ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

লংগদু: দেশের সবচেয়ে সুন্দর নৌপথ ভ্রমণ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৩ ডিসেম্বর ২০১৯  

সকালেও জানা ছিল না, দেশের সবচেয়ে সুন্দর নৌপথ ভ্রমণ শুরু করছি আমরা। টলমলে স্বচ্ছ জলের বুকে ছুটে চলছে ছোট ছোট লঞ্চ। লেকের মাঝে একটু পরপরই ছোট দ্বীপের মতো কিছু উঁচু ভূমি, সেখানে চলছে কৃষি কাজ। কেউ কেউ ছোট নৌকা নিয়ে মাছ ধরছে। দু’পাশে বিশাল পাহাড়ের সারি আর স্বচ্ছ জলে শুভ্র বকের ওড়াওড়ি দেখতে দেখতে চোখের নিমেষেই কেটে যায় লংগদু! রাঙ্গামাটির সাড়ে তিন ঘণ্টার এই স্টিমার জার্নি যেন দেখতে দেখতেই শেষ!

লংগদুর বিষয়ে অনেকেরই কম-বেশি অজানা। অথচ কাপ্তাই লেকের ভেতর দিয়ে এখানে যাতায়াতের লঞ্চ জার্নিটা সারাজীবন মনে রাখার মতো। কী চোখে পড়ে না এই যাত্রায়? দিগন্তজোড়া ফসলের মাঠ, পাহাড়, ভ্যালী, তার মধ্য দিয়ে আঁকাবাঁকা বয়ে যাওয়া খাল। সবকিছু মিলিয়ে এটা অন্য এক জগৎ।

কাকডাকা ভোরের হালকা হেমন্তের কুয়াশায় সেনানিবাস এলাকা থেকে অটোরিকশায় রিজার্ভবাজার লঞ্চঘাট। সেখানে ছাড়ার অপেক্ষায় প্রায় ২শ মানুষ ধারণক্ষমতার স্টিমার এমভি শামীম। সত্তরোর্ধ্ব সারেং মো. আলীর জোরালো সাইরেনে ঝটপট নাস্তা সেরে আসন নেয়া হলো দোতলায়। কাঠের কাঠামোর এই স্টিমারটি গন্তব্য উত্তরের দুর্গম উপজেলা লংগদু।

দুর্গম এলাকা, একদিনে যাওয়া-আসা কঠিন। সে কারণেই হয়তো পর্যটকের সংখ্যা হাতেগোনা। এসব লঞ্চে স্থানীয়দের যাতায়াতই বেশি। যাহোক লেকের সবুজাভ স্বচ্ছজল ঠেলে এগোতে লাগলো লঞ্চ। জারুলছড়ির কাছে আসতে লাগলো আধাঘণ্টা। ততক্ষণে টের পেলাম এর রূপ! ডানে পুব দিকে যে চ্যানেলটি চলে গেছে জারুলছড়ির দিকে সেখানে পানির উপর যেন ভেসে ছিল ড্রাগন প্রতিমূর্তি। পাহাড়ি গ্রাম জারুলছড়ি ছাড়াতেই স্বাগত জানালো বরকল উপজেলা। দুপাশের সবুজ বড় বড় বৃক্ষঘেরা পাহাড়গুলো ক্রমে ছুঁতে লাগলো আকাশ! আরেকটু এগিয়ে ঘণ্টাখানেকের মধ্যেই পৌঁছালো রাঙামাটির পর্যটন আকর্ষণের অন্যতম স্পট শুভলং ঝরনা। কিন্তু আমাদের স্টিমার তো ভিড়বে না। দূর থেকে ছবি তুলেই সন্তুষ্ট হতে হলো।

 

