ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

মানসিক রোগে আক্রান্ত হতে পারেন কোহলিরা!

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৩০ জানুয়ারি ২০২১  

মারাত্মক এক আশঙ্কার কথা মনে করিয়ে দিয়েছেন ভারতীয় দলের সাবেক মনোবিদ ও কন্ডিশনিং কোচ প্যাডি আপ্টন। তার মতে, জৈব বলয়ের মধ্যে বেশিদিন থাকলে বিরাট কোহলি, রোহিত শর্মারা মানসিক রোগে আক্রান্ত হতে পারেন।

সংকট নিরসনে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) এবং বিশ্বের অন্যান্য ক্রীড়া সংস্থাগুলির কাছে একটি অনুরোধ রেখেছেন এই দক্ষিণ আফ্রিকান। তিনি মনে করছেন, জৈব বলয়ের মধ্যে খেলোয়াড়রা কীভাবে জীবনযাপন করছেন সেই বিষয়ে সংশ্লিষ্ট দেশের বোর্ড কর্তাদের পুরো তথ্য রাখা উচিত। কোনো ক্রীড়াবিদ অসুস্থ হয়ে পড়লে এতে দ্রুত ব্যবস্থা নেয়া যায়।

করোনা পরবর্তী সময়ে টানা অনেক মাস ধরে জৈব বলয়ের মধ্যে থাকতে বাধ্য হচ্ছেন খেলোয়াড়রা। আপ্টন এ ব্যাপারে বলেন, জৈব বলয়ের মধ্যে থাকার সময় খেলোয়াড়রা কী কী সমস্যার সম্মুখীন হচ্ছে, সেটা নিয়ে যথেষ্ট মাথা ঘামানো হচ্ছে না। ফলে কেউ যদি বলয়ের মধ্যে মাসের পর মাস থাকার জন্য মানসিক রোগে আক্রান্ত হয়, তাহলে তাদের চিকিৎসার জন্য সঠিক ওষুধ দেয়া বেশ কঠিন হয়ে যাবে।

জৈব বলয়ে দীর্ঘ সময় কাটাতে গিয়ে এরই মধ্যে অনেক ক্রীড়াবিদ হাঁপিয়ে উঠছেন। সদ্য সমাপ্ত অস্ট্রেলিয়া সফরে বিরাট কোহলি, আজিংকা রাহানেরা এই নিয়ে প্রশ্নও তুলেছিলেন। হয়েছিল বিতর্ক। 

সেই প্রসঙ্গ টেনে আপ্টন বলেন, হোটেল থেকে মাঠ, মাঠ থেকে হোটেল, এটাই তো নতুন পৃথিবী। খেলোয়াড়দের এটার সঙ্গে মানিয়ে নিতে অনেকটা সময় লাগবে। মাসের পর মাস বহির্জগৎ থেকেও সম্পূর্ণ বিচ্ছিন্ন থাকার জন্য তাদের মনে বিরক্তি আসা খুবই স্বাভাবিক। এরপর খেলোয়াড়রা মাঠে নেমে ভাল খেলতে না পারলে সমস্যাটা আরো বড় হয়ে যায়।

মানসিকভাবে সুস্থ থাকতে তরুণ ক্রিকেটারদের রাহুল দ্রাবিড়ের মতো ব্যক্তিত্বের সান্নিধ্যে আসার পরামর্শ দিচ্ছেন আপ্টন। ভারতের জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির ডিরেক্টর সম্পর্কে তার প্রতিক্রিয়া, রাহুল খুব লড়াকু মানসিকতার ক্রিকেটার। তাই জুনিয়রদের উচিত ওর সঙ্গে আলোচনা করা।