ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

মুরাদনগরে জনপ্রিয় হয়ে উঠছে ধনীরামপুরের মাঠা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২২ আগস্ট ২০১৯  

দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে কুমিল্লার মুরাদনগর উপজেলা সদরের ধনীরাপুরের মাঠা। এটি একসময় শুধু পুরান ঢাকায় জনপ্রিয় ছিল। পুরান ঢাকার শাঁখারীবাজার সুস্বাদু ছানা-মাঠার জন্য এখনো বিখ্যাত। তবে গত ৩ বছরে এটি মুরাদনগর সদরের ধনীরামপুর বাজারের সেলিম রেজা, সবির আহম্মেদ ও আল আমিনের দোকানের মাঠা বেশ জনপ্রিয়তা অর্জন করেছে।
 
ইতিমধ্যে বাণিজ্যিকভাবে বিদেশে রপ্তানি না হলেও লোকের মাধ্যমে এটি মধ্যপ্রাচ্যসহ ইউরোপের বিভিন্ন দেশে ধনীরামপুরের মাঠা নিয়ে যাওয়া হয়েছে। সকাল থেকে শুরু করে সারাদিনই বিভিন্ন উপজেলার লোকজন মাঠা খেতে আসেন এখানে। অনেকেই গাড়ি করে এসে সাথে করে নিয়ে যায় এ মাঠা। এটি এক সপ্তাহ পর্যন্ত খাওয়ার উপযোগী থাকে। মাঠা তৈরির জন্য প্রয়োজন হয়, দুধ, চিনি, পোস্তবাদাম বাটা, লবণ ও বরফ কুচি। প্রথমে পরিমাণমতো দুধ জ্বাল দিয়ে অর্ধেক করে নিতে হবে। এরপর ঠান্ডা করে ডাল ঘুঁটনি দিয়ে ভালো করে ঘুঁটে ওপর থেকে ক্রিম উঠিয়ে নিতে হবে। সব ক্রিম বা ননি ওঠানো হয়ে গেলে যেই দুধ থাকবে সেটাই হলো ঘোল। এবার ঘোলে পরিমাণমতো চিনি, পোস্তবাদাম বাটা ও লবণ দিয়ে বেন্ডারে ভালো করে বে-ন্ড করে বরফ কুচি দিয়ে পরিবেশন করতে হবে। সাথে লেবু, টেস্টিং সল্ট ইত্যাদি দেয়া হয়ে থাকে।

পুষ্টিবিদরা বলেছেন শরীর সতেজ রাখতে মাঠা অন্যতম পানীয়; বিশেষ করে রোজাদাররা ইফতারে এ রকম পানীয় রাখলে সারা দিনের ঘাটতি পূরণে বেশ সহায়ক হয়। এ ছাড়া নিয়মিত মাঠা পান করলে শরীর সতেজ এবং চর্বিমুক্ত রাখতে অনেকটা ভূমিকা রাখে। দুধে প্রোটিনের উপস্থিতির জন্য যারা দুধ খেতে পারে না, দুধের বদলে মাঠা তাদের জন্য উপযুক্ত পানীয়।