ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

মেলার পরিবেশে আয়কর রিটার্ন দাখিল ও সেবা নিচ্ছেন করদাতারা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৫ নভেম্বর ২০২০  

মহামারী করোনাভাইরাস এর কারণে কুমিল্লা সহ সারাদেশে এ বছর আয়কর মেলা হচ্ছে না তবে স্বাস্থ্যবিধি মেনে কুমিল্লা নগরীর নজরুল এভিনিউ সড়কের কর ভবন প্রাঙ্গণে মেলার পরিবেশে আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইএন রেজিস্ট্রেশন, আইনি পরামর্শ, কর তথ্য ও সেবা প্রদান সহ তাৎক্ষণিক প্রাপ্তি স্বীকার পত্র প্রদান করা হচ্ছে। গত ১ নভেম্বর থেকে মেলার পরিবেশে এসব সেবা দিয়ে যাচ্ছেন কর অঞ্চল- কুমিল্লা। কুমিল্লা কর ভবন প্রাঙ্গণে জেলার করদাতারা রিটার্ন দাখিল সহ অন্যান্য সেবার সাথে কর অঞ্চল কুমিল্লার অধিক্ষেত্রাধীন ৬টি জেলা যথাক্রমে ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও লক্ষ্মীপুরে একইভাবে সেবা প্রদান করা হচ্ছে।

কর অঞ্চল- কুমিল্লার উপ কর কমিশনার, সদর দপ্তর (প্রশাসন) জনাব মোঃ আরিফুল হাসান মজুমদার বলেন, কুমিল্লায় কর ভবনে জেলার প্রায় ১০ হাজার ১৫০ জন সোমবার সকাল পর্যন্ত সেবা গ্রহণ করেছেন। কর অঞ্চল কুমিল্লার ৬ টি জেলায় মোট ৯৮ হাজার ৭৫০ জন করদাতা সেবা গ্রহণ করেছেন।

কর অঞ্চল কুমিল্লার কমিশনার জনাব মোঃ মাহবুবুর রহমান বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর ভিশন ২০২১ ও ২০৪১ বাস্তবায়নে অভ্যন্তরীণ রাজস্ব আদায় অনেক গুরুত্বপূর্ণ। ২০১০ সাল থেকে দেশব্যাপী প্রতি বছর আয়কর মেলা হলেও এবছর মহামারি করোনা ভাইরাসের কারণে মেলা অনুষ্ঠিত হচ্ছে না। তবে করদাতা ও সেবাগ্রহীতাদের সুবিধার্থে সেবা মাস নভেম্বরে মেলার পরিবেশে স্বাস্থ্যবিধি মেনে আয়কর রিটার্ন গ্রহণ, ই-টিআইএন রেজিস্ট্রেশন, আইনি সেবা সহ কর তথ্যসেবা এবং তাৎক্ষণিক প্রাপ্তি স্বীকার পত্র প্রদান করা হচ্ছে। তিনি আরো বলেন, অর্থ আইন, ২০২০ মোতাবেক সকল টিআইএনধারীর রিটার্ন দাখিল বাধ্যতামূলক এবং শুধুমাত্র কোম্পানি করদাতা ব্যতীত অন্য সকল করদাতার রিটার্ন দাখিলের সর্বশেষ সময় ৩০ নভেম্বর।

কর ভবন প্রাঙ্গণে করদাতাগণ রিটার্ন দাখিল ছাড়াও রিটার্ন ফরম, চালান ফরম প্রাপ্তি এবং টিআইএন গ্রহণ করতে পারছেন। তিনি আরো বলেন, অর্থ আইন, ২০২০ এর মাধ্যমে প্রথমবারের মতো ৫% স্ল্যাব রেটে কর প্রদানের সুবিধা এবং অপ্রদর্শিত জমি, দালান, অ্যাপার্টমেন্ট এবং বিনিয়োগকৃত অর্থ নির্দিষ্ট হারে কর প্রদানের মাধ্যমে প্রদর্শন করার সুযোগ প্রদান করা হয়েছে। সবাইকে স্বাস্থ্যবিধি মেনে সময়মতো রিটার্ন দাখিল করে কর অঞ্চল কুমিল্লার সেবা গ্রহণ করার জন্য তিনি আহ্বান জানান।