ব্রেকিং:
মোবাইল ব্যাংকিং: ২২ কোটি গ্রাহকের লেনদেন ১ লাখ ৩০ হাজার কোটি টাকা ইসরায়েলে হামলার পর বাইডেনকে ফোন দিলেন নেতানিয়াহু ৩১ দিন পর বাংলাদেশি সেই ২৩ নাবিক মুক্ত তরুণ-তরুণীর ধস্তাধস্তির ভিডিও ভাইরাল, কারা তারা? তরমুজের গায়ে এবার ‘মৌসুম শেষের’ হাওয়া, বেড়েছে দাম চালক-সুপারভাইজারের মৃত্যু নিয়ে গল্প সাজিয়েছেন হেলপার: পুলিশ এবার কুকি-চিনের সহযোগী লাল বম গ্রেফতার ব্রাহ্মণবাড়িয়ায় ভারতীয় ৫০ বস্তা চিনিসহ আ.লীগ নেতা আটক কেএনএফের ৩ সদস্যসহ গ্রেপ্তার ৪ ঢাকাসহ ৭ অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে ধেয়ে আসছে ঝড় সোনালী ব্যাংকের অপহৃত ম্যানেজারকে পরিবারের কাছে হস্তান্তর ফোর্বসের বিলিয়নিয়ার প্রকাশ, ধনীদের তালিকায় বাংলাদেশের আজিজ খান ইতালি থেকে সর্বোচ্চ রেমিট্যান্স পাঠিয়ে সম্মাননা পেলেন ৫ বাংলাদেশি বিএনপির ‘বয়কট ভারত’ আন্দোলনের বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাস ভাড়া কমিয়ে প্রজ্ঞাপন বিশ্ববিদ্যালয়ের সর্বক্ষেত্রে জামায়াতের অনুসারী বেশি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করে কুমিল্লা উত্তর জেলা ব্রাহ্মণবাড়িয়ায় হঠাৎ ঝড়ে লন্ডভন্ড কয়েকটি গ্রাম মেট্রোরেল চলাচল স্বাভাবিক বুয়েটে ছাত্রলীগের প্রবেশ: অভিযুক্ত শিক্ষার্থীর সিট বাতিল
  • বুধবার ১৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৭ শাওয়াল ১৪৪৫

মিরপুরে দেশের প্রথম ডিজিটাল রোডক্রস, সুইচ চাপলেই থেমে যাবে গাড়ি

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৩ অক্টোবর ২০২০  

রাজধানীর প্রতিটি রাস্তায়ই যত্র-তত্র যাত্রী পার হতে দেখা যায়। জেব্রা ক্রসিং ব্যবহার করলেও অনেক সময় হুট করেই গাড়ি সামনে এসে হাজির হয়। এভাবে প্রতিবছরই দুর্ঘটনার শিকার হয়ে আহত ও নিহত হয় অসংখ্য মানুষ। তাই নিরাপদভাবে পথচারীদের পার করার জন্য মিরপুরের রাস্তায় বসানো হয়েছে ডিজিটাল রোডক্রস।

মিরপুর-২ এ বসানো এত উন্নতি প্রযুক্তির রোড ক্রসিং সিস্টেম এর আগে দেশের কোথাও স্থাপন করতে দেখা যায়নি। মিরপুরের ঢাকা কমার্স কলেজের সামনের রাস্তায় বসানো নতুন এই প্রযুক্তি।

ডিজিটাল রোডক্রসের বিশেষত্ব হচ্ছে, কোনো পথচারী রাস্তা পার হবার জন্য নির্দিষ্ট সুইচে চাপ দিলে নিচ থেকে ট্রাফিক পিলার উঠে দাঁড়াবে। এই পিলারই রাস্তা রোধ করে দাঁড়াবে, ফলে থেমে যাবে গাড়ি। রাস্তা পার হবার পরে স্বয়ংক্রিয়ভাবে এই পিলার আবার রাস্তার নিচে নেমে যাবে।

 

ঢাকা কমার্স কলেজের সামনের রাস্তায় ডিজিটাল রোডক্রস। ছবি: সংগৃহীত

ঢাকা কমার্স কলেজের সামনের রাস্তায় ডিজিটাল রোডক্রস। ছবি: সংগৃহীত

মিরপুরের বাসিন্দা নাজমুল হক বলেন, ঢাকা কমার্স কলেজের সামনে প্রতিদিন শত শত মানুষ হাত তুলে গাড়িকে থামার ইঙ্গিত দিয়ে রাস্তা পার হতো। নতুন এই প্রযুক্তির ফলে আমরা অনেকটাই নিশ্চিন্তে রাস্তা পার হতে পারবো। পুরো ঢাকা শহরেই এই প্রযুক্তি ব্যবহার এখন সময়ের দাবি। প্রথমবারের মতো এরকম ডিজিটাল রোডক্রস বসানোতে কর্তৃপক্ষের প্রশংসা করছে পথচারীরা।

এর আগে উল্টোপথে যানবাহন চলাচল ঠেকাতে ঢাকার প্রতিরোধক যন্ত্র স্থাপন করা হয়েছিল। কিন্তু কিছু দিনের মধ্যেই যন্ত্রটি অচল হয়ে পড়লে সরিয়ে নেয় ট্রাফিক পুলিশ। সেই যন্ত্রের বিশেষত্ব হলো, কোনো যানবাহন সড়কের উল্টোপথ দিয়ে গেলেই প্রতিরোধক যন্ত্রের সঙ্গে যুক্ত কাঁটাগুলো গাড়ির চাকায় বিঁধে চাকা ফুটো করে দেয়।