ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

মুক্ত বাণিজ্য চুক্তিকে অগ্রাধিকার দেয়া হচ্ছে: বাণিজ্যমন্ত্রী

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২০ অক্টোবর ২০১৯  

রফতানি বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যে সরকার মুক্ত বাণিজ্য চুক্তিকে (এফটিএ) সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

শনিবার রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে ‘বৈশ্বিক মুক্ত বাণিজ্য সম্পর্ক জোরদারকরণ’ বিষয়ক সেমিনারে তিনি এ কথা জানান। কমনওয়েলথ অফ ইন্ডিপেন্ডেড স্টেট-বাংলাদেশ চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (সিআইএস-বিসিসিআই) সেমিনারের আয়োজন করে।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ ২০২৪ সালে আনুষ্ঠানিকভাবে উন্নয়নশীল দেশের তালিকায় অন্তর্ভুক্ত হবে। তখন কিছু বাণিজ্য সুবিধা যেমন কমে আসবে, পাশাপাশি নতুন নতুন প্রতিযোগীদের সঙ্গে লড়াই করতে হবে। ভবিষ্যতের কথা চিন্তা করে এখনই এফটিএ করার প্রয়োজন। সরকারও সেটিকে সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে।

ইউরোশিয়া ও মার্কোসাভূক্ত দেশের সঙ্গে এফটিএ স্বাক্ষর হলে সেখানে বাংলাদেশের রফতানি সম্প্রসারণের অবারিত সুযোগ রয়েছে উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, ইউরোশিয়ায় বাংলাদেশের পোশাক পণ্যের বড় বাজার রয়েছে। রাশিয়া ও এর পার্শ্ববর্তী দেশগুলোতে কমপক্ষে ৪ থেকে ৫ বিলিয়ন মার্কিন ডলারের পোশাক রফতানি করা যাবে।

এছাড়া মার্কোসাভুক্ত চারটি দেশ ব্রাজিল, আর্জেন্টিনা, প্যারাগুয়ে ও উরুগুয়েতে আমরা পোশাক রফতানি করতে পারি। আমরা এসব দেশের সঙ্গে এফটিএ স্বাক্ষর করতে প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানান তিনি।

টিপু মুনশি বলেন, ব্রাজিল আমাদের কাছ থেকে পোশাক কিনবে, এর বিনিময়ে তারা গরুর মাংস পাঠাতে চায়। আবার গরুর মাংস আনার বিষয়ে আমাদের মাংস ব্যবসায়ীদের আপত্তি রয়েছে। তাই জাতীয় স্বার্থ বিবেচনায় রেখে কোনটিতে আমরা লাভবান হবো, সেই হিসাব করতে হবে।

সেমিনারে সিআইএস-বিসিসিআই উপদেষ্টা মনজুর আহমেদ ও সংগঠনের জ্যেষ্ঠ সহসভাপতি লোকমান হোসেন আকাশ যৌথভাবে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

সিআইএস-বিসিসিআই সভাপতি হাবিব উল্লাহ ডনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন- ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো.আতিকুল ইসলাম, প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সচিব মো. নজিবুর রহমান, বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দিন, রফতানিমূখী তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমই-এর ভারপ্রাপ্ত সভাপতি ফয়সাল সামাদ ও বিকেএমইএর প্রথম সহসভাপতি মো. হাতেম, বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) বিশেষ ফেলো ড. মুস্তাফিজুর রহমান, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শরীফা খান প্রমুখ।