ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

লালমাই পাহাড় মাল্টা চাষে উজ্জ্বল সম্ভাবনা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২২  

লালমাই পাহাড় জুড়ে  মাল্টা চাষের অপার সম্ভাবনা রয়েছে। সবুজ পাহাড় ও পাহাড় সংলগ্ন পতিত জমিতে সারি সারি মাল্টা গাছ। সেসব গাছে থোকায় থোকায় গাঢ় সবুজ রঙের মাল্টা ঝুলছে। এ মাল্টার রঙ সবুজ হলেও স্বাদ ও গন্ধে অতুলনীয়। এর পুষ্টিগুণও অনেক বেশি। এভাবে গাছে গাছে মাল্টা ঝুলে আছে কুমিল্লার সদর দক্ষিণ উপজেলা পরিষদের চেয়ারম্যান গোলাম সারওয়ারের মাল্টা বাগানে। তার ছাঁদ বাগানেও দুলছে মাল্টা। শুধু গোলাম সারওয়ার নয়, লালমাই পাহাড়ে মাল্টা চাষ করছেন আরও অনেকে।
সদর দক্ষিণ উপজেলা পরিষদের চেয়ারম্যান গোলাম সারওয়ার বলেন, ২০২১ সালে কুমিল্লা থেকে খাগড়াছড়ি পরিবারসহ বেড়াতে যান। সেখানে ছোট ছোট গাছে মাল্টা ও আম থোকায় থোকায় ধরে আছে। এভাবে প্রথমে ইচ্ছে জাগে মাল্টা সহ ফলজ বাগানের। সদর দক্ষিণ উপজেলা কৃষি বিভাগ থেকে এবং বেশ কিছু উন্নত মাল্টার চারা এনে রোপণ করেন। বছরখানেকের মধ্যেই গাছে মাল্টা ধরা শুরু হয়। তার উৎপাদিত মাল্টার স্বাদও বেশ ভালো।
তিনি ভাবেন তার বাড়ী সংলগ্ন লালমাই পাহাড়ে মাল্টার আবাদ করলে ভালো ফলন হবে এতে লাভবান হওয়া যাবে। তিন একর জমিতে মাল্টা সহ বিভিন্ন দেশীয় ফলের আবাদ শুরু করেন। প্রথমে শখের বশেই শুরু  করেন, স্ত্রী শামীমা সারওয়ারের উদ্দীপনায় ধীরে ধীরে বাড়াচ্ছেন বাগানের পরিধি। তার দেখায় অনেকেই এখন পাহাড়ের ঢালে মাল্টা, পেঁপে, কাজুবাদাম কপি সহ মিশ্র ফলজ বাগান করছেন। লালমাই পাহাড়ে অনেক পতিত জমি রয়েছে, সরকারি সহায়তায় সকলে মিলে চাষাবাদ করলে এতে দেশের চাহিদা মিটিয়ে বিদেশে ও রপ্তানি করা যাবে। বীষ মুক্ত ফল উৎপাদনে অর্থনৈতিক ভাবে যেমন লাভবান হবে তেমনি পুষ্টি চাহিদা মিটাতে পারবে। এতে অনেক রোগ বালাই মুক্ত হবে মানুষ।
তিনি বলেন, রাজনীতি, সামাজিকতা, ব্যবসা সহ শত ব্যস্ততার মাঝেও আমি সুযোগ পেলে এই বাগানে আসি। আমার কোন ফল বা সবজি কিনতে হয়না। বর্তমানে আমার পরিবার ও আত্মীয়স্বজনের চাহিদা মিটিয়ে বাকি মাল্টা বিক্রি করতে পারি। এছাড়া এই প্রকল্পে সোলারের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন করে তা থেকে মোটর,লাইট চালিয়ে থাকি।
সদর দক্ষিণ উপজেলা কৃষি কর্মকর্তা মো. হাবিবুল বাশার চৌধুরী বলেন পাহাড়ের মাটি উর্বর,অনুকূল আবহাওয়া হওয়ায় লালমাই পাহাড়ে মাল্টা চাষ একটি সম্ভাবনাময়ী ফল চাষ। স্বল্প খরচে মাল্টা চাষ করে কৃষকরা লাভবান হচ্ছে। তিন বছর আগে উপজেলায় মাল্টা চাষ শুরু হয়। বর্তমানে লালমাই পাহাড়ে ছোট বড় ১৯ টি বাগানে বাণিজ্যকভাবে মাল্টা চাষ হচ্ছে। লালমাই উপজেলা কৃষি কর্মকর্তা জুনায়েদ কবীর খাঁন জানান উপজেলায় ২৪০ টি ছোট বড় মাল্টা সহ মিশ্র ফলবাগান রয়েছে। কৃষক পর্যায়ে লেবু জাতীয় ফসলের সম্প্রসারণ, ব্যবস্থাপনা ও উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় কৃষক-কৃষানী দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার মাধ্যমে কৃষকদের লেবু ও মাল্টা চাষে উদ্বুগ্ধ করা হচ্ছে। এ জাতীয় ফল বিশেষ করে লেবু ও মাল্টা চাষ করে পরিবেশের ভারসাম্য রক্ষার পাশাপাশি অর্থ আয় ও কর্মসংস্থান সৃষ্টি করাও সম্ভব।