ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

মাটি খুঁড়লেই বেরিয়ে আসছে লাশ-হাড়-কঙ্কাল

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১ ডিসেম্বর ২০২০  

কুমিল্লায় অজ্ঞাত লাশের সংখ্যা বেড়েই চলেছে। ২০০১ সাল থেকে চলতি বছরের ২৮ নভেম্বর পর্যন্ত দুই হাজার ৬৪০টি অজ্ঞাত লাশ উদ্ধার করেছে পুলিশ। লাশের সংখ্যা বাড়লেও নগরীর টিক্কারচর কবরস্থানে দাফন করা নিয়ে দেখা দিয়েছে বিড়ম্বনা। নতুন কবর খনন করতে গিয়ে কোদাল চালালেই উঠে আসছে পুরোনো লাশ, হাড় কিংবা কঙ্কাল।

পুলিশ জানিয়েছে, উদ্ধার হওয়া লাশের মধ্যে প্রায় অর্ধেকই নারী। পরিচয় শনাক্ত করা সম্ভব না হলে উদ্ধার হওয়া লাশের ছবি তুলে ও ময়নাতদন্ত করে দাফনের জন্য কুমিল্লা নগরীর ইপিজেড রোডের আঞ্জুমান মুফিদুল ইসলামে পাঠানো হয়। পরে সেই লাশ দাফনের জন্য নেয়া হয় টিক্কারচর কবরস্থানে।

কুমিল্লা মেডিকেল কলেজের ফরেনসিক বিভাগের প্রধান ডা. শারমীন সুলতানা বলেন, আমাদের মেডিকেলের ফরেনসিক বিভাগে এখনো ডিএনএ ল্যাব চালু হয়নি। লাশের পরিচয় শনাক্তসহ অন্যান্য প্রয়োজনে ডিএনএ প্রযুক্তির দরকার হলে আইন প্রয়োগকারী সংস্থার চাহিদা অনুসারে আলামত ঢামেক কিংবা পুলিশের মালিবাগের ডিএনএ ল্যাবে পাঠানো হয়।

কুমিল্লার এডিশনাল এসপি (উত্তর) শাহরিয়ার মোহাম্মদ মিয়াজী বলেন, অজ্ঞাত লাশ উদ্ধারের পর প্রযুক্তি ব্যবহার করে পরিচয় শনাক্ত করতে আমরা পিবিআই ও সিআইডির সহায়তা নিয়ে থাকি। প্রয়োজনে ডিএনএ নমুনাও সংগ্রহ করা হয়। লাশ বিকৃত ও নষ্ট হয়ে গেলে অনেক সময় প্রযুক্তির মাধ্যমেও কাজ হয় না।

আঞ্জুমান মুফিদুল ইসলাম কুমিল্লা শাখার সহকারী পরিচালক সাজ্জাদ হোসেন বলেন, সিটি কর্পোরেশন বেওয়ারিশ লাশ দাফনের জন্য যে জায়গা দিয়েছে তা খুবই সামান্য। তাই পুরুষ ও নারীর কবর দেয়ার জন্য ইসলামী শরিয়া মোতাবেক যেটুকু কবর খনন করার কথা তা সেখানে সম্ভব হয় না। কবর খনন করতে কোদাল চালাতেই মাটির নিচ থেকে পুরোনো লাশ, হাড় কিংবা কঙ্কাল উঠে আসে।

সংস্থাটির সাধারণ সম্পাদক কাজী আবুল হাসেম বলেন, নগরীর একাধিক পরিত্যক্ত স্থানের লিজ পেতে পাউবোর সহায়তায় জেলা প্রশাসকের কাছে আবেদন করা হয়েছে। বিকল্প একটি কবরস্থান না করা গেলে টিক্কারচর কবরস্থানে আর হয়ত লাশ দাফন সম্ভব হবে না।

কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র মনিরুল হক সাক্কু বলেন, টিক্কারচর কবরস্থানের উন্নয়নে ডিসেম্বরের মধ্যে কাজ শুরু হবে। টমছমব্রিজ কবরস্থান বর্ধিত করতে ৬০ লাখ টাকার জমি কেনা হয়েছে। এছাড়া নগরীতে আরো কয়েকটি কবরস্থান করার পরিকল্পনা রয়েছে।