ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

যেসব প্রাকৃতিক উপাদান ব্যবহারে ত্বকের ক্ষতির আশঙ্কা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৪ জুলাই ২০২২  

ক্ষতিকর কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহারে ত্বকের ক্ষতি হওয়ায় অনেকেই ভরসা রাখেন প্রাকৃতিক উপাদানে। কিন্তু ত্বকের ধরন না বুঝে অনেকেই মুখে নানা ধরনের প্রাকৃতিক উপাদান ব্যবহার করে থাকেন। যা ত্বকের ওপর ইতিবাচক না হয়ে নেতিবাচক প্রভাবই বেশি ফেলে।

না জেনে অজান্তে আমরা যেসব ভুল করে ত্বকের বারোটা বাজাই সেসব ভুলগুলোই আসুন জেনে নিই আজকের আয়োজনে।

১. এসেনশ্যাল ওয়েল: ত্বকের সৌন্দর্য বৃদ্ধিতে আমরা অনেকেই মুখে আজকাল এসেনশ্যাল ওয়েল ম্যাসাজ করি। তবে বিউটিশিয়ানরা মনে করেন, কোনো ওয়েলই সরাসরি ত্বকে ব্যবহার করা উচিত নয়। বরং এ ধরনের তেল অন্য যেকোনো উপকরণের সঙ্গে মিশিয়ে ব্যবহার করা উচিত।

২. মুলতানি মাটি: ত্বকের সৌন্দর্য, ঔজ্জ্বল্য বাড়াতে মুলতানি মাটির বিকল্প নেই। তবে সবার জন্য কিন্তু মুলতানি মাটি কাজে আসবে না। যাদের শুষ্ক ত্বক তারা যদি ত্বকে মুলতানি মাটি ব্যবহার করে তবে তাদের ত্বক আরও শুষ্ক ও রুক্ষ্ম হয়ে যাবে। তাই এই উপাদানটি কার্যকরী ও উপকারী গুণ সম্পন্ন হলেও শুষ্ক ত্বকের অধিকারীরা মুলতানি মাটি ব্যবহার থেকে বিরত থাকুন।

৩. লেবু: অনেকেই মুখের দাগ ঝটপট তুলতে নিয়মিত মুখে লেবুর রস ব্যবহার করেন। লেবুতে ভিটামিন সি থাকলেও এটি তে রয়েছে সাইট্রিক অ্যাসিড। তাই ত্বকে সরাসরি এর ব্যবহারে আপনার মুখের লাবণ্য হারিয়ে ফেলবেন আপনি। লেবুর রসে অ্যাসিডিক প্রভাব থাকায় ত্বক কুচকানো বা বলিরেখার মতো সমস্যাগুলো আপনার ত্বকে খুব তাড়াতাড়ি দেখা দিবে। তাই ভুল রূপচর্চায় বয়সের আগেই আপনি বুড়িয়ে যেতে পারেন।

৪. ভিটামিন ই ক্যাপসুল: ত্বক ও চুলের স্বাস্থ্য ঠিক রাখতে অনেকেই তেলের সঙ্গে ভিটামিন ই ক্যাপসুল ফাটিয়ে মাথার ত্বক ও চুলে ব্যবহার করেন। আবার অনেকে ফেসপ্যাকেও ভিটামিন ই ক্যাপসুল মেশান। তবে এভাবে ত্বক ও চুলে ভিটামিন ই ক্যাপসুল ব্যবহার করার চেয়ে প্রতিদিন একটি ভিটামিন ই ক্যাপসুল ৩ মাস খাওয়ার অভ্যাসে পূর্ণ পুষ্টি পাওয়া যায়।
৫. হলুদ: রূপচর্চায় সেই প্রাচীনকাল থেকেই ব্যবহার করার প্রচলন রয়েছে হলুদের। হলুদ ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে। তবে তৈলাক্ত ত্বকে কখনই হলুদ ব্যবহার করা যাবে না। এতে র‌্যাশ, ব্রনের উপদ্রব অনেকটাই বেড়ে যায়। যদি হলুদ একান্তই ব্যবহার করতে চান তবে দুধ বা দইয়ের সঙ্গে তা ব্যবহার না করে নিমের সঙ্গে ব্যবহার করে দেখতে পারেন।

সূত্র: আনন্দবাজার পত্রিকা