ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

মিয়ানমার থেকে এলো ১১৯২ মেট্রিক টন পেঁয়াজ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২০  

মিয়ানমার থেকে পেঁয়াজ আমদানি অব্যাহত রেখেছেন স্থানীয় ব্যবসায়ীরা। সোমবার একদিনে নয় ব্যবসায়ীর কাছে ১৮টি ট্রলারে করে এক হাজার ১৯২ দশমিক ৬৭৯ মেট্রিক টন পেঁয়াজ টেকনাফ স্থলবন্দরে এসেছে।

চলতি জানুয়ারি মাসে ১১ দফায় মিয়ানমার থেকে নৌপথে ৪ হাজার ৭২১ দশমিক ৮৮৯ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন টেকনাফ স্থলবন্দরের কাস্টমস সুপার আফসার উদ্দিন। তিনি বলেন, গত বছরের ২৯ সেপ্টেম্বর থেকে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয় ভারত। এরপর ৩০ সেপ্টেম্বর মিয়ানমার থেকে প্রথম চালানে ৬৫০ টন পেঁয়াজ আসে। এরপর থেকে সোমবার বিকেল পর্যন্ত মিয়ানমার থেকে ৬৫ হাজার ৪২৯ দশমিক ৯১৬ টন পেঁয়াজ আমদানি করা হয়। সকালে ব্যবসায়ী যদুবাবুর ১৩৪ দশমিক ৩২৭; মো. ছৈয়দ করিমের ২৫৬ দশমিক ৬৩২; কামরুলের ১৪২ দশমিক ৫৭০; বাহদুরের ৭০ দশমিক ৬৩৬; আব্দুল জব্বারের ৮৫ দশমিক ৪২৭; শওকতের ২২৮ দশমিক ৮৬০; মোহাম্মদ সজিবের ২১৩ দশমিক ৮৫৫; মো. নাছিরের ১৭ দশমিক ৬০১; নুর মোহাম্মদের ৪২ দশমিক ৭৭১ মেট্রিক টন পেঁয়াজ স্থলবন্দর আসে। তবে এখনো পাচঁ শতাধিক মেট্রিক টন পেঁয়াজ খালাসের অপেক্ষায় ট্রলারগুলো নদীতে নোঙর করে আছে।

তিনি আরো বলেন, মিয়ানমার থেকে আরো কয়েকশ’মেট্রিক টন পেঁয়াজ ভর্তি একাধিক ট্রলার স্থলবন্দর পথে রওনা দিয়েছে। তবে দেশের স্বার্থে সংকট মোকাবিলায় পেঁয়াজ আমদানি বাড়াতে আরো বেশি উৎসাহিত করা হচ্ছে।

এ প্রসঙ্গে স্থলবন্দর পরিচালনাকারী প্রতিষ্ঠানের ইউনাইটেড ল্যান্ড পোর্ট টেকনাফ লিমিটেডের মহাব্যবস্থাপক জসিম উদ্দিন বলেন, মিয়ানমার থেকে বেশি পরিমাণে পেঁয়াজ আমদানি করছেন ব্যবসায়ীরা। সোমবার সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত ৯১টি পেঁয়াজ ভর্তি ট্রাক দেশের বিভিন্ন বিভাগীয় শহরের উদ্দেশ্যে স্থলবন্দর ছেড়ে গেছে।