ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনায় নারায়ণগঞ্জে ‘ইনসিনারেটর প্ল্যান্ট’

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৮ জুলাই ২০২২  

মেডিকেল বর্জ্য যথাযথ ব্যবস্থাপনায় নারায়ণগঞ্জে প্রথমবারের মতো ‘ইনসিনারেটর প্ল্যান্ট’ স্থাপন করল সিটি করপোরেশন।

নগরীর ৯ নম্বর ওয়ার্ডের জালকুঁড়ি এলাকায় স্থাপিত এ প্ল্যান্টে প্রতিদিন কমপক্ষে দেড় টন মেডিকেল বর্জ্য পোড়ানো যাবে।

বুধবার (২৭ জুলাই) দুপুরে নগর ভবনের সম্মেলন কক্ষে আনুষ্ঠানিকভাবে এ প্ল্যান্টের উদ্বোধন ঘোষণা করেন মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী।

এ সময় উপস্থিত ছিলেন যুক্তরাজ্যের রাষ্ট্রদূত রবার্ট চ্যাটারসন ডিকসন, সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শহীদুল ইসলাম এবং ঠিকাদারি প্রতিষ্ঠান ওয়েস্ট কনসার্নের পরিচালক ইফতেখার এনায়েতুল্লাসহ সংশ্লিষ্টরা।

যুক্তরাজ্য সরকারের অর্থায়নে ‘বৃহত্তর ঢাকা অঞ্চলে মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা শক্তিশালীকরণ’ প্রকল্পের আওতায় এই প্ল্যান্ট স্থাপনের কাজ করেছে ওয়েস্ট কনসার্ন নামে একটি বেসরকারি প্রতিষ্ঠান।

এ কার্যক্রমের জন্য নারায়ণগঞ্জ সিটিকে বেছে নেয়ায় যুক্তরাজ্য সরকারকে ধন্যবাদ জানিয়ে মেয়র আইভী বলেন, এ প্লান্টের পরিশোধিত বর্জ্য বিক্রি করে আর্থিক লাভবানও হবে সিটি করপোরেশন। 
তিনি বলেন, নারায়ণগঞ্জকে সবুজ নগরী গড়তে এছাড়াও নানা প্রকল্প হাতে নেয়া হয়েছে। পর্যায়ক্রমে এগুলো বাস্তবায়ন করা হবে।

মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনার কাজে ভূমি, পানি ও বায়ুর ওপর যাতে ক্ষতিকর প্রভাব না পড়ে সেদিক লক্ষ রেখেই এ প্রকল্প স্থাপন করা হয়েছে বলে জানান ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারসন ডিকসন।

তিনি জানান, স্বল্প পরিমাণে হলেও এ প্ল্যান্টে স্থাপিত সৌর প্যানেল থেকে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সংযুক্ত হবে। পর্যায়ক্রমে দেশের অন্যান্য জেলাও এ মডেল অনুসরণ করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে সিটি মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী ও যুক্তরাজ্যের রাষ্ট্রদূত রবার্ট চ্যাটারসন ডিকসন বিকেলে জালকুঁড়ি এলাকায় প্ল্যান্ট পরিদর্শনে যান। সেখানে পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপণ করেন তারা।