ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

মানুষের পাশে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ‘এমসিজে চ্যারিটি ফান্ড’

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৩ এপ্রিল ২০২০  

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রকোপে থেমে গেছে স্বাভাবিক জনজীবন। দেশের বিভিন্ন প্রান্তে চলছে লকডাউন। ভাইরাসের বিস্তার ঠেকাতে নিজ নিজ গৃহে থাকতে বলা হচ্ছে সবাইকে। ফলে দুর্ভোগে পড়েছে কর্মহীনভাবে আবদ্ধ থাকা শ্রমজীবী মানুষ। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিউশনিও বন্ধ হয়ে গেছে।

এ সময়ে অসহায় মানুষের পাশে দাঁড়াতে উদ্যোগ নিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ। ‘ফাইট করোনা, ডোনেট ফর ডিপ্রাইভস’ স্লোগানে গঠন করেছে ‘এমসিজে চ্যারিটি ফান্ড’। প্রভাষক কাজী এম. আনিছুল ইসলাম এই ফান্ড গঠনে প্রস্তাব করলে এগিয়ে আসেন বিভাগের অন্যান্য শিক্ষক-শিক্ষার্থীরা।

এ প্রসঙ্গে প্রভাষক কাজী এম. আনিছুল ইসলাম বলেন, প্রত্যেক বিশ্ববিদ্যালয়ের দায় আছে, বিভাগের দায় আছে জাতির প্রতি। জাতির এই দুর্যোগে কিছু একটা করতে পারলে আমরা মানসিক প্রশান্তি পাবো। এজন্য বিভাগের শিক্ষক-শিক্ষার্থী মিলে এ ফান্ড গঠন করেছি।

তহবিল সংগ্রহের মাধ্যমে আর্থিক সমস্যায় থাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিবারকে সহায়তা করাই এই ফান্ডের প্রধান উদ্দেশ্য। এছাড়া কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের আশেপাশে অসহায় পরিবারের পাশে দাঁড়িয়েছে এমসিজে চ্যারিটি ফান্ড। এখন পর্যন্ত ৫২টি পরিবারকে সহায়তা করা হয়েছে এই ফান্ড থেকে।

এমসিজে চ্যারিটি ফান্ডের সমন্বয়ক বিভাগের প্রভাষক মাহমুদুল হাসান বলেন, বৈশ্বিক মহামারির এ সময়ে সামাজিক দূরত্ব নিশ্চিতে সবাই গৃহে অবস্থান করছে। আমাদের বিভাগের শিক্ষার্থীরা টিউশন করতে পারছেনা। তাদেরকে সহযোগিতা করা আমাদের দায়িত্ব। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের অন্যান্য বিভাগের অসহায় শিক্ষার্থীদের আমরা সহায়তা করছি। বিশ্ববিদ্যালয়ের আশেপাশে বিভিন্ন পরিবারসহ মোট ৫২টি পরিবারকে এখন পর্যন্ত সহায়তা দেয়া হয়েছে।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের আগ্রহ প্রসঙ্গে প্রভাষক মাহমুদুল বলেন, এমসিজে চ্যারিটি ফান্ডকে এগিয়ে নিতে আমার বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের ভূমিকা প্রশংসনীয়। দেশের ক্রান্তিলগ্নে সবাই এভাবে এগিয়ে আসুক।

ফান্ড থেকে প্রাপ্ত অর্থ দিয়ে অসহায় মানুষের খাবারসহ অন্যান্য প্রয়োজনীয় উপকরণের ব্যবস্থা করা হচ্ছে। ফান্ডে অর্থ প্রদান করতে পারবেন যে কেউ। ফান্ডে তহবিল জমা দেয়ার ঠিকানা: ০১৭৩৮-৬০৬০১৯ (বিকাশ, পারসোনাল)।