ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

মাছের নুডলস উদ্ভাবন করে চমকে দিলেন বাংলাদেশের গবেষকরা!

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৭ ডিসেম্বর ২০১৯  

নুডলস ছোট বড় সবারই পছন্দের একটি খাবার। যা বিকেলের হালকা নাস্তাতে বেশ মানিয়ে যায়। সাধারণত আটা বা ময়দা থেকেই নু্ডলস তৈরি করা হয়ে থাকে। তবে এবার ঘটলো ভিন্ন ঘটনা।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এবার উদ্ভাবন করলেন সিলভার কার্প মাছের নুডলস। সম্প্রতি মৎস্যবিজ্ঞান অনুষদের মৎস্যপ্রযুক্তি বিভাগের অধ্যাপক ফাতেমা হক শিখার নেতৃত্বে এই গবেষণা দলে আরো ছিলেন সহযোগী গবেষক অধ্যাপক ড. মো. ইসমাইল হোসেন এবং মাস্টার্সের শিক্ষার্থী লাবিবা ফারজানা পল্লবি এবং শামছুননাহার সীমা।

ড. ফাতেমা হক বলেন, সিলভার কার্প মাছে কাঁটা বেশি থাকায় অনেকেই এই মাছ খেতে চায় না। এতে মাছচাষিরা দাম পান না। অথচ এই মাছের তুলনামূলকভাবে দাম কম হওয়ায় সাধারণ মানুষ সহজেই বেশি আমিষ পেতে পারে। এখন এই মাছ দিয়ে নুডলস তৈরি করায় সিলভার কার্পের বিক্রি বাড়বে। তাতে মাছচাষিরা দাম পাবেন এবং সাধারণ মানুষও সহজেই আমিষ পেতে পারেন।

 

অধ্যাপক ফাতেমা হক শিখা

অধ্যাপক ফাতেমা হক শিখা

তিনি বলেন, নুডলসে আমরা ২৫ শতাংশ থেকে ৩৫ শতাংশ মাছের কিমা ব্যবহার করেছি। তবে এর পরিমাণ বেশি বা কমও হতে পারে। আর অন্যান্য নুডলসের সঙ্গে যেমন ডিম ও শবজি ব্যবহার হয়ে থাকে, তেমনি এই নুডলসেও স্বাদ বাড়াতে ডিম ও শবজি ব্যবহার করা যাবে। তবে কেউ যদি শুধু লবণ দিয়ে সেদ্ধ করেও খায় তাহলেও সে ৩৫ শতাংশ আমিষ পাবে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অর্থায়ন ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের সহযোগিতায় গত দুই বছরে এই গবেষণা করা হয়।

প্রক্রিয়াজাতকরণ সম্পর্কে ফাতেমা হক বলেন, প্রথমে সিলভার কার্প থেকে মাংসল অংশ সংগ্রহ করা হয়। এরপর নির্দিষ্ট প্রক্রিয়ার মাধ্যমে মাছের স্বাদ, গন্ধ ও সংরক্ষণের বিভিন্ন নিয়ামক পরীক্ষা-নিরীক্ষা করা হয়। শেষে সব উপকরণ মিশিয়ে নুডলস তৈরি হয়।

 

সিলভার কার্প মাছ

সিলভার কার্প মাছ

নুডলসটি বাজারজাতকরণ সম্পর্কে এই গবেষক বলেন, আমরা বিজ্ঞানিরা কোনো কিছু উদ্ভাবন করি মানুষের উপকারে ব্যবহার করতে। আর এই গবেষণাকে মানুষের দোরগোড়ায় পৌঁছে দেয় এর সঙ্গে সংশ্লিষ্ট কোম্পানিগুলো। আমরা আশা করছি মানুষের আমিষের চাহিদা ও একই সঙ্গে খাদ্য চাহিদা পূরণ করতে কোনো কোম্পানি এগিয়ে আসবে।

প্রতি ১০০ গ্রাম ফিস নুডুলসে আমিষের পরিমাণ আছে ২৩.৮০ শতাংশ, লিপিডের পরিমাণ ৮.৬ শতাংশ, শর্করার পরিমাণ ৫৫.৫৪ শতাংশ, অ্যাশ ২.৯৭ শতাংশ এবং পানির পরিমাণ ৯.০৯ শতাংশ। এছাড়াও ১০০ গ্রাম নুডুলস থেকে মোট ৩৯৪.৭৬ ক্যালরি পরিমাণ শক্তি পাওয়া যাবে।