ব্রেকিং:
নৌকায় লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে নিহত ১০, জীবিত ৩০ বাংলাদেশি মাস্কের টুইটে উত্তাল ভারতের রাজনীতি চার মাসে বিদেশে চাকরি কমেছে ২০ শতাংশ রাজধানীর বড় বড় হাসপাতাল যেন ‘বাতির নিচে অন্ধকার’ ঈদের দিন যেসব উন্নত খাবার পেলেন কারাবন্দিরা আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি হাসিল নিয়ে ব্রাহ্মণবাড়িয়ার সরাইল বাজারে লঙ্কাকাণ্ড টিনের বেড়ায় বিদ্যুতের তার চাঁদপুরে অর্ধশত গ্রামে ঈদ উদযাপন স্বস্তিতে ঘরমুখো মানুষ যেভাবে গড়ে ওঠে শতবর্ষী কুমিল্লা কেন্দ্রীয় ঈদগাহ বেশি ভাড়া রাখায় উপকূল পরিবহনকে জরিমানা মিয়ানমার সীমান্তের পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ রাখাইনে বড় সংঘাতের আশঙ্কা, বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ একদিনে পদ্মাসেতুর আয় পৌনে ৫ কোটি টাকা চামড়া সিন্ডিকেটের বিরুদ্ধে র‌্যাবের কঠোর হুঁশিয়ারি ঈদে ট্রেনে মানুষের নির্বিঘ্নে বাড়ি যাওয়ার ব্যবস্থা করা হয়েছে আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজনে সকল রাজনৈতিক দলকে আমন্ত্রণ খাদ্যসামগ্রী ও দেড় শতাধিক মানুষ নিয়ে জাহাজ গেল সেন্ট মার্টিন কুমিল্লায় বেতন-বোনাসের দাবিতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ
  • মঙ্গলবার ১৮ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলহজ্জ ১৪৪৫

মার্কিন ড্রোনকে আফগানিস্তানে ঢুকতে আকাশসীমা দিচ্ছে পাকিস্তান

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৯ আগস্ট ২০২২  

মার্কিন যুক্তরাষ্ট্রের ড্রোনকে পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করে আফগানিস্তানে ঢুকতে দেওয়া হচ্ছে বলে অভিযোগ করেছেন আফগান প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ ইয়াকুব মুজাহিদ। রোববার আফগান প্রতিরক্ষামন্ত্রী এই অভিযোগ করলেও পাকিস্তানের সামরিক বাহিনীর কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে অতীতে তালেবানের এ ধরনের অভিযোগ অস্বীকার করেছে ইসলামাবাদ।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন কাবুলে ড্রোন হামলা চালিয়ে আল-কায়েদার প্রধান আয়মান আল-জাওয়াহিরিকে হত্যার ঘোষণার এক মাসেরও কম সময়ের মধ্যে মুজাহিদ এই অভিযোগ করলেন। তিনি বলেছেন, মার্কিন ড্রোনগুলোকে এখনও কাবুলের ওপর দিয়ে উড়তে দেখা যাচ্ছে।

এসব ড্রোন কোথায় থেকে আসছে, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মুজাহিদ বলেছেন, ‘আমাদের কাছে থাকা তথ্য অনুযায়ী, পাকিস্তান থেকে আফগানিস্তানে প্রবেশ করছে মার্কিন ড্রোন। এসব ড্রোন পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করছে।’

‘আমরা দাবি করছি, পাকিস্তান যেন তার আকাশসীমাকে আমাদের বিরুদ্ধে ব্যবহার করতে না দেয়।’

তবে আফগান প্রতিরক্ষামন্ত্রীর এই অভিযোগের বিষয়ে তাৎক্ষণিকভাবে পাকিস্তান সেনাবাহিনীর মন্তব্য পাওয়া যায়নি বলে জানিয়েছে ফরাসি বার্তা সংস্থা এএফপি। তবে অতীতে নিজেদের আকাশসীমা মার্কিন ড্রোনকে ব্যবহারের অনুমতির অভিযোগ অস্বীকার করেছে পাকিস্তান। সর্বশেষ গত জুলাই মাসের শেষের দিকে জাওয়াহিরি হত্যাকাণ্ডের পর এমন অভিযোগ উড়িয়ে দিয়েছিল ইসলামাবাদ।

মুজাহিদ বলেন, ‘এখনও এসব ড্রোন মোতায়েন আফগানিস্তানে ও এর আকাশসীমার স্পষ্ট লঙ্ঘন এবং আগ্রাসনের সামিল। তারা নির্লজ্জভাবে এটি করছে। আমরা এই বেআইনি কাজের নিন্দা এবং আমেরিকানদের এটি বন্ধ করার দাবি জানাই।’ 

আফগান তালেবান এবং পাকিস্তানি তালেবানের একটি অংশ দ্বিপাক্ষিক আলোচনার মাঝে যখন প্রতিবেশী দুই দেশের মাঝে মধ্যস্থতা করতে চাইছে, সেই সময় মুজাহিদের এই অভিযোগ উত্তেজনা বাড়াতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

তালেবান গত বছরের ১৫ আগস্ট আফগানিস্তানের ক্ষমতায় আসার পর থেকে প্রতিবেশী দেশটির সাথে সীমান্তে উত্তেজনা তৈরি হয়েছে। দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর সদস্যদের মাঝে পাল্টাপাল্টি গোলাগুলিতে প্রাণহানির ঘটনাও ঘটেছে। 

আফগানিস্তানের সীমান্তবর্তী অঞ্চল থেকে তালেবানের আশ্রিত সশস্ত্র গোষ্ঠীগুলো পাকিস্তানের ভেতরে হামলা চালাচ্ছে বলে প্রায়ই অভিযোগ করছে ইসলামাবাদ। তবে আফগানিস্তানের ক্ষমতাসীন তালেবান সরকার সীমান্তে সন্ত্রাসীদের আশ্রয়ের অভিযোগ অস্বীকার করেছে। 

এছাড়া আফগানিস্তানের সাথে ২ হাজার ৭০০ কিলোমিটার সীমান্ত এলাকায় বেড়া নির্মাণ করায় ক্ষোভ প্রকাশ করেছে তালেবান। পাকিস্তান বেড়া নির্মাণ করায় ঔপনিবেশিক আমলে ডুরান্ড লাইনের মাধ্যমে দুই দেশের মাঝে এঁকে দেওয়া এই সীমান্তে নতুন করে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে।