ব্রেকিং:
‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা জাহাজসহ জিম্মি বাংলাদেশি ২৩ নাবিকের সবশেষ অবস্থা জানা গেছে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রমজান উপলক্ষে গাজায় ত্রাণ পাঠাল বাংলাদেশসহ ৯ দেশ রোজায় স্কুল খোলা না বন্ধ, সিদ্ধান্ত আজ পুরান ঢাকায় জুতার কারখানায় ভয়াবহ আগুন গাজায় ‘জঘন্য অপরাধ’ বন্ধের আহ্বান সৌদি বাদশাহর আম্বানিপুত্রের বিয়েতে যে দামি উপহার দিলেন শাহরুখ-সালমান মেয়র পদে উপনির্বাচন- কুমিল্লায় জয়ী বাহারকন্যা সূচনা
  • মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

মুসল্লিদের সুবিধার্থে মসজিদে সর্বাধিক ঈদের জামাতের আয়োজন

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৩ মে ২০২০  

পবিত্র মাহে রমজান মাসের শেষে আসবে খুশির ঈদ। তবে এবারের ঈদের বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের প্রভাবে কিছুটা আত্মসংযমের মধ্য দিয়ে উদযাপনের আহ্বান সর্ব মহলের। 

সে লক্ষ্যে পবিত্র ঈদুল ফিতরের নামাজের জামাত আদায় করা নিয়ে এরইমধ্যে ইসলামিক ফাউন্ডেশনের সমন্বয়ে ইমাম সমিতির সঙ্গে বৈঠক করেছে জেলা প্রশাসন।

শুক্রবার (২২ মে) জেলা প্রশাসনের মিডিয়া সেল সূত্রে জানা গেছে, জেলা প্রশাসক বরিশাল এস. এম. অজিয়র রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই সভায় সরকার, স্বাস্থ্য বিভাগ ও মন্ত্রিপরিষদ বিভাগের বিভিন্ন সিদ্ধান্তের বিষয়ে আলোচনা করা হয়।

সেই সভার সরকার কর্তৃক নির্দেশনার আলোকে এবারের ঈদুল ফিতরের জামাত মসজিদের বাহিরে না করে মসজিদের ভিতরে করার সিদ্ধান্ত নেওয়া হয়।

পাশাপাশি মুসল্লিদের সুবিধার্থে মসজিদে সর্বাধিক জামাতের আয়োজন করা। এক্ষেত্রে প্রথম জামাত সকাল ৭ টায় শুরু করে সর্বশেষ জামাত বেলা ১১ টায় শেষ করার আহ্বান জানিয়ে মসজিদ পরিচালনা কমিটিকে একাধিক ইমাম নির্ধারণ করে রাখার জন্য বলা হয়।

এছাড়া প্রতিটি জামাত শেষে করোনা ভাইরাস হতে মুক্তির জন্য মহান আল্লাহ রাব্বুল আলামিনের দরবারে দোয়া কামনা করা, মসজিদে জামায়াতে কার্পেট না বিছানো, নামাজের পূর্বে সম্পূর্ণ মসজিদ জীবাণুনাশক দ্বারা পরিষ্কার করা, মুসল্লিদের নিজ নিজ জায়নামাজে নামাজ আদায় করা, আবশ্যিকভাবে মাস্ক ব্যবহার করা, অজু নিজ বাসা থেকে করে আসা, স্বাস্থ্য সেবা বিভাগ কর্তৃক জারীকৃত সামাজিক দূরত্ব বজায় রাখাসহ সকল নির্দেশনা মেনে চলা, মসজিদের প্রবেশ মুখে হ্যান্ড স্যানিটাইজার বা হাত ধোয়ার ব্যবস্থা রাখা, কাতারবদ্ধ হওয়ার ক্ষেত্রে সামাজিক দূরত্ব বজায় রাখা, এক কাতার অন্তর অন্তর কাতার করা, শিশু-বয়োবৃদ্ধসহ অসুস্থ ব্যক্তিদের ঈদু-উল ফিতরের জামাত অংশগ্রহণ না করানোর বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয় ওই সভায়।

জেলা প্রশাসন বরিশালের পক্ষ থেকে উল্লেখিত বিষয় সমূহ মেনে এবারের ঈদের নামাজ জামাতে আদায় করার জন্য সকলের প্রতি আহ্বান জানান জেলা প্রশাসক বরিশাল এস. এম. অজিয়র রহমান।