ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

যেমন হওয়া চাই ফাগুনের আগুন লাগানো সাজ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২০  

চারদিকে ফাগুনের আগমনী গান। দেখতে দেখতেই চলে এলো বসন্ত। চারদিকের স্নিগ্ধ বাতাস, গাছের নতুন কুঁড়ি আর ফুলের সুবাস জানান দিচ্ছে দুয়ারে কড়া নাড়ছে বসন্ত।

তাইতো সবার মধ্যেই বসন্তকে বরণ করে নেয়ার প্রস্তুতি চলছে। এ দিনে নিজেকে কীভাবে সাজাবেন, কী পরবেন, কীভাবে পরবেন, মেকআপ কেমন নেবেন ইত্যাদি নানান চিন্তায় আছেন নিশ্চয়? চিন্তা ছাড়ুন, আপনার এই সমস্যার সমাধান দিয়েছেন রূপ বিশেষজ্ঞ জুলিয়া আজাদ। চলুন তবে জেনে নেয়া যাক তার দেয়া পরামর্শ-

 

ছবি: সংগৃহীত

ফাগুনের সাজ

দেশীয় পোশাকের সঙ্গে সাজটাও দেশীয় হওয়া ভালো। কারণ পাশ্চাত্যের পোশাকে ফালগুনের সাজ খুব একটা  মানায় না। ফালগুনের সাজে শাড়িই বেশি মানায়। বিশেষ করে এক প্যাঁচের শাড়ি। কেউ যদি এক প্যাঁচে স্বাচ্ছন্দ্যবোধ না করে তাহলে সে কাঁধে আঁচল ফেলে শাড়ি পরতে পারে। সাজের সময় মেকআপ করার আগে অবশ্যই ত্বক তৈরি করে নিন।

 

ফাগুনের সাজ

ফাগুনের সাজ

যেহেতু দিনের বেলায়ই উৎসব আয়োজন বেশি হয়। তাই মেকআপে অনেকেই সরাসরি ফাউন্ডেশন বা ময়েশ্চারাইজার লাগিয়ে নেন। এভাবে না করে একটু প্লেন করে ত্বকে সানস্কিন অবশ্যই লাগিয়ে নিতে হবে। যেহেতু দিনের বেলার অনুষ্ঠান, তাই স্বাভাবিক ভাবে রোদ থাকবে। অনেক সময় ত্বক অক্সিডাইজ হয়ে যায়। মেকআপ করে রোদে গেলে কিছুক্ষণ পর ত্বক কালো হয়ে যায়।

 

ফাগুনের সাজ

ফাগুনের সাজ

সেক্ষেত্রে আগে ত্বক ময়েশ্চারাইজিং করে নিতে পারলে ভালো। চাইলে টোনিং করে নেয়া যেতে পারে। মেকআপ প্রাইমার করে নিলে আরো ভালো। নো মেকআপ লুক এ মেকআপ প্রাইমার লাগবেই। ব্লেন্ডিং ভালো করে করতে হবে যেন মেকআপ কোনো কারণে ভেসে না ওঠে। এই দিনের মেকআপ খুব ভারী হয় না।

 

ফাগুনের সাজ

ফাগুনের সাজ

যেহেতু দিনের বেলার প্রোগ্রাম, তাই মেকআপ হতে হবে খুব ন্যাচারাল, খুব লাইট। নো মেকআপ লুক টাইপ। যেন মেকআপ করা থাকলে সবই করা থাকে কিন্তু দেখে যেন কিছুই বোঝা যায় না। আইশ্যাডো ইচ্ছেমতো দেয়া যেতে পারে। যেহেতু সাজটা অনেক রঙিন সেহেতু হালকা আইশ্যাডো দেয়া ভালো। নো মেকআপ লুকে সাধারণত ব্রাউনি শেড ভালো লাগে। হালকা লাল শেড দেয়া যায়। অথবা ব্রাউনটাকে একটু রেড লুকে নিলেও ভালো লাগবে। এই সময় ব্ল্যাক বা গ্লিটার ভালো যাবে না।

 

ফাগুনের সাজ

ফাগুনের সাজ

উইং আইলাইনার এখন খুব ভালো চলছে। চাইলে উইং আইলাইনারও করতে পারে। ন্যাচারাল থেকেও চোখটাকে যদি কেউ এভাবে হাইলাইট করে তবে ভালো লাগবে। লিপস্টিক কালারফুল হলে ভালো হয়। যেহেতু ফালগুন, সেহেতু লাল রঙের লিপস্টিক ভালো মানাবে। লাল রঙ যদি কারো ভালো না লাগে তাহলে নুড কালার ব্যবহার করা যেতে পারে।

 

ফাগুনের সাজ

ফাগুনের সাজ

সারা দিনের প্রোগ্রাম যেহেতু শাড়ি পরলে চুলে হাফ খোঁপা করলে ভালো লাগবে। সঙ্গে ফুল জড়িয়ে নিলে বাড়তি সৌন্দর্য। এক্ষেত্রে গাঁদা, গোলাপ, কসমস, জিনিয়া ইত্যাদি কালারফুল ফুলগুলো বেছে নিলে ভালো লাগবে। ইচ্ছে হলে টিপ পরতে পারেন। বাঙালি সাজে টিপ ভালো মানায়। গহনায় কাঠের দুল, ঝুমকো এই জাতীয় গহনা ভালো মানাবে। মেটালের চুড়ি না পরে কাচের চুড়ি ভালো। এছাড়া জয়পুরি চুড়ি আছে যা সব কিছুর সঙ্গে পরা যায়।

 

ফাগুনের সাজ

ফাগুনের সাজ

সালোয়ার কামিজের ক্ষেত্রে মেকআপ ন্যাচারাল রাখতে পারলে ভালো। তখন ফুলের প্রাধান্য বেশি থাকতে পারে। মাথায় ফুলের ব্যান্ডেনা পরতে পারেন। টিনএজ মেয়েরা শাড়ি, সালোয়ার-কামিজ খুব কম পরেন। তারা কুর্তা, টপ কিংবা গাউন পরলে ভালো লাগবে। এইসব পোশাকেও মেকআপটা নো মেকআপ লুকের হবে। আইশ্যাডো চাইলে একটু ডার্ক বা কালারফুল হলে ভালো হয়। দিনের বেলার অনুষ্ঠান, তাই সাজ বেশি কালারফুল না করাই ভালো।

 

ফাগুনের সাজ

ফাগুনের সাজ

আর ছেলেদের সাজে মানাবে পাঞ্জাবি কিংবা ফতুয়া। তাছাড়া হলুদ ছাড়াও যে কোনো উজ্জ্বল রঙের পাঞ্জাবি বা ফতুয়া বেশ মানিয়ে যায় প্রেয়সীর সঙ্গে। তাই দিনটি সানন্দে বরণ করুন নিজেকে ফাগুনের সাজে সাজিয়ে।