ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

যুক্তরাষ্ট্রে করোনা মহামারি সমাপ্তের ঘোষণা বাইডেনের

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২২  

মহামারি করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ মার্কিন যুক্তরাষ্ট্র। আক্রান্ত ও মৃত্যুর দিকে থেকে সবার ওপরে রয়েছে বিশ্বের ক্ষমতাশীল দেশটি। তবে সেখানে মহামারি সমাপ্তের ঘোষণা দিয়েছেন জো বাইডেন।

রোববার (১৮ সেপ্টেম্বর) মার্কিন টেলিভিশন চ্যানেল সিবিএস নিউজে প্রচারিত এক সাক্ষাতকারে বাইডেন বলেছেন, ‘মহামারি শেষ হয়েছে। আমরা এখনও কিছুটা ভুগছি। তবে পরিস্থিতি ভালোর দিকে আছে।’

এর আগে গত সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান বলেছিলেন, আপাত দৃষ্টিতে মহামারির সমাপ্তি ঘটেছে।

‌‘সিক্সটি মিনিটস’ নামে সিবিএস নিউজের এক অনুষ্ঠানে দেওয়া এক সাক্ষাতকারে বাইডেন বলেন, যুক্তরাষ্ট্র এখনও করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে ‘অনেক কাজ’ করছে।

প্রেসিডেন্ট বাইডেন বলেন, আপনি যদি খেয়াল করেন দেখবেন কেউ এখন মাস্ক পরছে না। সবাই স্বাভাবিক জীবনে ফিরছে। আমি মনে করি সব কিছুতেই পরিবর্তন আসছে।

তবে কোভিড-১৯ এর জনস্বাস্থ্য বিষয়ক স্বাস্থ্য সতর্কতায় এখনই কোনো পরিবর্তন আনার পরিকল্পনা নেই। গত আগস্টে মার্কিন কর্মকর্তারা জনস্বাস্থ্য বিষয়ক জরুরি অবস্থার মেয়াদ বাড়িয়েছে। ২০২০ সালের জানুয়ারি থেকেই এই অবস্থা জারি রয়েছে।

আন্তর্জাতিক পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারসের তথ্য মতে, করোনায় এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছে ৯৪ লাখ ৫৫ হাজার ৪৮০ জন। আক্রান্ত হয়ে মারা গেছে ১০ লাখ ৭৮ হাজার ৯৩৮ জন।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য মতে, সবশেষ সপ্তাহে তিন হাজারের বেশি মার্কিনি করোনায় মারা গেছে। সেই হিসেবে প্রতিদিন গড়ে ৪০০ এর বেশি মৃত্যু হয়েছে।

এ দিকে বাইডেনের মন্তব্যের সমালোচনা করছে রিপাবলিকানরা। এক টুইট বার্তায় সাবেক পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, ‘বাইডেন এখন বলছেন মহামারি শেষ হয়েছে কারণ তিনি ভ্যাকসিনের অযুহাতে ১০ হাজার সুস্থ সৈন্যকে সামরিক বাহিনী থেকে বের করে দিয়েছেন।’

করোনার পরিস্থিতির উন্নতি হয়েছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি। তিনি বলেন, ‘পরিস্থিতির উন্নতি হলেও মৃত্যুর সংখ্যা এখনও অস্বাভাবিক। ভাইরাস থেকে বাঁচতে আমাদের যেখানে থাকা দরকার সেখানে আমরা নেই।’