ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

যাত্রীবাহী জাহাজ ‘তাজউদ্দীন আহমদ’ ও ‘আইভি রহমান’ উদ্বোধন আজ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৬ মে ২০২১  

চট্টগ্রাম-সন্দ্বীপ রুটে যাত্রী পারাপারের জন্য বিআইডাব্লিউটিসি’র প্রস্তুত করা দুটি জাহাজ ‘এমভি তাজউদ্দীন আহমদ’ ও ‘এমভি আইভি রহমান’ চালু হচ্ছে আজ।

এ দিন গণভবন থেকে ভার্চুয়ালি জাহাজ দুটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া একইদিন নৌপরিবহন মন্ত্রণালয়ের বিভিন্ন সংস্থার চারটি মেরিন একাডেমি, পায়রা বন্দর পুনর্বাসন প্রকল্পের ৫০০টি বাড়ি, বিআইডব্লিউটিএ’র ২০টি ড্রেজার ও ৮৩টি ড্রেজার সহায়ক জলযান, একটি প্রশিক্ষণ, একটি বিশেষ পরিদর্শন জাহাজ এবং একটি ড্রেজার বেইজ ভার্চুয়ালি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

 

জাহাজের ভেতরের চিত্র

জাহাজের ভেতরের চিত্র

বিআইডাব্লিউটিসি সূত্র জানায়, চট্টগ্রামের কুমিরা থেকে সন্দ্বীপ গুপ্তছড়া রুট ও চট্টগ্রাম-সন্দ্বীপ-হাতিয়া-বরিশাল রুটে চলাচল করবে জাহাজ দুটি। প্রায় ৩৬ কোটি টাকা ব্যয়ে নির্মিত জাহাজ দুটিতে যাত্রী পরিবহন করা যাবে প্রায় ১২শ’ জন। বছরে গিয়ে যার হিসাব দাঁড়াবে ৬ লাখ ৩০ হাজার জনে।

এমভি তাজউদ্দিন আহমদ-এর দৈর্ঘ্য ৬০ মিটার ও প্রস্থ ১২ মিটার। হালের গভীরতা সাড়ে তিন মিটার। মাইল্ড স্টিল দিয়ে তৈরি এ জাহাজটির যাত্রী ধারণ ক্ষমতা ৭শ’ জন। এছাড়া রয়েছে ৭০ টন মালামাল বহনের সক্ষমতা।

৫০ মিটার দৈর্ঘ্য ও ১০ দশমিক ৫০ মিটার প্রস্থের জাহাজ এমভি আইভি রহমান-এর হালের গভীরতা তিন মিটার। লোডেড ড্রাফট এক দশমিক ৮৫ মিটার। ৫শ’ জন যাত্রী ক্ষমতার বাইরেও ৫০ টন মালামাল বহন করতে সক্ষম জাহাজটি।