ব্রেকিং:
‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা জাহাজসহ জিম্মি বাংলাদেশি ২৩ নাবিকের সবশেষ অবস্থা জানা গেছে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রমজান উপলক্ষে গাজায় ত্রাণ পাঠাল বাংলাদেশসহ ৯ দেশ রোজায় স্কুল খোলা না বন্ধ, সিদ্ধান্ত আজ পুরান ঢাকায় জুতার কারখানায় ভয়াবহ আগুন গাজায় ‘জঘন্য অপরাধ’ বন্ধের আহ্বান সৌদি বাদশাহর আম্বানিপুত্রের বিয়েতে যে দামি উপহার দিলেন শাহরুখ-সালমান মেয়র পদে উপনির্বাচন- কুমিল্লায় জয়ী বাহারকন্যা সূচনা
  • মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

যে বিশ্বরেকর্ডের শীর্ষ পাঁচে তামিম-সাকিব-মুশফিক

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৫ আগস্ট ২০২০  

বলা হয়ে থাকে ক্রিকেট রেকর্ডের খেলা। এখানে প্রতিটি রান, উইকেট একেকটি রেকর্ডের জন্ম দেয়। এর মাঝে অনেক রেকর্ড ইতিবাচক ও গর্বের, অনেকগুলো আবার নেতিবাচক ও লজ্জার। ক্রিকেটের অনেক রেকর্ডেই টাইগার খেলোয়াড়দের নাম উঠেছে। এক পরিসংখ্যানে দেখা গেছে, ওয়ানডেতে একটি নির্দিষ্ট মাঠে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকার শীর্ষ পাঁচে রয়েছেন বাংলাদেশের তিন ক্রিকেটার। এই গর্বের রেকর্ড করা ক্রিকেটাররা হলেন তামিম ইকবাল, সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। 

ওয়ানডে ফরম্যাটে নির্দিষ্ট কোনো মাঠে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকার শীর্ষে রয়েছেন টাইগার ওপেনার তামিম ইকবাল। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ৭৭ ইনিংসে এই ব্যাটসম্যান করেছেন ২৬১৯ রান। 

তালিকায় তার পরেই রয়েছেন শ্রীলংকান কিংবদন্তি ও সাবেক ক্রিকেটার সনাথ জয়সুরিয়া। মাতারা হারিকেন খ্যাত এই মারকুটে ব্যাটসম্যান শ্রীলংকার আর প্রেমাদাসা স্টেডিয়ামে ৭০ ইনিংসে ২৫১৪ রান করেছেন। 

তিন নম্বরে রয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তার রেকর্ডও মিরপুর স্টেডিয়ামেই। টাইগারদের ঘরের মাঠ হিসেবে পরিচিত এই ভেন্যুতে ৭৬ ইনিংসে ২৪৭২ রান করেছেন সাকিব।

 

অনুশীলনে একসঙ্গে মুশফিক, তামিম ও সাকিব (বাম থেকে)

অনুশীলনে একসঙ্গে মুশফিক, তামিম ও সাকিব (বাম থেকে)

পাকিস্তানের সাবেক অধিনায়ক ইনজামাম উল হক রয়েছেন নির্দিষ্ট মাঠে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় চারে। আরব আমিরাতের বিখ্যাত শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে ৫৯ ইনিংসে ২৪৬৪ রান করেছেন এই কিংবদন্তি ব্যাটসম্যান। 

শীর্ষ পাঁচের শেষ ব্যাটসম্যান হিসেবে এই তালিকায় রয়েছেন মিস্টার ডিপেন্ডেবল মুশফিকুর রহিম। অন্য দুই টাইগার ব্যাটসম্যানের মতো তার রেকর্ডটির ভেন্যুও মিরপুর হোম অব ক্রিকেট। এই মাঠে ৮১ ইনিংস খেলে ২৩৫১ রান সংগ্রহ করেছেন মুশফিক। 

মজার ব্যাপার, এই রেকর্ডে শীর্ষ পাঁচের সকলেই এশিয়ান ব্যাটসম্যান। মূলত নিজ দেশে একটি ভেন্যুতে বেশি ম্যাচ খেলার কারণেই এমন রেকর্ডের সুযোগ পেয়েছেন ব্যাটসম্যানরা। অবশ্য ইনজামাম উল হক দেশের বাইরের মাঠে রেকর্ডটি গড়েছেন।

দেশের ক্রিকেটে সাকিব-তামিম-মুশফিকের অবদান অসামান্য। তাদের ব্যাটে ভর করেই অসংখ্য ম্যাচে জিতেছে বাংলাদেশ। ব্যাট হাতে দেশের প্রায় সব রেকর্ডই এই তিনজনের দখলে। এই তিন ত্রয়ীর হাত ধরে সামনে আরো অনেক বিশ্বরেকর্ডে বাংলাদেশের নাম উঠবে এমন প্রত্যাশা টাইগার ভক্তদের।