ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

ভূত কি আত্মা? কেনই বা মৃত্যুর পর মানুষের ওজন ২১ গ্রাম কমে!

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৯ আগস্ট ২০১৯  

ভূত নামক এই বিষয়টি নিয়ে বিতর্কের শেষ নেই! পুরো বিশ্ব জুড়েই গল্প আড্ডার এক জনপ্রিয় বিষয় হয়ে ওঠে এই ভূত চর্চা। কেউ বিশ্বাস করে ভূতের অস্তিত্বে আবার কেউ সেটা নিয়ে মাথা-ই ঘামায় না। তবে হাজারখানি যুক্তি তর্ক শেষে কেউই একটি নিশ্চিত নয় ভূতের অস্তিত্বের বিষয়ে।

অনেকেরই অদ্ভুত কিছু অভিজ্ঞতা রয়েছে। এমন কি যারা ভূতে অবিশ্বাসী, রাতের অন্ধকারে তারাও আচমকা কোনো এক অতৃপ্ত অনুভূতিতে আতঙ্কিত বোধ করে। তবে এর চূড়ান্ত বক্তব্যে এখনো পৌঁছাতে পারেনি নানা ভূত বিষয়ক গবেষণাবিদরা। আজো চলে নানা ধরণের তর্ক বিতর্ক। কিন্তু এ বিষয়ে বিজ্ঞান কি বলে? আজ চলুন জেনে নেয়া যাক বিজ্ঞানীরা এবং ভূত বিশ্বাসীরা আসলে এ নিয়ে কী ভাবে?

প্যারানরমাল ইনভেস্টিগেটর বা যারা ভূত বিশ্বাসী তারা বলেন, মানুষ মরে গেলেও তার ভেতরের যে শক্তি অর্থাৎ আত্মা সেটি বেঁচে থাকে। যদি কোনো মৃত মানুষের আত্মা অতৃপ্তি বা হতাশা নিয়ে মারা যায় তবে মৃত্যুর পরও উক্ত মানুষের আত্মা সেই অতৃপ্তি ঘোঁচাতে ফিরতে চায়। আর এতেই নানা ধরণের আতঙ্ক তৈরী হয়! অনেক মানুষই এসব মৃত মানুষের অশরীরি ছায়া কিংবা উপস্থিতি টের পেয়ে থাকে। 

অশরীরির উপস্থিতি

অশরীরির উপস্থিতি

খুব অদ্ভুত বিষয় হলো সবাই কেনো রাতেই এই ভূতে ভয় পায়? ভূত বিশ্বাসীদের মতে, রাতে পরিবেশ থাকে সুশান্ত এবং নিরিবিলি। এছাড়াও তখন ইলেকট্রোমেগনেটের প্রভাব থাকে খুব কম। যেটি আত্মাকে ঘুরে বেড়াতে সহায়তা করে! তবে এগুলো সম্পূর্ণই ভূত বিশ্বাসীদের আলাপন। আমরা এর বিপরীতে বিজ্ঞান ও বিজ্ঞানীরা কী বলেন সে সম্পর্কেও জানবো- 

বিজ্ঞানীরা ভূত নামক এই বিষয়টিকে প্রায় রূপকথা বলে উড়িয়ে দেয়। এমন কিছুর অস্তিত্ব নেই বলেই তাদের বিশ্বাস করে। কিন্তু মৃত্যুর পর মানুষের এনার্জি ঠিকই থাকে এ বিষয়ে পুরোপুরি অস্বীকার ও করেনি। কারণ সর্বকালের সেরা বিজ্ঞানী আইনস্টাইন বলেছিলেন, Energy never disappears from the universe। 

সে কথার উপর ভিত্তি করেই, বিজ্ঞানীরা ভূত বিষয়টিকে এক কথায় উড়িয়েও দিতে পারেন না। কারণ শক্তি বা তেজ কখনোই পৃথিবী থেকে বিলীন হয়ে যেতে পারে না। তবে কি ভূত সত্যিই আছে? ভূতে বিশ্বাসীরা আইনস্টাইনের এই সূত্র ধরেই বলেন, এটিই প্রমাণ করে যে মানুষের ভেতরে আত্মা বিদ্যমান যেটি মানুষের শক্তি রূপে মৃত্যুর পরও বেঁচে থাকে। 

 

রাতেই মানুষ বেশি ভয় পায়

রাতেই মানুষ বেশি ভয় পায়

তবে এ নিয়েও নানা বিজ্ঞানীরা পরীক্ষা নিরীক্ষা চালিয়েছেন। তার মধ্যে একটি পরীক্ষা ছিলো সাড়া জাগানো যেটি কি-না ২১ গ্রাম থিওরি নামে পরিচিত। ডক্টর ম্যাকডোলাস নামে এক বিজ্ঞানী পরীক্ষা করে দেখেন, মৃত্যুর পর মানুষের ওজন ২১ গ্রাম করে কমে যায়। অর্থাৎ মৃত্যুর আগে ওজন ২১ গ্রাম বেশী থাকে মৃত্যুর পর তা কমে যায়। তাহলে কোথায় যায় এই ২১ গ্রাম? 

ধারণা করা হয় এটি হলো সেই শক্তি বা আত্মা যেটি মৃত্যুর পর আমাদের শরীর থেকে বেড়িয়ে যায়। তবে বিজ্ঞানীদের এ বিষয়েও যুক্তি আছে। অনেকে মনে করেন জীবিত থাকা অবস্থায় মানুষে দেহে অনেক মেটাবলিক কার্যক্রম চলতে থাকে যেটি মৃত্যুর পর বন্ধ হয়ে যায় বলে ওজন কমে যায়। 

কিন্তু অদ্ভুত হলো প্রতিটি মানুষেরই কেনো শুধু ২১ গ্রাম ই কমে? এটিও জন্ম দিয়েছে নানা ধরণের বিতর্কের। তবে সে যাই হোক না কেনো, ভূত থাকুক বা না থাকুক এটি কল্পনা করেই হোক বা না হোক, কারণে বা অকারণে ভূতে আতঙ্গিত হওয়া আমাদের জন্মগত ভয়।