ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

যে পদ্ধতিতে দুধ চা খেলে ওজন বাড়বে না বরং কমবে

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৫ মার্চ ২০২১  

অনেকেই দিনের শুরুটা চা ছাড়া চিন্তাই করতে পারেন না। তাইতো ঘুম থেকে উঠেই হাতে এক মগ চা নিয়ে বসেন। তবে স্বাদের ভিন্নতায় একেক জনের একেক রকম চা পছন্দ। কেউ মশলা চা, কেউ রঙ চা আবার কেউ দুধ চা খেতে পছন্দ করেন।

তবে যারা ওজন নিয়ে বেশ সচেতন তারা গ্রিন টি, হোয়াইট টি কিংবা ওলং চা পছন্দের তালিকায় রাখেন। তবে এমন অনেকেই আছেন যারা ওজন কমাতে গিয়েও দুধ চা খাওয়ার অভ্যাস বন্ধ করতে পারছেন না। ফলে তাদের জন্য ওজন কমানো কষ্টকর হয়ে পড়ছে। কারণ দুধ ও চিনিতে অনেক ক্যালোরি থাকায় ওজন বেড়ে যাচ্ছে।

তবে জানেন কি? দুধ চা খেয়েও আপনার ওজন বাড়বে না। স্বাস্থ্যকর এক উপায়ে নিয়মিত দুধ চা খেলে ওজন বাড়বে না বরং কমবে। জেনে নিন কীভাবে স্বাস্থ্যকর দুধ চা তৈরি করবেন-

যা যা লাগবে

পানি ২ কাপ, কোকো পাউডার ১ চা চামচ, চা পাতা আধা চা চামচ, আদা, দারুচিনি, গুড় আধা চা চামচ, দুধ ২-৩ চা চামচ।

তৈরি পদ্ধতি

একটি ছোট প্যানে ২ কাপ পানিতে আদা ও দারুচিনি কিছুক্ষণ ফুটিয়ে নিন। ২ মিনিট পর  ফুটন্ত পানিতে চা পাতা ও দুধ মিশিয়ে দিন। পানি যখন শুকিয়ে এক কাপ পরিমাণ হয়ে যাবে তখন চা ছড়িয়ে দিন। এরপর গুড় ও কোকো পাউডার দিয়ে দিন। হয়ে গেলো আপনার স্বাস্থ্যকর দুধ চা।

সাধারণ দুধ চা ও এ চায়ের মধ্যকার পার্থক্য

আপনি যখন দুধ চা বানিয়ে থাকেন; তখন নিশ্চয়ই দুধ ও চিনির পরিমাণ অনেক বেশি থাকে। অথচ এ চায়ে কিন্তু দুধের পরিমাণ অনেক কম থাকছে। সেইসঙ্গে চিনির বদলে প্রাকৃতিক চিনি অর্থাৎ গুড় থাকছে। যা স্বাস্থ্যের জন্য উপকারী।

সাধারণ দুধ চায়ের থেকে এ চায়ে ক্যালোরির পরিমাণ অনেকটাই কম। এছাড়াও এ চায়ে থাকা ভেষজ মশলাগুলোরও অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। দিনে দু’বার এ চা পান করতে পারেন।

এ চায়ে থাকা আদা ও দারুচিনি উভয়ই বিপাকক্রিয়া উন্নত করে। চর্বি পোড়াতে সহায়তা করে। অন্যদিকে কোকো পাউডার ফাইটোনুট্রিয়েন্ট সমৃদ্ধ। এটিও বিপাকক্রিয়া নিয়ন্ত্রণ করে। সেইসঙ্গে ক্ষুধা কমায়। গুড় দ্রুত শরীরের মেদ কমাতে সাহায্য করে।