ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

রোগীর শরীরে ভুল রক্ত ট্রান্সফিউশনের অভিযোগ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৩১ মার্চ ২০২৩  

কুমিল্লার মিডল্যান্ড হসপিটালে এক রোগীর শরীরে ‘এ পজেটিভ’ রক্তের পরিবর্তে ‘বি পজেটিভ’ রক্ত ট্রান্সফিউশন করার অভিযোগে মামলা দায়ের করা হয়েছে। গত ১২ মার্চের এ ঘটনায় ৩০ মার্চ কুমিল্লার আদালতে মামলাটি দায়ের করা হয়। মামলায় মিডল্যান্ড হাসপাতালের চিকিৎসক নাজনীন আক্তার জাহান লুবনাকে (৫০) প্রধান আসামি করে মোট ৮জনকে অভিযুক্ত করা হয়েছে।
মামলার বিষয়টি নিশ্চিত করে এডভোকেট জয়নাল আবেদীন মাঝারী বলেন, ভুল রক্ত ট্রান্সফিউশন ও অবহেলার অভিযোগে ৩০ মার্চ কুমিল্লার আদালতে মামলা হয়েছে। আদালত মামলামটি আমলে নিয়ে কুমিল্লার সিভিল সার্জনকে তদন্তপূর্বক প্রতিবেদন দেওয়ার আদেশ দিয়েছেন।
এডভোকেট জয়নাল আবেদীন মাঝারী বলেন, বিষয়টি অনেক স্পর্শকাতর। মিডল্যান্ডের চিকিৎসক রোগীকে এ পজেটিভের পরিবর্তে বি-পজেটিভ রক্ত পুষ করেছে। এতে রোগীর অবস্থা আরো খারাপ হয়ে যায়। কিন্তু সেই সময়েও তারা কোনো সহযোগিতা করেনি। পরে রোগীর স্বজনরা তাকে কুচাইতলীতে (কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালে) নিয়ে ভর্তি করে। সেখানে সে আইসিইতে ছিলো। ভাগ্য ভালো বেঁচে গেছে। কিন্তু এখনো রোগী খুব অসুস্থ।
ভুক্তভোগী রোগীর স্বজনরা জানান, গত ১২ মার্চ বিকালে বরুড়া উপজেলা লক্ষিপুর ইউনিয়নের পাঁচথুবী গ্রামের রফিকুল ইসলামের স্ত্রী হাসিনা আক্তার কুমিল্লা মিডল্যান্ড হসপিটালে চিকিৎসা নিতে আসেন। তিনি জরায়ুর প্রবলেম নিয়ে হসপিটালে ভর্তি হন। এসময় হাসপাতালের পক্ষ তেকে রোগী হাসিনা আক্তারের রক্তের গ্রুপ পরীক্ষা করে রোগীর পরিবারকে জানানো হয়, বি পজেটিভ রক্ত লাগবে। রক্ত সংগ্রহ ও ক্রস ম্যাচিংয়ের পর জানানো হয়- ‘এক ব্যাগে হবে না, আরো এক ব্যাগ রক্ত লাগবে।’ এসময় রোগীর শরীরে রক্ত পুষ করার সময় সে খুব চিৎকার চেচামেচি করছিলো।  এরই মাঝে মিডল্যান্ড হসপিটালের ল্যাব বন্ধ হয়ে যায়। তখন ল্যাব টেকনোলজিস্ট জানায়, আপনারা অন্য একটি হসপিটালে গিয়ে ব্লাড কালেকশন ও ব্লাড ক্রস ম্যাচিং করে নিয়ে আসেন। কিন্তু অন্য একটি হসপিটালে ব্লাড কালেকশন ও ক্রসম্যাচিং করতে গিয়ে দেখা যায় রোগীর ব্লাড গ্রুপের সাথে ডোনারের ব্লাড গ্রুপ মিলছে না। পরে তাকে কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়।
রোগীর স্বজনদের অভিযোগ ও আদালতের আদেশের বিষয়ে জানতে চাইলে কুমিল্লার সিভিল সার্জন ডা: নাসিমা আক্তার বলেন, আমরা রোগীর পরিবারের পক্ষ থেকে একটি অভিযোগ পেয়েছি, সে আলোক তদন্ত কমিটি গঠনও করেছি। পরবর্তীতে আদালতের আদেশের আলোকে অধিকতর তদন্ত করে প্রতিবেদন দেওয়া হবে