ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

মস্তিষ্ক তার স্মৃতিতে কতো জনের চেহারা ধরে রাখতে পারে জানেন কি?

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৮ জুলাই ২০১৯  

প্রতিদিনই চলার পথে নানা মানুষের সঙ্গেই পরিচয় হয়। এভাবে জীবনের শুরু থেকে শেষ পর্যন্ত অগণিত নতুন নতুন মানুষের সঙ্গে পরিচিত হচ্ছি সবাই। কখনো হিসাব করে দেখেছেন, আসলে কতো জনের মুখ মনে করতে পারেন? সবার চেহারা মনে রাখা সম্ভব হয় না। সবসময় আমরা অনেক পরিচিত মানুষের চেহারা এবং তার কথা একদমই ভুলে যাই। আর এর কারণ আমাদের মস্তিস্ক। চলুন জেনে নেয়া যাক এই সম্পর্কে কিছু তথ্য-  

আমাদের মস্তিস্কের একটা ধারণ ক্ষমতা রয়েছে, কয়েক লাখ মানুষের নাম-চেহারা স্বাভাবিক একজন মানুষের পক্ষে মনে রাখা একটা অস্বাভাবিক ঘটনা। আমাদের মস্তিষ্ক তার স্মৃতিতে প্রায় ১০ হাজার জনের চেহারা ধরে রাখতে পারে।  

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক একটি গবেষণা প্রতিবেদনে জানিয়েছেন, মনে রাখার ক্ষেত্রে বয়স ও মনঃসংযোগ একাগ্রতা বড় ভূমিকা পালন করে। এক জন পূর্ণবয়স্ক, সুস্থ মানুষের মস্তিষ্ক মোটামুটি গড়ে ৫ হাজার মানুষের মুখ বা চেহারা মনে রাখতে পারে। তবে বয়স অনুপাতে ধরলে, তরুণ বয়সে সেই সংখ্যা ছুঁয়ে যায় প্রায় ১০ হাজার।

১৮ থেকে ৬১ বছর বয়সী ২৫ জনের ওপর এই গবেষণা চালানো হয়। এদেরকে কাছের পরিচিত মানুষরা ছাড়াও সামাজিক যোগাযোগের মাধ্যমে পরিচিতদের চেহারাও দেখানো হয়। তাদের উত্তরের ওপর ভিত্তি করে তরুণদের মনে রাখার ক্ষমতা বেশি বলে উল্লেখ করা হয়।