কাপ্তাই লেক

কাপ্তাই লেক

স্টিমার চলছে। হ্রদে দেখা মিলছে নানা জাতের গাঙচিল, বড় ও ছোট পানকৌড়ি আর বড় বড় কালচে ভোদর। শীতের আগে আসে প্রচুর পরিযায়ী জলজ পাখি। তখন সৌন্দর্যের ঝিলিমিলি খেলে যায়। ঝাঁকে ঝাঁকে পাখি নৌকার শব্দে বা তাড়ায় অদূরে আবার ঝাঁপিয়ে নামে। আবার উড়াল, আবার ঝাঁপ। হ্রদের কূলে পাহাড়ের গাছাপালার ফাকে পর্যটনের কুড়েঘর, সেগুলোতে থাকাও যায়।

শুভলংয়ে ধনা মিয়ার দ্বীপ মাজার পেরিয়ে স্টিমারের গতিমুখ যখন ৯ নম্বর হাজাছড়ার দিকে, তখন পুবের আলো পশ্চিমের আকাশে পড়ে নীল-সবুজ রঙে ছবি আঁকছে লেকের স্বচ্ছ পানিতে। স্টিমারটি যখন ১০ নম্বর বরুণছড়ি পার হলো তখন সৌন্দর্য রূপ বদলালো। সে সুন্দরকে কি বলা যায় ঠিক জানি না, বলা যায় সৌন্দর্যের সৌন্দর্য বেড়ে গেল আরো।

তারপরই আমরা পৌঁছে গেলাম কাট্টলি বিলে। এটিও লেকেরই অংশ। দেশি মাছের প্রজনন ও উৎপাদনের জন্য বিখ্যাত। মাছ শিকারকে কেন্দ্র করে দ্বীপের বুকে গড়ে উঠেছে বাজার। জেলেদের নৌকা মেরামতের সরঞ্জাম আর শুটকিপল্লি গড়ে উঠেছে এই বাজারে। বাজারের বেশিরভাগ ব্যবসায়ী বাঙালি। জলের জীবন দেখতে দেখতে চলেছি কাট্টলি বিলের দিকে। দেখি দূরের পাহাড়গুলোকে চুম বুলিয়ে নীল মেঘ অবারিত জলরাশিকে নিজের রংয়ে রাঙিয়ে দিয়ে ভেসে বেড়ায়। জলের বুকে মাঝে মাঝে ভেসে ওঠে পরিযায়ী পাখির ঝাঁক। বেশ কয়েক বছর ধরে অতিথি পাখির সমাগম ঘটে কাট্টলি বিলে।

 

লংগদুর পথে পথে

লংগদুর পথে পথে

পর্যটকরা আসেন না কাট্টলি বিলে! কারণ তারা জানেন না এদিকটা কতটুকু সুন্দর। সাড়ে তিন ঘণ্টার যাত্রাপথ সত্যি সব কষ্ট, বেদনা, ইহজাগতিক বিরক্ত অনুভূতি ভুলিয়ে দেয়ার মতো। সব উবিয়ে দেওয়ার মতো রূপের সব ডালি সাজিয়ে বসে আছে লংগদু পর্যন্ত। যতই ভুলে থাকতে চাই এখানে এলে মনে করাবেই কবির সেই চিরসত্য চরণ, ‘ঘর হইতে দুই পা ফেলিয়া…’।

কীভাবে যাবেন

রাঙ্গামাটি শহরের সেনানিবাস এলাকা থেকে রিজার্ভ বাজার পর্যন্ত অটোরিকশা ভাড়া পড়বে একশ টাকা। এখান থেকে লংগদুগামী স্টিমার ছাড়ে সকাল সাড়ে ৭টা, সাড়ে ১০টা, ১২টা ও দুপুর ২টা। সময় লাগবে সাড়ে ৩ ঘণ্টা। ভাড়া জনপ্রতি ১৪৫টাকা দোতলায়, নিচে ১১৫ টাকা। তবে ফিরতি বোট লংগদু থেকে সবশেষ দুপুর ১টা ৩০।