ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

যেভাবে তিলে তিলে গড়ে উঠেছে বাংলাদেশের রিজার্ভ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৫ জুলাই ২০২২  

দেশের রিজার্ভ এখন আলোচনার কেন্দ্রবিন্দুতে। সম্প্রতি বাংলাদেশের রিজার্ভ ৪০ বিলিয়ন ডলারের নিচে নেমে আসায় বাড়ছে আলোচনা-সমালোচনা। তবে অনেকেই জানেন না কীভাবে তিলে তিলে গড়ে উঠেছে বাংলাদেশের রিজার্ভ।

স্বাধীনতা যুদ্ধের পরে বাংলাদেশের অর্থনৈতিক অবস্থা ছিল সংকটাপন্ন। সেসময়ে রিজার্ভের অঙ্ক কত ছিল তা জানার উপায় নেই, কারণ কেন্দ্রীয় ব্যাংকের নথিপত্রে স্বাধীনতার প্রথম দশকে রিজার্ভ নেই তেমন কোনো নির্ভরযোগ্য তথ্য পাওয়া যায়নি। 
 

রিজার্ভ নিয়ে প্রথম যে তথ্য পাওয়া যায় তা ১৯৮১-৮২ অর্থবছরের। তখন ব্যাংকে রিজার্ভের অঙ্ক ছিল মাত্র ১২ কোটি ১০ লাখ ডলার। তাই নথিপত্র যাচাইয়ের ভিত্তিতে বলা যায়, এ অঙ্কের সামান্য অর্থ নিয়ে শুরু হয় বাংলাদেশের রিজার্ভের যাত্রা।
 

এক লাফে বাংলাদেশের রিজার্ভ আকাশচুম্বী না হলেও, দ্রুত বাড়ছিল রিজার্ভের অঙ্ক। পাঁচ বছর পরে ১৯৮৬-৮৭ অর্থবছর শেষে ব্যাংকে রিজার্ভের অঙ্ক দাঁড়ায় ৭১ কোটি ৫০ লাখ ডলার।
 

প্রথমবারের মতো, ১৯৯১-৯২ অর্থবছরশেষে রিজার্ভ ১০০ কোটি (১ বিলিয়ন) ডলারের ঘর অতিক্রম করে ১ দশমিক ৬০ বিলিয়ন ডলারে ওঠে- যা ছিল বাংলাদেশের জন্য মাইলফলক।

১৯৯২-৯৩ অর্থবছর শেষেই রিজার্ভ ২ বিলিয়ন ডলার ছাড়িয়ে ২ দশমিক ২১ বিলিয়ন ডলারে দাঁড়ায়। ৩ বিলিয়ন ডলার অতিক্রম করে ১৯৯৪-৯৫ অর্থবছর শেষে।
 

কিন্তু ১৯৯৫-৯৬ অর্থবছর শেষে রিজার্ভ কমে দাঁড়ায়  ২ দশমিক শূন্য ৩ বিলিয়ন ডলার। ১৯৯৬-৯৭ অর্থবছরে তা আরও কমে ১ দশমিক ৭১ বিলিয়ন ডলারে নেমে আসে। এরপর ১৯৯৭-৯৮ থেকে ১৯৯৯-২০০০ অর্থবছর পর্যন্ত রিজার্ভ দেড় থেকে দুই বিলিয়ন ডলারের মধ্যে ওঠানামা করে।

২০০০-০১ অর্থবছরে রিজার্ভ কমে ১ বিলিয়ন ডলারের কাছাকাছি নেমে আসে। ওই অর্থবছর শেষে রিজার্ভ ১ দশমিক ৩ বিলিয়ন ডলার থাকলেও অর্থবছরের মাঝামাঝি সময়ে তা ১ দশমিক ১ বিলিয়ন ডলারে নেমে গিয়েছিল।
 

২০০১-০২ অর্থবছর শেষে রিজার্ভ বেড়ে হয় ১ দশমিক ৫৮ বিলিয়ন ডলার। এরপর আর বাংলাদেশের রিজার্ভ কখনই ১ বিলিয়ন ডলারের নিচে নামেনি।
 

২০০৫-০৬ অর্থবছর শেষে রিজার্ভ ৫ বিলিয়ন ডলার অত্রিক্রম করে। ২০০৯-১০ অর্থবছরে ১০ বিলিয়ন ডলার ছাড়ায়। ২০১২-১৩ অর্থবছরে ১৫ বিলিয়ন ডলার অতিক্রম করে। এ সময়টা ছিল বাংলাদেশের জন্য এক অনন্য উত্থানের গল্প।
 

২০১৪ সালের ১০ এপ্রিল রিজার্ভ ২০ বিলিয়ন ডলারের ঘর অতিক্রম করে। পরের বছর ২০১৫ সালের ২৫ জানুয়ারি রিজার্ভ ২৫ বিলিয়ন ডলার ছাড়ায়। ২০১৬ সালের জুনে রিজার্ভ ৩০ বিলিয়ন ডলার অতিক্রম করে। তিন সপ্তাহের ব্যবধানে ২৪ জুন সেই রিজার্ভ আরও বেড়ে ৩৫ বিলিয়ন ডলার অতিক্রম করে।
 

২০১৬ সালের অক্টোবরে বাংলাদেশের রিজার্ভ বেড়ে দাঁড়ায় ৪০ বিলিয়ন ডলারে। গত বছর বাংলাদেশের রিজার্ভের অঙ্ক ছিল ৪৮ বিলিয়ন ডলার।
 

কিন্তু বৈশ্বিক সংকটে চলতি বছরের জুলাইতে এসে বাংলাদেশের রিজার্ভের অঙ্ক ৪০ বিলিয়ন ডলারের নিচে নেমে যায়। ১২ জুলাই এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) ১ দশমিক ৯৫ বিলিয়ন ডলার আমদানি বিল পরিশোধের পর রিজার্ভ ৪০ বিলিয়ন ডলারের নিচে নেমে আসা ছিল অনেকটা ভয়ের আগুনে ঘি ঢালার মতো। কেননা শ্রীলঙ্কার সংকট নিয়ে বাংলাদেশের মধ্যেও কাজ করছে এক ধরনের চাপা ভয়। তবে বিশেষজ্ঞরা বলছেন, সামনে এক কঠিন সময় অপেক্ষা করলেও, বাংলাদেশের শ্রীলঙ্কার মতো সংকটে পড়ার আশঙ্কা খুব ক্ষীণ।