ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

রাতের আধারে গোমতী যেন লুটের চর!

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০১৯  

জেলা প্রশাসন ও ভ্রাম্যমান আদালতের অভিযান ফাঁকি দিতে স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করে রাতের অন্ধকারে ভোর রাত পর্যন্ত চলে গোমতীর চরে ফসলী জমির উর্বর পলি মাটি লুটের এই মহোৎসব। কুপি ও হ্যাজাক লাইটের আলোতেই কোদালের আঘাতে আঘাতে ক্ষতবিক্ষত হয় গোমতীর চর। ভয়ংকর ভেকু মেশিন দিয়ে প্রতিরক্ষা বাঁধ সংলগ্ন নদীর ভেতরের চর থেকে ১৫ থেকে ২০ ফুট বা তারচেয়ে বেশি গভীর করে কাটা হচ্ছে মাটি। এ মাটি বহন করতে ফসলী জমির ওপর দিয়ে চলে মাটিবাহী ড্রাম ট্রাক ও ট্রাক্টরের চাকা। 

জানা যায়, এই মাটি খেকো সিন্ডিকেটের টাকার ভাগ যায় বিভিন্ন দপ্তরে। আর এ ভাগের তালিকায় রয়েছে নেতা, আমলা, পুলিশ সহ আরো অনেকেরই ! সরকারি ছুটির দিনগুলোতে দিনে রাতে, অন্যান্য দিন রাতের অন্ধকারে চলে গোমতীর চর লুটের এই ভয়াবহ মহোৎসব। 

একদিকে ফসলী উর্বর জমি বিলীন হচ্ছে যেমন তেমনি পরিবেশ, বাঁধ ও গ্রামীন অবোকাঠামোর দুর্বল সড়ক বছর না ঘুরতেই ক্ষতিগ্রস্থ হচ্ছে সল্পসময়ে। অপর দিকে ইটভাটায় পোড়ানো হচ্ছে জমীর ওপরের উর্বর অংশের মাটি। 

কুমিল্লা সদর উপজেলার টিক্কারচর, পালপাড়া, দুর্গাপুর ও আমতলী এবং বুড়িচং উপজেলার বাবুর বাজার, কামারখারা, ভান্তি, পূর্বহুরা, গোবিন্দপুর, কংশনগর সহ দেবিদ্বার ও মুরাদনগর উপজেলার প্রায় ৫০-৬০ টি পয়েন্টে চলছে রাতের অন্ধকারে এমন মাটি কাটা। দিনে অভিযানের ভয় থাকলেও রাতে নির্বিঘ্নেই চলছে এই অপকর্ম।