ব্রেকিং:
৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত সিদ্দিকী নির্বাচনে ভোটার উপস্থিতি না থাকলে সেটা কলঙ্কজনক হবে নির্বাচনী দায়িত্ব পালনে সম্পূর্ণ প্রস্তুত বিজিবি
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

যুদ্ধাপরাধীদের সঙ্গে নিয়েই ক্ষমতায় যাওয়ার স্বপ্ন দেখছে বিএনপি

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৬ আগস্ট ২০২২  

স্বৈরশাসক জিয়াউর রহমানের উদ্যোগে জন্ম নেয়া দল বিএনপি। সেই কর্তৃত্ববাদী প্রবণতা দলটির এখনকার নেতাদের মধ্যেও আছে। যে কারণে নির্বাচনের মাধ্যমে গণতান্ত্রিক পন্থায় ক্ষমতায় যাওয়ার পরিবর্তে বলপ্রয়োগই তাদের বেশি পছন্দ।

২০০৪ সালে শেখ হাসিনার সমাবেশে গ্রেনেড হামলা ১৯৭৫-এর পুনরাবৃত্তিরই চেষ্টা ছিল। তারা এক আঘাতেই আওয়ামী লীগের শীর্ষ নেতাদের ধুলোয় মিশিয়ে দিতে চেয়েছেন। কাজেই বাবার পায়ের ছাপ ধরেই সামনে এগোতে চেষ্টা করছেন তারেক রহমান। ১৯৭৫ সালের অভ্যুত্থানের নেপথ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল জিয়াউর রহমানের।

উইকিলিকসের ফাঁস করা কূটনৈতিক ক্যাবলে বাংলাদেশের লুটপাটের সরকার ও সহিংস রাজনীতির প্রতীক হিসেবে আখ্যায়িত করা হয়েছে তারেক রহমানকে। ফাঁস হওয়া ক্যাবল থেকে জানা গেছে, তারেক রহমানের যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করতে পরামর্শ দিয়েছিল ঢাকায় অবস্থিত মার্কিন দূতাবাস। 

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, ২০০৪ সালের গ্রেনেড হামলা মামলায় সাজা হওয়ার পর বিএনপি ও বিএনপির বাইরে তারেক রহমানের অবস্থান নষ্ট হয়ে গেছে।

তারা আরো বলেন, বিএনপির ছত্রছায়ায় থেকে দেশজুড়ে কমিটি গঠন করে তৃণমূল পর্যায়ে ব্যাপক প্রচার চালানোর সুযোগ পায় মহান মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী দল জামায়াতে ইসলামী। গত বছর দুর্গাপূজার সময়ও তারা ব্যাপক সহিংসতা করে। তা সত্ত্বেও জামায়াত ছাড়ছে না বিএনপি; বরং যুদ্ধাপরাধীদের দলটিকে সঙ্গে নিয়েই তারা ক্ষমতায় যাওয়ার স্বপ্ন দেখছে।

মানবতাবিরোধী অপরাধীদের বিচার কার্যক্রম বানচাল করতে দেশে জামায়াত একা যে সন্ত্রাস শুরু করেছিল, নির্দলীয় সরকার প্রতিষ্ঠার দাবি আদায় করতে গিয়ে বিএনপি তাতেই যোগ দেয়। তারা স্বতন্ত্র কোনো আন্দোলন গড়ে তোলেনি। তাদের আন্দোলনের নামে নাশকতা অতীতের সব সীমা ছাড়িয়ে যায়। তৈরি হয় নতুন নতুন রেকর্ড।

অথচ এতে কোনো জনসম্পৃক্ততা ছিল না; দলের সাধারণ নেতাকর্মীও তাতে অংশ নেননি। এমনকি ২০১৭ সালে কানাডীয় এক আদালতের রায়ে সহিংস তৎপরতার দায়ে বিএনপির সঙ্গে সন্ত্রাসী তকমা জুড়ে দেওয়া হয়। 

২০১৮ সালে ভুলের চূড়ায় পৌঁছায় বিএনপি। তখন জালিয়াতির অভিযোগ তুলে শেষ মুহূর্তে এসে তারা নির্বাচনের ফল প্রত্যাখ্যান করে।