ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

রেইনকোট ব্যবহার করছেন? সতর্ক থাকুন!

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১০ জুলাই ২০১৯  

বর্ষাকালে যখন তখন বৃষ্টি শুরু হয়। কিন্তু মানুষের প্রয়োজনের তাগিদে বৃষ্টিতেও কাজ থেমে থাকে না। বৃষ্টি মাথায় নিয়েই তাই বেরিয়ে পড়তে হয় কাজের ক্ষেত্রে। তবে বৃষ্টির হাত থেকে রেহাই পেতে অনেকেই ব্যবহার করেন ছাতা। কিন্তু কেউ কেউ এক্ষেত্রে ছাতার বদলে ভরসা করেন রেইনকোটের উপর। বর্ষায় বৃষ্টি থেকে রক্ষা পেতে সারা বিশ্বেই রেইনকোট বেশ জনপ্রিয়। তবে রেইনকোট ব্যবহারেও নানা রকম শারীরিক জটিলতা হতে পারে তা অনেকেরই অজানা। চলুন জেনে নেয়া যাক এই সম্পর্কে জরুরি কিছু তথ্য- 

রিঙ ওয়ার্ম
এটি এক ধরনের ছত্রাক। মূলত ১৫ বছরের কম বয়সীদের মধ্যে এই ধরনের ছত্রাক সংক্রমণ করে বেশি। তবে বড়রাও যে এর হাত থেকে মুক্ত তাও কিন্তু না। সারা বিশ্বে প্রতি বছর প্রায় এক কোটি মানুষ এই রোগটিতে আক্রান্ত হয়ে থাকেন। ত্বকের এই সংক্রমণ শরীরের নানা জায়গায় হতে পারে। এটি হয় মূলত ভ্যাপসা গরমে ভিজে জামা কাপড় পরে থাকলে। এই অবস্থাটা রেইনকোট পরলেই বেশি তৈরি হয়। তাই রেইনকোট পরার আগেই এই ব্যাপারে একটু সতর্কতা অবলম্বন করা উচিত। অপরিচ্ছনতা থেকেও এই ছত্রাকটি বংশ বিস্তার করতে পারে। তাই বৃষ্টির দিনগুলোতে পরিষ্কার পরিচ্ছন থাকার সর্বোচ্চ চেষ্টা করতে হবে।

টিনিয়া পেডিস
রেইনকোট পরার ফলে শরীরে তাপমাত্রার হেরফের হয়। আর পায়ে যদি মোজা পরা থাকে তবে তা বেশ ঝামেলার কারণ হয়ে দাঁড়ায়। পায়ের পাতার ত্বকে এই কারণে র‍্যাশের সৃষ্টি হয় এবং এই র‍্যাশ থেকে জন্ম হয় টিনিয়া পেডিস বা অ্যাথলেটস ফুট নামক এক ছত্রাকের। এই রোগটি হলে পায়ের পাতায় মারাত্মক ধরনের ঘা হতে পারে। রেইনকোট ব্যবহারের সময় পায়ের মোজার ব্যাপারে সতর্ক থাকুন। সিনথেটিক কাপড়ের তৈরি মোজা পরা থেকে বিরত থাকুন। টিনিয়া পেডিসে আক্রান্ত হলে দ্রুত ডাক্তারের পরামর্শ নিন।

জক ইচ
রেইনকোট ব্যবহারের ফলে কুঁচকি, ঊরু এবং নিতম্বে এক ধরনের ছত্রাকের সংক্রমণ হতে পারে। এই ধরনের সংক্রমণকে বলা হয় টিনিয়া  জক ইচ। এই রোগটি শরীরে বাসা বাঁধলে বেশ ঝামেলাতেই পড়তে হয় হাঁটা চলা করতে। জক ইচ আক্রমণ করলে প্রচণ্ড চুলকানির ফলে বেশ অস্বস্তিতে পড়তে হয়। এটি রেইনকোট পরার ফলে যে ঘামের সৃষ্টি হয় তার থেকে হতে পারে। তাই রেইনকোট ব্যবহারের ক্ষেত্রে খেয়াল রাখতে হবে ঘাম যেন জমে শুকিয়ে যেতে না পারে।  

যেসব সতর্কতা অবলম্বন করা উচিত  
১. অনেকেই আছেন যারা বাজারের কিছু সস্তা ক্রিম ব্যবহার করে এই ধরনের সমস্যাকে বাড়িয়ে তোলে। এমনকি ত্বকে পচনও ধরতে পারে কিছু কিছু ক্রিম ব্যবহারে। এই ধরনের ছত্রাক আক্রমণ করলে ত্বক বিশেষজ্ঞদের পরামর্শ গ্রহণ করা উচিত।

২. বর্ষায় ত্বকের সংক্রমণ ঘটতে দেখলে রেইনকোট ব্যবহার বন্ধ করে দিতে হবে। এর পরিবর্তে ছাতা ব্যবহার করা যেতে পারে। আর যদি ছাতা ব্যবহার করতে সমস্যা হয় সেক্ষেত্রে রেইনকোট ত্যাগ করার সঙ্গে সঙ্গেই শরীর ভালোকরে মুছে নিন। সুযোগ থাকলে হালকা গরম পানি দিয়ে গোসল করে নিতে পারেন।

৩. ভেজা রেইনকোট ব্যাগে রাখার আগে বাতাসে শুকিয়ে নিন। কেননা এর ফলে ছত্রাক জন্মানোর সুযোগ থাকে বেশি। ভেজা মোজার ক্ষেত্রেও একই নিয়ম খাটাতে পারেন। প্রয়োজনে একাধিক মোজা রাখতে পারেন ব্যাগে।