ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

মুরাদনগরে কিছুতেই থামছে না অবৈধ ড্রেজার

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৯ মার্চ ২০২২  

কুমিল্লার মুরাদনগরে কিছুতেই থামছে না কৃষি জমি থেকে অবৈধ ড্রেজার দিয়ে মাটি উত্তোলন। বাধা দিতে গেলেই ঘটছে মারধরের মতো ঘটনাও। রবিবার (২৭ মার্চ) বিকেলে উপজেলার বাঙ্গরা বাজার থানাধীন পূর্বধইর পশ্চিম ইউনিয়নের কদমতলী গ্রামে অবৈধ ড্রেজার বন্ধ করতে গেলে মারধরের শিকার হন ওই ইউনিয়নের উপ-সহকারি ভূমি কর্মকর্তা রিয়াদ মাহমুদ (৪১)।

পরে এ বিষয়ে ওই দিন রাতে ৬ জনকে আসামী করে বাঙ্গরা বাজার থানায় মামলা দায়ের করেন তহসিলদার রিয়াদ। মামলা নং-০৯। মামলার এজাহারনামীয় দুই আসামীকে গ্রেফতার করেছে পুলিশ। আটককৃতরা হলো উপজেলার বাঙ্গরা বাজার থানাধীন কদমতলী গ্রামের জামির হোসেনের ছেলে রবিন মিয়া (২২),ময়মনসিংহ জেলার ধোবাউড়া থানার কাশিপুর গ্রামের আবদুর রহিমের ছেলে জহিরুল (২৪)।

মামলার পলাতক আসামীরা হলো উপজেলার কদমতলী গ্রামের বাদল মাষ্টারের ছেলে পারভেজ ওরফে গোলাম সামদানী (৩০), খামারগ্রাম পশ্চিম পাড়ার বোরহান সরকারের ছেলে সাদ্দাম সরকার (৩৫), করিম মিয়ার ছেলে জুয়েল মিয়া (২৮) ও ড্রেজার মেশিনের লেবার ময়মনসিংহ জেলার সাদেকুল ইসলাম।

অভিযোগ সূত্রে জানা যায়, পূর্ব ধইর পশ্চিম ইউনিয়নের কদমতলী বিলের স্থানীয় হুমায়ুন কবিরের কৃষি জমি থেকে অবৈধ ড্রেজার মেশিন দিয়ে মাটি উত্তোলন করা হচ্ছে। এমন সংবাদের ভিত্তিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অভিষেক দাশের নির্দেশে পূর্বধইর পশ্চিম ইউনিয়নের উপ-সহকারি ভূমি কর্মকর্তা রিয়াদ মাহমুদ ওই ড্রেজার মেশিনটি বন্ধ করতে ঘটনাস্থলে যায়। এক পর্যায় ড্রেজার মেশিনটি বন্ধ করার চেষ্টা করলে অভিযুক্তরা তহসিলদার রিয়াদ মাহমুদ ও তার অফিস সহায়ক অলি উল্লাহর উপর অতির্কিত হামলা চালিয়ে মারধর করে। পরে স্থানীয়দের সহাতায় সেখান থেকে উদ্ধার হয়ে মুরাদনগর স্বাস্থ্য কমপ্লেক্সে এসে চিকিৎসা নেয় তারা।

খবর নিয়ে জানা যায়, উপজেলার প্রায় প্রতিটি ইউনিয়নেই চলছে এসব অবৈধ ড্রেজার মেশিন। অধিকাংশ ক্ষেত্রেই ড্রেজার মালিকরা ক্ষমতাধর হওয়ায় অভিযান পরিচালনা করেও এসব অবৈধ ড্রেজার মেশিন বন্ধ করতে পারছে না প্রশাসন। অভিযান পরিচালনা করার কয়েকদিন ব্যবধানে আবারো বেপরোয়া ভাবে কৃষি জমি থেকে অবৈধ ড্রেজার মেশিন দিয়ে শুরু হয় মাটি উত্তোলন। ফলে ভয়াবহ হুমকির মুখে উপজেলা সকল কৃষি জমি।

বাঙ্গরা বাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামরুজ্জামান তালুকদার জানান, এই ঘটনায় তাৎক্ষনিক অভিযান চালিয়ে হামলাকারীদের দুইজনকে আটক করতে সক্ষম হই। থানায় মামলা রেকর্ড করা হয়েছে। আটককৃতদের সোমবার দুপুরে তাকে বিজ্ঞ আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করা হয়েছে। পলাতক আসামীদের গ্রেফতারে অভিযান অব্যাহত আছে।