ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

মানব শরীরসহ বিস্ময়কর কিছু তথ্য

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৭ জুলাই ২০১৯  

মানব শরীর সত্যিই বিস্ময়কর। এটি একটি অভূতপূর্ব মেশিন। এই আশ্চর্য মেশিনটাকে ঢেকে রাখা হয়েছে একটি শীতাতপ নিয়ন্ত্রিত পোষাক দিয়ে, যার নাম চামড়া। এর উপরিভাগে আবার রয়েছে অসংখ্য লোমকূপ।

আমাদের শরীরে যত ধমনী, শিরা উপশিরা রয়েছে তার সবগুলোকে বাইরে এনে একটার সঙ্গে আরেকটাকে জড়িয়ে লম্বা করলে এটি লম্বায় হবে ৬০ হাজার মাইল। অর্থাৎ, একটি মানুষের শরীরের শিরা উপশিরা দিয়ে একজন মানুষ গোটা পৃথিবী ৩বার ঘুরে আসতে পারবে।

> একজন মানুষের শরীরে রক্ত চলাচলের জন্য যে শিরা আছে, তার সবগুলো পাশাপাশি সাজালে দেড় একর জমির প্রয়োজন হবে। মানব শরীরে আছে ফসফরাস। যা আগুন জ্বালাতে সাহায্য করে। মানব শরীরের ফসফরাস দিয়ে প্রায় ১২০০ দিয়াশলাই তৈরী করা যাবে।

> আমাদের শরীরগুলো এতই শক্তিশালী যে প্রতিবারে ২৭৯ কেজি ওজন বল প্রয়োগ করতে পারে। আমাদের রুচিবোধের জন্য অর্থাৎ, কোনটা আমরা পছন্দ করি এটি বলে দেয়ার জন্য রয়েছে ৯ হাজার ছোট সেল। এগুলোকে আবার সাহায্য করার জন্য রয়েছে ১ কোটি ৩০ লক্ষ নার্ভ সেল।

> শরীরের বাইরের বস্তুগুলোর অনুভূতির জন্য রয়েছে ৪০ লক্ষ বহির্মুখী সেল। এগুলোর দ্বারাই আমরা বুঝি কোনটা গরম, কোনটা ঠান্ডা, কোনটায় কষ্ট এবং কোনটাতে আরাম।

> পৃথিবীর সকল জীবন্ত প্রাণীর দেহ গঠনের মৌলিক উপাদান একই- পানি, প্রোটিন এবং খনিজ। একই উপাদান দ্বারা সকল প্রাণীর সৃষ্টি সত্ত্বেও প্রতিটি জীবের মাঝে আছে স্বতন্ত্র বৈশিষ্ট্য।

> যেমন আমরা নাক দিয়ে নিঃশ্বাস ছাড়ি কিন্তু হরিণ নিঃশ্বাস ছাড়ে চোখ দিয়ে। আবার সকল প্রাণীই সাঁতার কাটার সময় সামনে যায়। তবে চিংড়ি মাছ শুধু পিছনের দিকেই সাঁতরাতে পারে। সাঁতারে ওরা সামনে যেতে পারে না।

> প্রায় সকল প্রাণীই স্বাদ গ্রহণ করে জিভ দিয়ে কিন্তু প্রজাপতি স্বাদ গ্রহণ করে পেছনের পা দিয়ে।