ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

মুরাদনগরে প্রকাশ্যে বিক্রি হচ্ছে অতিথি পাখি

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৫ এপ্রিল ২০২০  

কুমিল্লার মুরাদনগর উপজলা সদরে দেদারসে বিক্রি হচ্ছে অতিথি পাখি। এক শ্রেণির পেশাদার ও মৌসুমি পাখি বিক্রেতা এলাকায় ফেরি করে ও বাজারের মোড়ে বসে এসব অতিথি পাখি বিক্রি করছে। প্রকাশ্যে এসব পাখি বিক্রি হলেও প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হচ্ছে না কোন পদক্ষেপ।

উপজেলা সদরের মুরাদনগর বাজারে নাম প্রকাশে অনিচ্ছুক এক পেশাদার পাখি বিক্রেতাকে ফেরি করে পাখি বিক্রি করতে দেখা গেছে। তাঁর হাতে সর্বশেষ বিলুপ্ত প্রায় এক জোড়া ডাহুক পাখি দেখা যায়। ১ হালি পাখি ২ হাজার ৪০০ টাকায় বিক্রি করেন তিনি। অনেকেই দরদাম করছিলেন। ওই ব্যবসায়ীর দাবি উপজেলার বিভিন্ন এলাকা থেকে এসব পাখি কিনে এনে বিক্রি করছেন তিনি। এ ছাড়া একটি চক্রের সদস্যরা বিভিন্ন অঞ্চল থেকে অতিথি পাখি শিকার করে তাঁর কাছে পৌঁছে দেন। এসব পাখির মধ্যে রয়েছে বক, বালিহাঁস, মাছরাঙা, পানকৌড়ি প্রভিতি। 

এই অতিথি পাখি জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তা ও বড় ব্যবসায়ীরাই বেশি কেনেন বলে জানান তিনি। উপজেলা সদরের হামজা বলেন, মুরাদনগর বাজার থেকে এক জোড়া ডাহুক পাখি ৬২০ টাকায় কিনেছেন তিনি। তবে গ্রামাঞ্চলে নাকি দাম আরও কম।

সামাজিক বন বিভাগের রেঞ্জ অফিসার বলাই চন্দ্র সাহা পাখি শিকার ও বিক্রির বিষয়টি অবলীলায় অস্বীকার করে বলেন, কেউ যদি পাখি শিকার করে আমরা খবর পাই তাহলে সেই পাখি গুলো প্রথমে অবমুক্তি করে দেই। শিকারিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের ব্যাপারে তিনি উদাসীন কন্ঠে বলেন, বড় মাপের শিকারি হলে আমরা মামলা দেই আর কি।