ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

যেসব কারণে খালেদার মুক্তি চায় না বিএনপি!

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৮ মার্চ ২০২০  

বেগম খালেদা জিয়ার মুক্তি নিয়ে একের পর এক নাটক করে বিএনপি এখন থেমে গেছে। হাইকোর্টে তার জামিন আবেদন বাতিলের পর এটা স্পষ্ট হয়েছে যে, বিএনপিই আসলে খালেদা জিয়ার মুক্তি চাচ্ছে না। খালেদা জিয়ার অসুস্থতার যে অভিযোগ তারা করছে, তার পেছনে তেমন কোনো সত্যতা নেই।

সত্যিই যদি বিএনপি খালেদার মুক্তি চাইতো তাহলে তারা অনেক কিছুই করতে পারতো। আন্দোলনের জন্য ন্যূনতম কর্মসূচি ঘোষণা করতে পারতো। এমনকি সরকারের সঙ্গে আলোচনায় যেতে পারতো। আর প্যারোলের আবেদন তো রয়েছেই। কিন্তু এর কিছুই না করে কেবলমাত্র বক্তৃতা-বিবৃতি এবং কিছু দায়সারা কথাবার্তার মধ্যেই তারা খালেদা জিয়ার মুক্তির আন্দোলনকে সীমাবদ্ধ রেখেছে। এর মাধ্যমে একটি বিষয় স্পষ্ট হয়েছে যে, রাজনৈতিক সিদ্ধান্ত নিয়েই বিএনপি খালেদা জিয়ার মুক্তি চাইছে না। বরং খালেদা জিয়াকে জেলে রেখে বিএনপি তার সাংগঠনিক এবং রাজনৈতিক অবস্থান, মেরুকরণ সুনির্দিষ্ট করতে চাইছে। তাই রাজনৈতিক অঙ্গনে প্রশ্ন উঠেছে যে, কেন বেগম খালেদা জিয়ার মুক্তি বিএনপি চাচ্ছে না?

এর বিশ্লেষণ করতে গিয়ে রাজনৈতিক বিশ্লেষকরা যা পেয়েছে তা হলো-

তারেক জিয়ার অনাগ্রহ:

বেগম খালেদা জিয়ার মুক্তি তার পুত্র তারেক জিয়াই চান না। এটা মোটামুটি স্পষ্ট। বেগম জিয়ার মুক্ত নিয়ে তারেক জিয়া সাম্প্রতিক সময়ে যে কথাবার্তা বক্তৃতা-বিবৃতি দিয়েছেন, তাতে স্পষ্ট হয়েছে যে, মাকে মুক্ত করতে চান না তিনি। কারণ বেগম জিয়া মুক্তি পেলে বিএনপিতে তারেকের কর্তৃত্ব নষ্ট হয়ে যাবে। বেগম জিয়া দীর্ঘদিন কারাগারে বন্দি থাকার পর যদি বার্ধক্যজনিত কারণে মারা যান তাহলে সেটা তারেক জিয়ার একটা ‘অ্যাসেট’ হিসেবে বিবেচিত হবে।

বিএনপির নেতৃবৃন্দের সঙ্গে সরকারের গোপন সম্পর্ক:

বিএনপি নেতৃবৃন্দের সঙ্গেই সরকারের গোপন সম্পর্কের কথা এখন আর গোপন কোনো বিষয় নয়। কারণ বিএনপি নেতৃবৃন্দের যারা সরকারের সঙ্গে সুসম্পর্ক রাখছেন তাদের মামলাগুলো স্থবির হয়ে গেছে। যেমন-ড. খন্দকার মোশাররফ হোসেনের বিরুদ্ধে দুর্নীতির মামলাটি নিম্ন আদালতে চলমান থাকার পর হঠাৎ করেই থেমে গেছে। ধারণা করা হচ্ছে, সরকারের সাথে গোপন সম্পর্কের কারণে এ মামলা এগুচ্ছে না। একইভাবে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বিরুদ্ধে অনেকগুলো মামলাই থমকে আছে সরকারের সঙ্গে তার ‘সহানুভূতিশীল’ সম্পর্কের কারণে। মির্জা আব্বাসের মামলার রায় হয়ে যাবার কথা ছিল বহু আগে। কিন্তু সেই রায় আজও হয়নি। মামলায় জটে পড়ে আটকে আছে। এটা থেকে স্পষ্ট বোঝা যায় যে, সরকারকে চটাতে বা সরকারের বিরাগভাজন হতে চান না বিএনপি নেতারা। এজন্যই তারা সরকারবিরোধী কোনো বড় আন্দোলনের ঝুঁকি নিতে চান না এবং খালেদা জিয়ার মুক্তি নিয়ে তারা বড় কিছু করতে চান না।

বিএনপির মধ্যে বিভক্তি:

বিএনপি খালেদা জিয়ার মুক্তি না চাওয়ার একটি বড় কারণ হলো, বিএনপির মধ্যে বিভক্তি ও মতোবিরোধ। দীর্ঘদিন ধরে বিএনপির মধ্যে অসুস্থ এবং অক্ষম নেতাদের শীর্ষপদ থেকে সরিয়ে অপেক্ষাকৃত তরুণ এবং ত্যাগীদেরকে নেতৃত্বে বসানোর জন্য দাবি চলে আসছিল। কিন্তু এই দাবি উপেক্ষিত হয়েছে দলের যারা এখন বয়স্ক এবং অথর্ব হয়ে গেছেন, তারা নিজেদের পদ থেকেও সরে যেতে আগ্রহী নন। তারা জানেন যে, যদি খালেদা জিয়া মুক্ত হন, তাহলে তিনি প্রথম যে কাজটি করবেন সেটি হলো, দলের নেতৃত্বে বড় ধরণের পরিবর্তন করবেন। এ কারণেই বেগম জিয়ার মুক্তির ব্যাপারে তাদের অনাগ্রহ রয়েছে। তারা চাইছেন না যে, বেগম জিয়া মুক্ত হয়ে দলকে পুনর্গঠন করুন।

এ সমস্ত কারণেই বেগম জিয়ার মুক্তি নিয়ে বিএনপি নেতারা শুধুমাত্র লোক দেখানো কিছু কাজ করছেন। জামিনের আবেদন করছেন এবং বিক্ষোভ-মানববন্ধনের মতো মেকি কর্মসূচি পালন করছেন।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, তৃণমূলের রোষ থেকে বাঁচার জন্য যেটুকু না করলেই নয়, কেবল ততটুকুই করছেন বিএনপি নেতারা। বাস্তবে তারা চাইছেন যে, খালেদা জিয়া আপাতত আরও কিছুদিন জেলেই থাকুক।