ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

রফতানি আয়ে ডলারের দাম এখন ১০২ টাকা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৪ জানুয়ারি ২০২৩  

বাজার পরিস্থিতি পর্যালোচনা করে রফতানি আয়ে ডলারের দাম এক টাকা বৃদ্ধি করা হয়েছে। এখন থেকে রফতানিকারকরা রফতানি আয়ের ক্ষেত্রে প্রতি ডলারের বিপরীতে পাবেন ১০২ টাকা।

অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বৈদেশিক মুদ্রা লেনদেনের সঙ্গে জড়িত ব্যাংকগুলোর সংগঠন বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা) এ সিদ্ধান্ত নেয়।

বৈদেশিক মুদ্রা বিনিময় পরিস্থিতি পর্যালোচনা করার জন্য রবিবার (০১ জানুয়ারি) রাতে এবিবি ও বাফেদার নেতারা বৈঠকে বসেন। ঐ বৈঠকে রফতানির ক্ষেত্রে ডলারের দাম বৃদ্ধির সিদ্ধান্ত নেয়া হয়। তবে প্রবাসী আয়ের ক্ষেত্রে ডলারের দামে কোনো পরিবর্তন করা হয়নি।

এবিবি ও বাফেদার সিদ্ধান্তের আগে রফতানি আয়ে ডলারের দাম ছিল ১০১ টাকা। প্রবাসীরা এক ডলার পাঠালে তার বিপরীতে দেশে তার স্বজনরা পান ১০৭ টাকা। এখনো ১০৭ টাকাই পাবেন তারা। তবে নতুন সিদ্ধান্তের ফলে রফতানিকারকরা প্রতি ডলারের বিপরীতে পাবেন ১০২ টাকা।

এদিকে, নতুন এ সিদ্ধান্তের ফলে আমদানি দায় পরিশোধে প্রতি ডলারে ৫০ পয়সা বৃদ্ধি পাবে। আমদানি দায় পরিশোধে ডলারের দাম নিধারিত হয় প্রবাসী আয় ও রফতানি আয়ের গড়ের চেয়ে ৫০ পয়সা বেশি ধরে।

বর্তমানে প্রবাসী আয়ে ডলারের দাম ১০৭ টাকা, আর রফতানি আয়ে ডলারের দাম ১০২ টাকা করা হয়েছে। এর ফলে প্রবাসী আয় ও রফতানি আয়ের গড় দাঁড়ালো ১০৪ টাকা ৫০ পয়সা। এ গড়ের সঙ্গে ৫০ পয়সা যোগ করে ১০৫ টাকা হবে আমদানির ক্ষেত্রে প্রতি ডলারের দাম।

এবিবি ও বাফেদার সিদ্ধান্তের ক্ষেত্রে রফতানি আয়ে ডলারের দাম এক টাকা বৃদ্ধির পাশাপাশি আমদানি দায় পরিশোধে প্রতি ডলারেরও দাম বাড়লো ৫০ পয়সা।