনের পড়ন্ত বিকেলে করুণ পরিস্থিতির সম্মুখীন হতে হচ্ছে তাকে।